25 C
Dhaka
Thursday, June 20, 2024

ইউক্রেন হামলার পর প্রথম রুশ জাহাজ মোংলায় পৌঁছেছে

ডেস্ক রিপোর্ট:

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম রাশিয়ান পণ্যবাহী কোনো জাহাজ বাংলাদেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলায় ভিড়েছে। রাশিয়ার পতাকাবাহী ‘এমভি কামিল্লা’ নামের ওই জাহাজটি সোমবার বিকালে মোংলা বন্দরে ভেড়ে। সন্ধ্যায় জাহাজ থেকে পণ্য খালাস কাজ শুরু হয়েছে।

জাহাজটিতে রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিশ রয়েছে বলে বন্দর কর্তৃপক্ষ জানায়।

মোংলা বন্দরের হারবার মাস্টার কমান্ডার শেখ ফকর উদ্দিন জানান, রাশিয়ান পতাকাবাহী জাহাজ এমভি কামিল্লা বন্দরের ৬নং জেটিতে ভিড়েছে। জাহাজটি ২৯ জুন রাশিয়া থেকে রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ নিয়ে মোংলা বন্দরের উদ্দেশ্যে রওনা হয়। কলম্বো হয়ে জাহাজটি মোংলা বন্দরে ভিড়েছে।

তিনি আরও জানান, জাহাজটিতে রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তিন হাজার ৩২৮ দশমিক ২৩৭ মেট্রিকটন মেশিনারিজ রয়েছে।

রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য মোংলা বন্দরে আমদানি হওয়া মেশিনারিজ পণ্যের শ্রমিক ঠিকাদার প্রতিষ্ঠান মের্সাস নুরু এন্ড সন্সের মালিক এইচ এম দুলাল জানান, রাশিয়ার তামারুক বন্দর থেকে রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মেশিনারিজ নিয়ে জাহাজটি মোংলা বন্দরের নোঙ্গর করার পর খালস কাজ শুরু হয়েছে। আগামী বুধবারের মধ্যে জাহাজ থেকে পণ্য খালাস কাজ শেষ হবে। জাহাজটিতে ১৩ জন নাবিক রয়েছে। জাহাজটির শিপিং এজেন্ট কনভেয়ার।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মেশিনারিজ নিয়ে রাশিয়ান পতাকাবাহী জাহাজ মোংলা বন্দরে ভেড়ে।

এর আগে ২০২১ সালের ১৮ অক্টোবর রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে রাশিয়ান পতাকাবাহী জাহাজ ‘এমভি ফেসকো আলিস’ মোংলা বন্দরে আসে।

সর্বশেষ সংবাদ

শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ফেরাতে নতুন পরিকল্পনা করছে মন্ত্রণালয় শিখনঘাটতি পূরণ করতে শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়। এ মুহূর্তে বর্তমান শিক্ষাপঞ্জি অনুসরণ করে ঈদুল...

ঈদে মোটরসাইকেলে বাড়ি ফিরতে গিয়ে প্রাণ গেলো ২ ভাইয়ের

আবারও ঈদের দিনে দুর্ঘটনার খবর। ঈদে বাড়ি ফেরার পথে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে আপন দুই ভাই নিহত হয়েছেন। সোমবার (১৭ জুলাই) সকালে ঢাকা-সিলেট মহাসড়কে...