29 C
Dhaka
Saturday, July 27, 2024

ইরানের দক্ষিণাঞ্চলে ৬.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

ডেস্ক রিপোর্ট:

আফগানিস্তানের পর এবার শক্তিশালী ভূমিকম্পের কবলে পড়লো ইরানের দক্ষিণাঞ্চল। দেশটির দক্ষিণাঞ্চলের হরমোজগান প্রদেশে ছয়ের বেশি মাত্রার অন্তত তিনটি ভূমিকম্প পরপর আঘাত হানে। এতে এখন পর্যন্ত ৫ জন নিহত এবং কয়েক ডজন আহত হয়েছেন।

৬.৩ মাত্রার দুইটি শক্তিশালী ভূমিকম্প পরপর আঘাত হানে প্রদেশটিতে। তবে শনিবার ভোরে আঘাত হানা ৬.১ মাত্রার ভুমিকম্পটিতেই সবচেয়ে বেশি হতাহতের ঘটনা ঘটেছে । ভূপৃষ্ঠ থেকে প্রায় ১০ কিলোমিটার (৬.২ মাইল) গভীরে এটি উৎপন্ন হয়েছে।

স্থানীয় কর্মকর্তা ফোদ মোরাদজাদেহ জানান, নিহতদের সকলে প্রথম ভূমিকম্পে মারা গিয়েছিল। পরবর্তী দুইটি শক্তিশালী ভূমিকম্পে কেউ ক্ষতিগ্রস্ত হয়নি কারণ লোকেরা ততক্ষণে বাড়ির বাইরে চলে গিয়েছিল’।

বন্দর আব্বাসের নিকটবর্তী গ্রাম ও শহরে ভূমিকম্পের পরেও কমপক্ষে ৩০টি আফটারশক অনুভূত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন যে পার্শ্ববর্তী সংযুক্ত আরব আমিরাতেও কম্পন অনুভূত হয়েছে।

ভুমিকম্পের পর হাজার হাজার লোক রাস্তায় নেমে এসেছিল। বাকি রাত তারা রাস্তাতেই কাটিয়েছে। স্থানীয় কর্মকর্তা এবং জরুরী পরিষেবা সংস্থাগুলো আশ্রয়ের জন্য যেসকল তাঁবু স্থাপন করেছে সেখানে এখনও অনেক লোক অবস্থান করছে।

স্থানীয় রেড ক্রিসেন্ট জরুরী সহায়তা পরিষেবার মহাসচিব ইয়াকুব সোলেইমান জানান, ‘উদ্ধারকাজ শেষ হয়েছে। আর কোনো হতাহতের আশঙ্কা নেই’। তিনি আরো বলেন, ‘স্থানীয় তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যাওয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য কুলিং সিস্টেম স্থাপন করা একটি বড় চ্যালেঞ্জ’।

এদিকে ভূমিকম্পের প্রভাবে ইরানের দক্ষিণাঞ্চলের বেশ কয়েকটি গ্রামের বাড়িঘরও ধ্বংস হয়ে গেছে। এছাড়াও বেশ কিছু গ্রামে কিছু সময়ের জন্য বিদ্যুৎ সংযোগও ছিল না।

সর্বশেষ সংবাদ

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...

কোটা আন্দোলন: ঢাকায় গুলিবিদ্ধ ৩ আন্দোলনকারী, সারাদেশে নিহত ৬  

কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ উত্তাল সমগ্র দেশ। এ আন্দোলনে রাজধানীর চানখারপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারীদের তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল...

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ

ভারতের সাথে দেশবিরোধী সকল চুক্তি বাতিল এবং চিহ্নিত দূর্নীতিবাজদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ শুক্রবার(৫ জুলাই) সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন...