28 C
Dhaka
Sunday, September 8, 2024

একদিন আগেই শুরু কাতার বিশ্বকাপ,সূচিতে বদল আনলো ফিফা

ডেস্ক রিপোর্ট:

কাতার বিশ্বকাপ ঘিরে উৎসবের মহড়া চলছে ক্রীড়াপ্রেমিদের মাঝে। ফিফা আগেই বলেছিলো, কাতার বিশ্বকাপের সূচিতে পরিবর্তন আসবে। এবার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। নির্ধারিত তারিখের একদিন আগেই অর্থাৎ আগামী ২০ নভেম্বর থেকে হবে বিশ্ব ফুটবলের সবচেয়ে আসরের খেলা। যেখানে লড়বে স্বাগতিক দেশ কাতার ও ইকুয়েডর। এর ফলে বিশ্বকাপের সময় একদিন বেড়ে গেল।

এর আগে ফিফা নির্ধারিত সূচিতে বিশ্বকাপ শেষ হওয়ার কথা ছিলো ২৮ দিনে, যা হবে ২৯ দিনে। সে হিসাবে ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ফাইনাল।

২০০৬ জার্মান বিশ্বকাপ থেকেই একটি রীতি প্রচলিত হয়। সেই নিয়মে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক দেশকে খেলানোর অঘোষিত নিয়ম চলেই আসছে। এরপর প্রতিটি আসরেই উদ্বোধনী দিনে মাঠে নেমেছে স্বাগতিক দেশ। তবে চলতি কাতার বিশ্বকাপের প্রকাশিত সূচিতে শুরুর দিনে কোনো ম্যাচ ছিল না আয়োজক দেশটির। যা নজরে আসায় বিশ্বকাপের সূচি ঠিক রেখে আসর ১ দিন এগিয়ে এনেছে ফিফা।

ফিফা কাউন্সিল ব্যুরোর অনুমোদন ক্রমে এ সংস্থার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ও ছয়টি কনফেডারেশনের সভাপতিদের সমন্বয়ে গঠিত একটি কমিটি এ সিদ্ধান্তে স্বাক্ষর করেছে। ভোট সর্বসম্মতিক্রমে হয়েছে বলেই নিশ্চয়তা দিয়েছে ফিফা।

‘সূচিতে এই পরিবর্তনের মধ্য দিয়ে বিশ্বকাপের শুরু থেকে চলে আসা ঐতিহ্যকে ধরে রাখা হলো। ২০০৬ সাল থেকে বিশ্বকাপের রেওয়াজ অনুযায়ী উদ্বোধনী ম্যাচটি সাধারণত স্বাগতিক বা শিরোপাধারীদেরই হয়ে থাকে, সুচিতে পরিবর্তন আনার কারণ হিসেবে এমনটাই জানিয়েছে ফিফা।

শুরুর তারিখে পরিবর্তন ছাড়া সূচিতে অন্য কোনো পর্বে পরিবর্তন হয় নি।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...