30 C
Dhaka
Saturday, July 27, 2024

ইরান হামলায় যুক্তরাষ্ট্র জড়িত নয়: ব্লিনকেন

ডেস্ক রিপোর্ট:

মধ্যপ্রাচ্যে উত্তেজনা ইসরাইলের ইরানে পাল্টা আক্রমণে আরও একধাপ বেড়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। তবে ইরানে ইসরাইলের হামলার সঙ্গে যুক্তরাষ্ট্র জড়িত নয় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

ইতালিতে জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দেয়া ব্লিনকেনকে সাংবাদিকরা ইরান ইস্যুতে বার বার প্রশ্ন করেন। তিনি এসব প্রশ্ন এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন।

বিভিন্ন মিডিয়ায় খবর প্রকাশ হয়েছে যে, হামলার আগে যুক্তরাষ্ট্রকে অবহিত করেছিল ইসরাইল। কিন্তু যুক্তরাষ্ট্র তাতে সমর্থন দেয়নি। এ বিষয়ে প্রশ্ন করা হলে ব্লিনকেন মন্তব্য করতে অস্বীকৃতি জানান। তবে তিনি স্বীকার করেন, কোনোরকম আক্রমণে  জড়িত নয় যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র ও জি-৭ উত্তেজনা ও কোনোরকম বড় যুদ্ধ এড়ানোর লক্ষ্যে কাজ করছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, অস্বাভাবিকভাবে ইসরাইলে আঘাত করা হয়েছে।

ইসরাইলের আত্মরক্ষার অধিকারকে নিশ্চিত করার দিকে দৃষ্টি দিয়েছে যুক্তরাষ্ট্র।

তিনি আবারও বলেন, তারা উত্তেজনার প্রশমন চান এবং সব পক্ষকে সংযমের আহ্বান জানান।

ইসরাইলের রাফা প্রসঙ্গে বলেন, যুক্তরাষ্ট্র সেখানে বড় রকম সামরিক অভিযানকে সমর্থন করতে পারে না। রাফায় প্রায় ১৪ লাখ মানুষ আছেন। কোনোরকম যুদ্ধ থেকে মুক্তি পাওয়া উচিত তাদের।

তিনি আরও বলেন, সেখানে বড় মাপের কোনো সামরিক অভিযান চালালে তাতে ভয়াবহ পরিণতি বয়ে আনবে। এদিন তিনি গাজায় হামাসের নেতৃত্বের সমালোচনা করেন। গাজার জনগণ এবং যুদ্ধবিরতির মাঝে একমাত্র বিষয় হলো হামাস।

তার দাবি, ইসরাইল একটি উদার প্রস্তাব দিয়েছে। কিন্তু হামাস তা প্রত্যাখ্যান করছে। এ কারণে গাজায় যুদ্ধবিরতি হচ্ছে না। তিনি গাজায় ইসরাইলের মানবিক সহায়তা প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়নের আহ্বান জানান।

সর্বশেষ সংবাদ

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...

কোটা আন্দোলন: ঢাকায় গুলিবিদ্ধ ৩ আন্দোলনকারী, সারাদেশে নিহত ৬  

কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ উত্তাল সমগ্র দেশ। এ আন্দোলনে রাজধানীর চানখারপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারীদের তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল...

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ

ভারতের সাথে দেশবিরোধী সকল চুক্তি বাতিল এবং চিহ্নিত দূর্নীতিবাজদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ শুক্রবার(৫ জুলাই) সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন...