33 C
Dhaka
Friday, June 21, 2024

আইএমএফ-এর কাছে সাড়ে চার বিলিয়ন ডলার ঋণ চায় বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট:

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে ৪ দশমিক ৫ বিলিয়ন ডলার ঋণের জন্য আনুষ্ঠানিকভাবে অনুরোধ জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

ক্রমবর্ধমান বৈশ্বিক মূল্যস্ফীতির কারণে বাংলাদেশের ব্যালেন্স অব পেমেন্টে ঘাটতি দেখা দিয়েছে। ফলে বাধ্য হয়েই আইএমএফের দ্বারস্থ হয়েছে অর্থ মন্ত্রণালয়।

রবিবার আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভার কাছে চিঠি পাঠিয়ে ঋণের অনুরোধ জানানো হয়।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সূত্রে জানা যায়, অর্থমন্ত্রী ব্যালেন্স অব পেমেন্ট ও বাজেট সহায়তা হিসেবে এ অর্থ চেয়েছেন। এর বাইরে, জলবায়ু পরিবর্তনের প্রভাব কমানোর বিষয়টিকেও কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে এই নথিতে।

চলমান ইউক্রেন যুদ্ধের কারণে বেশ কয়েকটি দেশের অর্থনীতিতে মন্দা ও অনিয়ন্ত্রিত মূল্যস্ফীতি দেখা দিয়েছে। ফলে অনেক দেশই আইএমএফের কাছ থেকে সহায়তা প্যাকেজ নিচ্ছে। এই চিঠি পাঠিয়ে সে তালিকায় যুক্ত হলো বাংলাদেশও।

এর আগে, আইএমএফ পাকিস্তান ও তানজানিয়াকে যথাক্রমে ৪ বিলিয়ন ও ১ দশমিক ৫ বিলিয়ন ডলার দিয়েছে। এ ছাড়াও, পশ্চিম আফ্রিকার অন্যতম বৃহৎ অর্থনীতি ঘানাও দেড় বিলিয়ন ডলার চেয়েছে সংস্থাটির কাছে।

সর্বশেষ সংবাদ

শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ফেরাতে নতুন পরিকল্পনা করছে মন্ত্রণালয় শিখনঘাটতি পূরণ করতে শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়। এ মুহূর্তে বর্তমান শিক্ষাপঞ্জি অনুসরণ করে ঈদুল...

ঈদে মোটরসাইকেলে বাড়ি ফিরতে গিয়ে প্রাণ গেলো ২ ভাইয়ের

আবারও ঈদের দিনে দুর্ঘটনার খবর। ঈদে বাড়ি ফেরার পথে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে আপন দুই ভাই নিহত হয়েছেন। সোমবার (১৭ জুলাই) সকালে ঢাকা-সিলেট মহাসড়কে...