32 C
Dhaka
Saturday, July 27, 2024

আবারো ফিলিস্তিনের সংগঠন নিষিদ্ধ করলো ইসরায়েল

ডেস্ক রিপোর্ট:

আবারো জোরপূর্বক অভিযানে ফিলিস্তিনের একাধিক সংগঠন নিষিদ্ধ ঘোষণা করলো ইসরায়েল। গতকাল বৃহস্পতিবার ভোরে রামাল্লায় সাঁড়াশি অভিযান চালায় ইসরায়েলি বাহিনী। অভিযানে সাতটি ফিলিস্তিনি এনজিও এবং মানবাধিকার সংস্থা জোর করে বন্ধ করে দেওয়া হয়। 

রামাল্লায় সংঘটিত এই সামরিক অভিযানের সময় অফিসগুলো ভাংচুর করে গুরুত্বপূর্ণ  কাগজপত্র এবং যন্ত্রপাতিগুলো নষ্ট করা দেওয়া হয়। অফিসগুলোতে তালা মেরে এক সামরিক আদেশে এই সংগঠনগুলোকে অবৈধ ঘোষণা করা হয়েছে। 

ফিলিস্তিনের একাধিক হাসপাতাল এবং ক্লিনিক পরিচালনাকারী হেলথ ওয়ার্ক কমিটিও এই অভিযানে হয়রানির শিকার হয়। এইচডব্লিওসি’র পরিচালনা পর্ষদের প্রধান মাজেন রান্টিসির মতে, ফিলিস্তিনি সমাজকে একেবারে ধ্বংস করে দেওয়াই এই অভিযানের চালানো হয়েছে। 

এর আগে ২০২১ সালের অক্টোবরে ইসরায়েল কর্তৃক চালানো আরেক অভিযানে ছয়টি সংগঠনকে ‘সন্ত্রাসী’ সংগঠন হিসেবে চিহ্নিত করা হয়েছিল। তাদের দাবি এই সংগঠনগুলো পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অফ প্যালেস্টাইন (পিএফএলপি) এর সাথে যুক্ত ছিল।

১৯৬৭ সাল থেকে ইসরাইল ৪০০টিরও বেশি স্থানীয় ও আন্তর্জাতিক সংস্থাকে নিষিদ্ধ করেছে, যার মধ্যে ফিলিস্তিনের সকল প্রধান রাজনৈতিক দলগুলো রয়েছে। এমনকি ‘ফাতাহ’ নামক ফিলিস্তিনি কর্তৃপক্ষের শাসক সংগঠনটিও এই তালিকায় আছে। ১৯৯৩ সালে এই সংগঠনটির সাথেই ‘অসলো চুক্তিতে’ স্বাক্ষর করেছিল ইসরায়েল। 

বৃহস্পতিবার যেসব সংস্থাগুলোর উপর অভিযান চালানো হয়েছে সেগুলো মানবাধিকার, বন্দীদের সহায়তা, শিশুদের অধিকার এবং স্বাস্থ্যসেবার মতো জনসেবামূলক কাজে নিয়োজিত। এই সংস্থাগুলোর কাজ বন্ধ করাই অভিযানের লক্ষ্য ছিল। 

সর্বশেষ সংবাদ

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...

কোটা আন্দোলন: ঢাকায় গুলিবিদ্ধ ৩ আন্দোলনকারী, সারাদেশে নিহত ৬  

কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ উত্তাল সমগ্র দেশ। এ আন্দোলনে রাজধানীর চানখারপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারীদের তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল...

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ

ভারতের সাথে দেশবিরোধী সকল চুক্তি বাতিল এবং চিহ্নিত দূর্নীতিবাজদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ শুক্রবার(৫ জুলাই) সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন...