30 C
Dhaka
Saturday, July 27, 2024

ইউক্রেনের শিশুদের জন্য রেকর্ড দামে রুশ সাংবাদিকের নোবেল পদক বিক্রি

ডেস্ক রিপোর্ট:

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ নিয়ে আলোচনা সমালোচনা চলছে বিশ্বজুড়ে। দাতা সংস্থাগুলোর পাশাপাশি অনেকে ব্যক্তিগতভাবেও সাহায্য পাঠানোর চেষ্টা করছেন ইউক্রেনের শরণার্থীদের। তবে এবার রাশিয়ান সাংবাদিক দিমিত্রি মুরাতোভের কীর্তি অবাক করলো বিশ্ববাসীকে।

ইউক্রেনে শিশু শরণার্থীদের জন্য অর্থ সংগ্রহ করতে রাশিয়ান সাংবাদিক দিমিত্রি মুরাতোভ তার নোবেল শান্তি পুরস্কার নিলামে তুলেছিলেন। সে নোবেল পুরস্কার ১০৩.৫ মিলিয়ন ডলারে বিক্রি করে পূর্বের সকল রেকর্ড ভেঙে দিয়েছেন তিনি।

পুরস্কারটি বিক্রির পর মুরাতোভ বলেন, ‘আমি আশা করেছিলাম যে বেশ ভালো সাড়া পাব। কিন্তু পরিমাণটা এত বিশাল হবে তা আশা করিনি’।

উল্লেখ্য, রাশিয়ার মত প্রকাশের স্বাধীনতা রক্ষার জন্য ২০২১ সালের অক্টোবরে মুরাতোভ স্বর্ণপদক পেয়েছিলেন। রাশিয়ার নোভোয়া গাজেটা সংবাদপত্রের সম্পাদক ছিলেন তিনি। কিন্তু ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রেক্ষিতে সাংবাদিকদের উপর ক্রেমলিনের ক্ল্যাম্পডাউন এবং জনগণের অসন্তোষের ফলে সংবাদপত্রটি মার্চ মাসে বন্ধ হয়ে যায়। সে বছর তার সঙ্গে এই পুরস্কার পান ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসার।

মুরাতোভ জানান, নোবেল পুরস্কার বিক্রির এই সিদ্ধান্ত সম্পূর্ণ তার নিজের। এই বিপুল পরিমাণ অর্থ দান করা প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি শরণার্থী শিশুদের ভবিষ্যতের জন্য একটা সুযোগ দিতে চাই’। তিনি আরো জানান, ইউক্রেনের শিশুদের সাহায্য করার জন্য এই অর্থের পুরোটাই সরাসরি চলে যাবে ইউনিসেফের কাছে। মুরাতোভের এই স্বর্ণপদকটি গলিয়ে ফেললে ২৩ ক্যারেটের ১৭৫ গ্রাম স্বর্ণের দাম হবে প্রায় ১০ হাজার ডলার।

উল্লেখ্য, এর আগে  ২০১৪ সালে নোবেল পুরস্কার পদকটি সর্বোচ্চ ৪.৭৬ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল। সে পদকটি জেমস ওয়াটসন ১৯৬২ সালে ডিএনএ গঠনের সহ-আবিষ্কারক হিসেবে পেয়েছিলেন।

সর্বশেষ সংবাদ

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...

কোটা আন্দোলন: ঢাকায় গুলিবিদ্ধ ৩ আন্দোলনকারী, সারাদেশে নিহত ৬  

কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ উত্তাল সমগ্র দেশ। এ আন্দোলনে রাজধানীর চানখারপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারীদের তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল...

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ

ভারতের সাথে দেশবিরোধী সকল চুক্তি বাতিল এবং চিহ্নিত দূর্নীতিবাজদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ শুক্রবার(৫ জুলাই) সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন...