29 C
Dhaka
Monday, July 22, 2024

এখন বাচ্চাদের ঘুম পাড়াতে গাইতে হবে- বর্গী নয়, আ. লীগ এলো দেশে: ফখরুল

ডেস্ক রিপোর্ট:

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারকে ‘বর্গীদের সরকার’।ছোটবেলায় গান শুনতাম মা বাচ্চাদের ভয় দেখিয়ে ঘুম পাড়াতেন- ছেলে ঘুমালো পাড়া জুড়ালো বর্গী এলো দেশে। আজকে ক্ষমতাসীন দল সেই বর্গীর ভূমিকা পালন করছে। এখন আমাদেরও বাচ্চাদের ঘুম পাড়ানোর জন্য গাইতে হবে যে- বর্গী নয়, আওয়ামী লীগ এলো দেশে।

সোমবার(২২ আগস্ট) দুপুরে জাতীয় প্রেসক্লাবে বিএনপি আয়োজিত ‘দুর্নীতি জ্বালানি সংকটের উৎস’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, সরকার জ্বালানি খাতকে লুটপাটের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। আজকে যে জ্বালানি সংকট এর প্রধান কারণ হচ্ছে দুর্নীতি। শুধু জ্বালানি খাত কেন, সমস্ত খাতকে তারা লুটপাটের হাতিয়ার বানিয়েছে, দেশের কোনো খাত বাকি রাখেনি।

মির্জা ফখরুল বলেন, আপনারা দেখেছেন, কিছুদিন আগে কোভিডের সময় কীভাবে মানুষের জীবন নিয়ে, স্বাস্থ্য নিয়ে তারা দুর্নীতি করেছে। উত্তরায় গার্ডার পড়ে কীভাবে ৫ জনের জীবন গেলো, সেতু ও সড়ক খাতে দেখবেন সারাদেশে প্রতিদিন কয়েকশ মানুষ মারা যাচ্ছে দুর্ঘটনায়। ১৯৭১ সালে আমরা যারা স্বাধীনতা যুদ্ধ করেছিলাম, এই দেশ দেখার জন্য নয়।

বিএনপি মহাসচিব বলেন,  আমরা একটি স্বাধীন-সার্বভৌম, একটা গণতান্ত্রিক সমাজ দেখতে চেয়েছিলাম, একটা মুক্ত-উদার গণতন্ত্রের মধ্যে বাস করতে চেয়েছিলাম। আজকে এরা (আওয়ামী লীগ) কী করছে? এরা সম্পূর্ণভাবে দেশকে ফ্যাসিবাদী রাষ্ট্রে পরিণত করেছে’, বলেন তিনি।

নাগরিকদের স্বাধীনতার প্রসঙ্গে তিনি বলেন, কোথাও কথা বলতে পারবেন না, কোথাও লিখতে পারবেন না, কোথাও যেতে পারবেন না। এমনকি গতকাল প্রধানমন্ত্রী ধমক দিয়েই বলেছেন, কী আহ্লাদ, নির্বাচন করবেন। ভাবখানা এমন যে, আপনারা আবার নির্বাচন করবার কে!

গতকাল ২১ আগস্টের ঘটনাস্থলে গেছেন প্রধানমন্ত্রী এমন তথ্য জানিয়ে মির্জা ফখরুল বলেন, সেখানে তিনি অনুষ্ঠান করেছেন, নিহতদের স্মরণ করেছেন চারদিকে ঘিরে দিয়ে। একেবারে সিকিউরিটি টেন্স তৈরি করে সেখানে তা করা হয়েছে। প্রশ্ন হচ্ছে, এতো টেন্সে থাকতে হচ্ছে কেন? বার বার এ কথা বলছেন কেন আবার সেই ষড়যন্ত্র হচ্ছে, চক্রান্ত হচ্ছে? তাহলে ১৫-১৬ বছর ধরে আপনারা কী দেশ চালালেন? কেন বলেন যে, টেররিজমকে আপনারা উধাও করে দিয়েছেন? আবার সেই চিন্তা আসছে কেন?

ফখরুল বলেন, এরা (আওয়ামী লীগ) প্রতিমুহূর্তে সম্পূর্ণ মিথ্যার মধ্য দিয়ে, প্রতারণার মধ্য দিয়ে, জনগণকে বোকা বানিয়ে এই দেশটাকে চালাচ্ছে। এখন দেশের মানুষ জেগে উঠতে শুরু করেছে। জনগণ নিজেরাই রাস্তা দখল করছে, গেট ঘেরাও করেছে, থানা ঘেরাও করেছে। আজকে চা-শ্রমিকরা ন্যুনতম ৩০০ টাকা মজুরির জন্য রাস্তায় নেমে এসেছেন।

‘একদিকে ২ হাজার ৮০০ টাকার পার ক্যাপিটা ইনকাম, আরেক দিকে ১২০ টাকা বেতন। এই যদি দেশ হয়, এই যদি সমাজ হয়, এই যদি অর্থনৈতিক হিসাব হয়, তাহলে সেই স্বাধীনতার কোনো মূল্য আছে বলে আমরা মনে হয় না’, যোগ করেন বিএনপি মহাসচিব। 

বিএনপি মহাসচিবের সভাপতিত্বে ও মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপনের সঞ্চালনায় সেমিনারে বক্তব্য রাখেন দলের স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, সাংবাদিক মোস্তফা কামাল মজুমদার, অ্যাসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্সের ভারপ্রাপ্ত সভাপতি রিয়াজুল ইসলাম রিজু, ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক এবিএম ওবায়দুল ইসলাম প্রমুখ। 

সর্বশেষ সংবাদ

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...

কোটা আন্দোলন: ঢাকায় গুলিবিদ্ধ ৩ আন্দোলনকারী, সারাদেশে নিহত ৬  

কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ উত্তাল সমগ্র দেশ। এ আন্দোলনে রাজধানীর চানখারপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারীদের তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল...

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ

ভারতের সাথে দেশবিরোধী সকল চুক্তি বাতিল এবং চিহ্নিত দূর্নীতিবাজদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ শুক্রবার(৫ জুলাই) সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন...

কোটা ব্যবস্থা বহালের প্রতিবাদে মহাসড়ক অবরোধ জাবি শিক্ষার্থীদের 

জাবি প্রতিনিধি: ২০১৮ সালে জারি করা সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ চার দফা দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে...

শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ফেরাতে নতুন পরিকল্পনা করছে মন্ত্রণালয় শিখনঘাটতি পূরণ করতে শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়। এ মুহূর্তে বর্তমান শিক্ষাপঞ্জি অনুসরণ করে ঈদুল...