32 C
Dhaka
Saturday, July 27, 2024

কমিশন সদস্যরা সৎ থাকলেও রাজনৈতিক দলগুলো কি সৎ থাকবে?

ডেস্ক রিপোর্ট:

শুধমাত্র নির্বাচন কমিশন সদস্যদের ওপর ভরসা করলে নির্বাচন সুষ্ঠু হবে না উল্লেখ করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেছেন, সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে সবার সহযোগিতা প্রয়োজন। কমিশনের সদস্যরা সরকারের আজ্ঞাবহ হবে না। সরকারের পক্ষ থেকে তেমন চাহিদাও হয়তো থাকবে না।

এসময় তিনি প্রশ্ন রেখে বলেন, কিন্তু কমিশন সদস্যরা সৎ থাকলেও রাজনৈতিক দলগুলো কি সৎ থাকবে?

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইলেক্ট্রনিকট ভোটিং মেশিন ইভিএম যাচাই নিয়ে রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিদের সঙ্গে দ্বিতীয় দিনের মতবিনিময় অনুষ্ঠানে সিইসি এসব কথা বলেন।ইভিএমের গ্রহণযোগ্যতা বাড়াতে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিকভাবে এই মতবিনিময় করছে ইসি। দুই দফা সংলাপে ২৬ দলকে আমন্ত্রণ জানানো হলেও উপস্থিত হয়েছে ১৮টি দল।

আজ দ্বিতীয় দফায় বিএনপিসহ ১৩টি দলকে আমন্ত্রণ জানানো হলেও ৮টি রাজনৈতিক দল ইসির ডাকে সাড়া দেয়। বিএনপি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, বাংলাদেশ কল্যাণ পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) ইসির আমন্ত্রণ বর্জন করে।

এছাড়াও তৃতীয় দফায় আগামী ২৮ জুন আওয়ামী লীগসহ আরও ১৩টি নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে আলোচনায় বসবে নির্বাচন কমিশন।

নিবন্ধিত ৩৯টি দলের প্রত্যেককে আমন্ত্রণ জানানোর কথা উল্লেখ করে সিইসি বলেন, শতভাগ সততার সঙ্গে, নিষ্ঠার সঙ্গে কাজ করবে ইসি। সরকারের আজ্ঞাবহ হয়ে কোনো কাজ করবো না, সরকারও চাইবে না ইসি আজ্ঞাবহ হয়ে কাজ করবে। সবার সর্বাত্মক চেষ্টা লাগবে।

কমিশন সদস্যদের কথা উল্লেখ করে উপস্থিত দলগুলোর প্রতিনিধিদের উদ্দেশ্যে সিইসি বলেন, কমিশনে মাত্র ৪/৫ জন লোক। কমিশনের ওপর ভরসা করলে নির্বাচনটা সুন্দর হবে না। দলগুলোর দায়িত্ব আরও অনেক বেশি।

সিইসি বলেন, শতভাগ আমি সৎ থাকবো, আমার চারপাশে যারা আছে-যাদের ওপর পুরোপুরি নিয়ন্ত্রণ নেই, আপনারা রাজনৈতিক দল, সরকার, সরকারি দল। তারাসহ সবাই কি আপনারা হান্ড্রেড পারসেন্ট সৎ থাকবেন?

ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে দ্বিধা-দ্বন্দ্ব আছে বলে মনে করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর মতামত শুনছি। তাদের মতামতকে মূল্য দিচ্ছি। এখনো কোনো সিদ্ধান্ত ইসি নেয়নি। সবার বক্তব্য শুনে ইসি সিদ্ধান্ত নেবে।

সর্বশেষ সংবাদ

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...

কোটা আন্দোলন: ঢাকায় গুলিবিদ্ধ ৩ আন্দোলনকারী, সারাদেশে নিহত ৬  

কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ উত্তাল সমগ্র দেশ। এ আন্দোলনে রাজধানীর চানখারপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারীদের তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল...

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ

ভারতের সাথে দেশবিরোধী সকল চুক্তি বাতিল এবং চিহ্নিত দূর্নীতিবাজদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ শুক্রবার(৫ জুলাই) সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন...