31 C
Dhaka
Sunday, April 14, 2024

আফগানিস্তানে ভূমিকম্প, নিহতের সংখ্যা বেড়ে ৯২০

ডেস্ক রিপোর্ট:

আফগানিস্তানের  পাকতিকা ও খোস্ত প্রদেশে বুধবার ভোরে ৬ দশমিক ১ মাত্রার এক শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে ৯২০ জন নিহত এবং আরও ৬০০ জন আহত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এছাড়া এ দুর্ঘটনায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও সতর্ক করেছেন কর্মকর্তারা।

পাকিস্তানের আবহাওয়া বিভাগ জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের পাকতিকা প্রদেশে যা খোস্ত শহরের প্রায় ৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। খোস্ত প্রদেশেও ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

তবে ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৯ রেকর্ড করেছে মার্কিন জিওলজিকাল সার্ভে।

অনেক আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ায় উদ্ধার তৎপরতা জটিল হতে পারে। উদ্ধারকর্মীরা হেলিকপ্টারে করে দুর্ঘটনাস্থলে যাচ্ছে।

পাকিস্তান সীমান্তের কাছে পাকতিকা প্রদেশের ফুটেজে দেখা যাচ্ছে, ক্ষতিগ্রস্তদের হেলিকপ্টারে করে ওই এলাকা থেকে নিয়ে যাওয়া হচ্ছে। অন্যদের সেখানেই চিকিৎসা দেয়া হচ্ছে।

আফগান জরুরি কর্মকর্তা শরাফুদ্দিন মুসলিমের দেয়া নিহতের তথ্যের ভিত্তিতে ২০০২ সালের পর দেশটিতে সংঘটিত এটি সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প। এর আগে ২০০২ সালে আফগানিস্তানের উত্তরাঞ্চলে ৬ দশমিক এক মাত্রার ভূমিকম্পে প্রায় এক হাজার মানুষ নিহত হয়েছিল।

এর আগে দেশটির রাষ্ট্র পরিচালিত বাখতার বার্তা সংস্থার মহাপরিচালক আব্দুল ওয়াহিদ রায়ান টুইটারে লেখেন, পাকতিকায় ৯০টি বাড়ি ধ্বংস হয়ে গেছে এবং বহু মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

তালেবান সরকারের উপ-মুখপাত্র বিলাল কারিমি এক টুইটবার্তায় বিপর্যয় এড়াতে অবিলম্বে দুর্ঘটনা কবলিত এলাকায় টিম পাঠাতে সব সহযোগিতা সংস্থাকে অনুরোধ করেছেন।

প্রধানমন্ত্রী মোহাম্মদ হাসান আখুন্দ পাকতিকা ও খোস্ত প্রদেশে ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণ তৎপরতার সমন্বয়ের জন্য কাবুলে প্রেসিডেন্ট প্যালেসে এক জরুরি সভা আহ্বান করেছেন।

সূত্র:এপি

সর্বশেষ সংবাদ

ইসরায়েল ইস্যুতে পরবর্তী পরিকল্পনা কী; যা বললেন ইরানি সেনা কর্মকর্তা

ইসরায়েলে যেসব লক্ষ্যে হামলা চালানো হয়েছে, তার সব কটিই পূরণ হয়েছে বলে দাবি করেছেন ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মোহাম্মদ বাগেরি। তিনি বলেছেন, ইসরায়েল...

ইরানি হামলার কড়া নিন্দা জানিয়ে যা বললেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার কড়া নিন্দা জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি এই নিন্দা জানান। মার্কিন প্রেসিডেন্ট বলেন, প্রায় সব...

৩২ দিন পর সব নাবিকসহ মুক্তি পেয়েছে বাংলাদেশি জাহাজ

সোমালিয়ার জলদস্যুদের কবল থেকে ৩২ দিন পর জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ ২৩ নাবিকসহ মুক্তি পেয়েছে। সোমালিয়ার সময় শনিবার রাত ১২ টা ৮ মিনিটের...

ইসরায়েলে ক্ষেপনাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে ইরান

ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানো শুরু করেছে ইরান। ইরানের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের পক্ষ থেকেও এই তথ্য নিশ্চিত করা হয়েছে। ইরানের ইসলামিক রেভল্যুশনারি...

ইসরাইলের পাশে দাঁড়ালে মধ্যপ্রাচ্যে মার্কিন ঘাঁটি গুঁড়িয়ে দেওয়া হবে; যুক্তরাষ্ট্রকে ইরান

যুক্তরাষ্ট্রের মধ্যস্ততার ফলে মধ্যপ্রাচ্যের উত্তেজনা আরও তীব্রতর হতে চলেছে। ইরান-ইসরাইল দ্বন্দ্বে যুক্তরাষ্ট্র যদি তেল আবিবের পক্ষ নেয়, তবে মধ্যপ্রাচ্যে মার্কিন ঘাঁটি গুঁড়িয়ে দেবে তেহরান।একাধিক...