25 C
Dhaka
Thursday, June 20, 2024

একুশে পদক বিজয়ী বিচারপতি কাজী এবাদুল হক আর নেই

ডেস্ক রিপোর্ট:

সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি ও ভাষা আন্দোলনের কর্মী কাজী এবাদুল হক বার্ধক্যজনিত কারণে বৃহস্পতিবার রাতে রাজধানীর একটি হাসপাতালে মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

আপিল বিভাগের সাবেক এই বিচারপতির মৃত্যুতে শুক্রবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও আইনমন্ত্রী আনিসুল হক শোক প্রকাশ করেছেন।

তারা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

এবাদুল হক ১৯৩৬ সালের ১ জানুয়ারি ফেনীতে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাকে তৎকালীন পূর্ব পাকিস্তানের সরকারি ভাষা হিসেবে প্রতিষ্ঠার জন্য ফেনী শহরে ভাষা আন্দোলন সংগঠিত করতে সক্রিয় ভূমিকা পালন করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ডিগ্রি লাভ করে ফেনীতে আইন পেশায় প্রবেশ করেন এবং ১৯৬৬ সালে ঢাকার হাইকোর্টে অ্যাডভোকেট হিসেবে নথিভুক্ত হন।

এবাদুল হক ১৯৯০ সালে হাইকোর্ট বিভাগের বিচারপতি হন এবং বাংলায় রায় প্রদান করে এক অন্যন্য নজির স্থাপন করেন।

১০ বছর হাইকোর্ট বিভাগে থাকার পর তিনি আপিল বিভাগে নিয়োগ পান। কিন্তু এক বছর পর সে বেঞ্চ থেকে অবসর নেন তিনি।

ভাষা আন্দোলনে অবদানের জন্য ২০১৬ সালে এবাদুল হক একুশে পদকে ভূষিত হন।

তার মেয়ে কাজী জিনাত হক সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি।

সর্বশেষ সংবাদ

শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ফেরাতে নতুন পরিকল্পনা করছে মন্ত্রণালয় শিখনঘাটতি পূরণ করতে শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়। এ মুহূর্তে বর্তমান শিক্ষাপঞ্জি অনুসরণ করে ঈদুল...

ঈদে মোটরসাইকেলে বাড়ি ফিরতে গিয়ে প্রাণ গেলো ২ ভাইয়ের

আবারও ঈদের দিনে দুর্ঘটনার খবর। ঈদে বাড়ি ফেরার পথে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে আপন দুই ভাই নিহত হয়েছেন। সোমবার (১৭ জুলাই) সকালে ঢাকা-সিলেট মহাসড়কে...