30 C
Dhaka
Saturday, July 27, 2024

কাশ্মীরে মুসলমানদের সমাবেশ ছত্রভঙ্গ করে দিল পুলিশ, কয়েক ডজন আটক

ডেস্ক রিপোর্ট:

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে রবিবার শিয়া মুসলমানদের সমাবেশ ছত্রভঙ্গ করে দিয়ে কয়েক ডজন লোককে আটক করেছে দেশটির পুলিশ। তারা মুহররম মাস উপলক্ষ্যে শোভাযাত্রায় অংশ নেয়ার চেষ্টা করছিল।

শ্রীনগর শহরের প্রধান কিছু অংশে অনেক মুসলিম কঠোর নিরাপত্তা নিষেধাজ্ঞা অমান্য করে এবং ধর্মীয় স্লোগান দিয়ে রাস্তায় নেমে আসে। বিধিনিষেধের মধ্যে শিয়া ধর্মীয় মিছিলের ওপর নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত রয়েছে।

মুহররম বিশ্বজুড়ে শিয়াদের জন্য পবিত্রতম মাসগুলোর মধ্যে একটি। এই মাসে বর্তমান ইরাকের কারবালার যুদ্ধে নবী মুহাম্মদ (সাঃ) এর নাতি হোসাইন এবং তার ৭২ জন সঙ্গীর মৃত্যুতে শোক প্রকাশ করে। তারা তাদের নিজেদের বুকে আঘাত করে এবং স্লোগান দিয়ে শোকপ্রকাশ করার উদ্দেশ্যে বিশাল শোভাযাত্রায় অংশ নেয়।

আশুরার আগে মুহররমের অষ্টম দিন রবিবার মিছিলটি বের হয়।

২০২০ সালেও ভারতীয় বাহিনী এমন একটি মিছিল ছত্রভঙ্গ করতে শটগান পেলেট (গুলি)  এবং কাঁদানে গ্যাস নিক্ষেপ করলে কয়েক ডজন লোক আহত হন।

১৯৮৯ সালে ভারত থেকে ভিন্ন হয়ে এই অঞ্চলের স্বাধীনতা বা প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে একত্রীকরণের দাবিতে একটি সশস্ত্র বিদ্রোহ শুরু হওয়ার পর থেকে কাশ্মীরের ভারত-নিয়ন্ত্রিত কিছু প্রধান অংশে মুহররম মিছিল নিষিদ্ধ করা হয়। এই সংঘাতে হাজার হাজার বেসামরিক নাগরিক, বিদ্রোহী ও সরকারি বাহিনী নিহত হয়েছে।

কাশ্মীরি মুসলমানরা দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছে যে, সরকার আইনশৃঙ্খলা বজায় রাখার অজুহাতে তাদের ধর্মীয় স্বাধীনতা খর্ব করছে।

সর্বশেষ সংবাদ

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...

কোটা আন্দোলন: ঢাকায় গুলিবিদ্ধ ৩ আন্দোলনকারী, সারাদেশে নিহত ৬  

কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ উত্তাল সমগ্র দেশ। এ আন্দোলনে রাজধানীর চানখারপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারীদের তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল...

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ

ভারতের সাথে দেশবিরোধী সকল চুক্তি বাতিল এবং চিহ্নিত দূর্নীতিবাজদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ শুক্রবার(৫ জুলাই) সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন...