33 C
Dhaka
Friday, June 21, 2024

ইউক্রেনের শিশুদের জন্য রেকর্ড দামে রুশ সাংবাদিকের নোবেল পদক বিক্রি

ডেস্ক রিপোর্ট:

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ নিয়ে আলোচনা সমালোচনা চলছে বিশ্বজুড়ে। দাতা সংস্থাগুলোর পাশাপাশি অনেকে ব্যক্তিগতভাবেও সাহায্য পাঠানোর চেষ্টা করছেন ইউক্রেনের শরণার্থীদের। তবে এবার রাশিয়ান সাংবাদিক দিমিত্রি মুরাতোভের কীর্তি অবাক করলো বিশ্ববাসীকে।

ইউক্রেনে শিশু শরণার্থীদের জন্য অর্থ সংগ্রহ করতে রাশিয়ান সাংবাদিক দিমিত্রি মুরাতোভ তার নোবেল শান্তি পুরস্কার নিলামে তুলেছিলেন। সে নোবেল পুরস্কার ১০৩.৫ মিলিয়ন ডলারে বিক্রি করে পূর্বের সকল রেকর্ড ভেঙে দিয়েছেন তিনি।

পুরস্কারটি বিক্রির পর মুরাতোভ বলেন, ‘আমি আশা করেছিলাম যে বেশ ভালো সাড়া পাব। কিন্তু পরিমাণটা এত বিশাল হবে তা আশা করিনি’।

উল্লেখ্য, রাশিয়ার মত প্রকাশের স্বাধীনতা রক্ষার জন্য ২০২১ সালের অক্টোবরে মুরাতোভ স্বর্ণপদক পেয়েছিলেন। রাশিয়ার নোভোয়া গাজেটা সংবাদপত্রের সম্পাদক ছিলেন তিনি। কিন্তু ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রেক্ষিতে সাংবাদিকদের উপর ক্রেমলিনের ক্ল্যাম্পডাউন এবং জনগণের অসন্তোষের ফলে সংবাদপত্রটি মার্চ মাসে বন্ধ হয়ে যায়। সে বছর তার সঙ্গে এই পুরস্কার পান ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসার।

মুরাতোভ জানান, নোবেল পুরস্কার বিক্রির এই সিদ্ধান্ত সম্পূর্ণ তার নিজের। এই বিপুল পরিমাণ অর্থ দান করা প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি শরণার্থী শিশুদের ভবিষ্যতের জন্য একটা সুযোগ দিতে চাই’। তিনি আরো জানান, ইউক্রেনের শিশুদের সাহায্য করার জন্য এই অর্থের পুরোটাই সরাসরি চলে যাবে ইউনিসেফের কাছে। মুরাতোভের এই স্বর্ণপদকটি গলিয়ে ফেললে ২৩ ক্যারেটের ১৭৫ গ্রাম স্বর্ণের দাম হবে প্রায় ১০ হাজার ডলার।

উল্লেখ্য, এর আগে  ২০১৪ সালে নোবেল পুরস্কার পদকটি সর্বোচ্চ ৪.৭৬ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল। সে পদকটি জেমস ওয়াটসন ১৯৬২ সালে ডিএনএ গঠনের সহ-আবিষ্কারক হিসেবে পেয়েছিলেন।

সর্বশেষ সংবাদ

শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ফেরাতে নতুন পরিকল্পনা করছে মন্ত্রণালয় শিখনঘাটতি পূরণ করতে শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়। এ মুহূর্তে বর্তমান শিক্ষাপঞ্জি অনুসরণ করে ঈদুল...

ঈদে মোটরসাইকেলে বাড়ি ফিরতে গিয়ে প্রাণ গেলো ২ ভাইয়ের

আবারও ঈদের দিনে দুর্ঘটনার খবর। ঈদে বাড়ি ফেরার পথে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে আপন দুই ভাই নিহত হয়েছেন। সোমবার (১৭ জুলাই) সকালে ঢাকা-সিলেট মহাসড়কে...