25 C
Dhaka
Thursday, June 20, 2024

একদিন আগেই শুরু কাতার বিশ্বকাপ,সূচিতে বদল আনলো ফিফা

ডেস্ক রিপোর্ট:

কাতার বিশ্বকাপ ঘিরে উৎসবের মহড়া চলছে ক্রীড়াপ্রেমিদের মাঝে। ফিফা আগেই বলেছিলো, কাতার বিশ্বকাপের সূচিতে পরিবর্তন আসবে। এবার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। নির্ধারিত তারিখের একদিন আগেই অর্থাৎ আগামী ২০ নভেম্বর থেকে হবে বিশ্ব ফুটবলের সবচেয়ে আসরের খেলা। যেখানে লড়বে স্বাগতিক দেশ কাতার ও ইকুয়েডর। এর ফলে বিশ্বকাপের সময় একদিন বেড়ে গেল।

এর আগে ফিফা নির্ধারিত সূচিতে বিশ্বকাপ শেষ হওয়ার কথা ছিলো ২৮ দিনে, যা হবে ২৯ দিনে। সে হিসাবে ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ফাইনাল।

২০০৬ জার্মান বিশ্বকাপ থেকেই একটি রীতি প্রচলিত হয়। সেই নিয়মে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক দেশকে খেলানোর অঘোষিত নিয়ম চলেই আসছে। এরপর প্রতিটি আসরেই উদ্বোধনী দিনে মাঠে নেমেছে স্বাগতিক দেশ। তবে চলতি কাতার বিশ্বকাপের প্রকাশিত সূচিতে শুরুর দিনে কোনো ম্যাচ ছিল না আয়োজক দেশটির। যা নজরে আসায় বিশ্বকাপের সূচি ঠিক রেখে আসর ১ দিন এগিয়ে এনেছে ফিফা।

ফিফা কাউন্সিল ব্যুরোর অনুমোদন ক্রমে এ সংস্থার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ও ছয়টি কনফেডারেশনের সভাপতিদের সমন্বয়ে গঠিত একটি কমিটি এ সিদ্ধান্তে স্বাক্ষর করেছে। ভোট সর্বসম্মতিক্রমে হয়েছে বলেই নিশ্চয়তা দিয়েছে ফিফা।

‘সূচিতে এই পরিবর্তনের মধ্য দিয়ে বিশ্বকাপের শুরু থেকে চলে আসা ঐতিহ্যকে ধরে রাখা হলো। ২০০৬ সাল থেকে বিশ্বকাপের রেওয়াজ অনুযায়ী উদ্বোধনী ম্যাচটি সাধারণত স্বাগতিক বা শিরোপাধারীদেরই হয়ে থাকে, সুচিতে পরিবর্তন আনার কারণ হিসেবে এমনটাই জানিয়েছে ফিফা।

শুরুর তারিখে পরিবর্তন ছাড়া সূচিতে অন্য কোনো পর্বে পরিবর্তন হয় নি।

সর্বশেষ সংবাদ

শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ফেরাতে নতুন পরিকল্পনা করছে মন্ত্রণালয় শিখনঘাটতি পূরণ করতে শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়। এ মুহূর্তে বর্তমান শিক্ষাপঞ্জি অনুসরণ করে ঈদুল...

ঈদে মোটরসাইকেলে বাড়ি ফিরতে গিয়ে প্রাণ গেলো ২ ভাইয়ের

আবারও ঈদের দিনে দুর্ঘটনার খবর। ঈদে বাড়ি ফেরার পথে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে আপন দুই ভাই নিহত হয়েছেন। সোমবার (১৭ জুলাই) সকালে ঢাকা-সিলেট মহাসড়কে...