30 C
Dhaka
Saturday, July 27, 2024

আফগানিস্তানে ভূমিকম্প, নিহতের সংখ্যা বেড়ে ৯২০

ডেস্ক রিপোর্ট:

আফগানিস্তানের  পাকতিকা ও খোস্ত প্রদেশে বুধবার ভোরে ৬ দশমিক ১ মাত্রার এক শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে ৯২০ জন নিহত এবং আরও ৬০০ জন আহত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এছাড়া এ দুর্ঘটনায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও সতর্ক করেছেন কর্মকর্তারা।

পাকিস্তানের আবহাওয়া বিভাগ জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের পাকতিকা প্রদেশে যা খোস্ত শহরের প্রায় ৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। খোস্ত প্রদেশেও ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

তবে ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৯ রেকর্ড করেছে মার্কিন জিওলজিকাল সার্ভে।

অনেক আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ায় উদ্ধার তৎপরতা জটিল হতে পারে। উদ্ধারকর্মীরা হেলিকপ্টারে করে দুর্ঘটনাস্থলে যাচ্ছে।

পাকিস্তান সীমান্তের কাছে পাকতিকা প্রদেশের ফুটেজে দেখা যাচ্ছে, ক্ষতিগ্রস্তদের হেলিকপ্টারে করে ওই এলাকা থেকে নিয়ে যাওয়া হচ্ছে। অন্যদের সেখানেই চিকিৎসা দেয়া হচ্ছে।

আফগান জরুরি কর্মকর্তা শরাফুদ্দিন মুসলিমের দেয়া নিহতের তথ্যের ভিত্তিতে ২০০২ সালের পর দেশটিতে সংঘটিত এটি সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প। এর আগে ২০০২ সালে আফগানিস্তানের উত্তরাঞ্চলে ৬ দশমিক এক মাত্রার ভূমিকম্পে প্রায় এক হাজার মানুষ নিহত হয়েছিল।

এর আগে দেশটির রাষ্ট্র পরিচালিত বাখতার বার্তা সংস্থার মহাপরিচালক আব্দুল ওয়াহিদ রায়ান টুইটারে লেখেন, পাকতিকায় ৯০টি বাড়ি ধ্বংস হয়ে গেছে এবং বহু মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

তালেবান সরকারের উপ-মুখপাত্র বিলাল কারিমি এক টুইটবার্তায় বিপর্যয় এড়াতে অবিলম্বে দুর্ঘটনা কবলিত এলাকায় টিম পাঠাতে সব সহযোগিতা সংস্থাকে অনুরোধ করেছেন।

প্রধানমন্ত্রী মোহাম্মদ হাসান আখুন্দ পাকতিকা ও খোস্ত প্রদেশে ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণ তৎপরতার সমন্বয়ের জন্য কাবুলে প্রেসিডেন্ট প্যালেসে এক জরুরি সভা আহ্বান করেছেন।

সূত্র:এপি

সর্বশেষ সংবাদ

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...

কোটা আন্দোলন: ঢাকায় গুলিবিদ্ধ ৩ আন্দোলনকারী, সারাদেশে নিহত ৬  

কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ উত্তাল সমগ্র দেশ। এ আন্দোলনে রাজধানীর চানখারপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারীদের তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল...

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ

ভারতের সাথে দেশবিরোধী সকল চুক্তি বাতিল এবং চিহ্নিত দূর্নীতিবাজদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ শুক্রবার(৫ জুলাই) সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন...