30 C
Dhaka
Saturday, July 27, 2024

খোলা জায়গায় মলত্যাগ; লজ্জার রেকর্ডে শীর্ষে যে বিভাগ

ডেস্ক রিপোর্ট:

সদ্য প্রকাশিত জনশুমারি প্রতিবেদন অনুযায়ী, দেশের জনসংখ্যা বর্তমানে ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪, নারীর সংখ্যা ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬। দেশের ইতিহাসে এবারই প্রথম পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি উঠে এলো গণণার মাঝে।

তবে নানা পরিসংখ্যানের ভিড়ে লজ্জার রেকর্ড দেখলো রংপুর বিভাগ। খোলা জায়গায় মলত্যাগের হার সবচেয়ে বেশি এই বিভাগে। তবে আশার কথা দুই দশক ধরে স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নে কমে এসেছে এই মাত্রা।  

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে প্রাথমিক এ প্রতিবেদন প্রকাশ করা হয়। 

বুধবার প্রকাশিত জনশুমারি ও গৃহগণনা প্রতিবেদনে দেখা গেছে, দেশের ১ দশমিক ২৩ শতাংশ মানুষ খোলা জায়গায় মলত্যাগ করে। বিভাগের হিসাবে, দেশের আট বিভাগের মধ্যে রংপুর বিভাগে খোলা জায়গায় মলত্যাগের হার সবচেয়ে বেশি।

প্রতিবেদন অনুযায়ী, আট বিভাগের মধ্যে খোলা জায়গায় মলত্যাগের হার সবচেয়ে কম ঢাকা বিভাগে, শূন্য দশমিক ২৮ শতাংশ। এর হার সবচেয়ে বেশি রংপুরে ৪ দশমিক ৩১ শতাংশ। রংপুরের পরেই আছে সিলেট বিভাগ। এখানে খোলা জায়গায় মলত্যাগের হার ২ দশমিক ৬৫।

দেশের অন্য বিভাগগুলোর মধ্যে বরিশালে খোলা জায়গায় মলত্যাগের হার শূন্য দশমিক ৩০, খুলনায় শূন্য দশমিক ৩৪, চট্টগ্রামে শূন্য দশমিক ৯০, ময়মনসিংহে ১ দশমিক ৫৫ ও রাজশাহীতে ১ দশমিক ৫৬ শতাংশ।

জনশুমারি প্রতিবেদন অনুযায়ী, জাতীয় পর্যায়ে ৮৫ দশমিক ৬৬ শতাংশ পরিবারের (খানা) প্রধান উৎস গভীর ও অগভীর টিউবওয়েল এবং ১১ দশমিক ৭৪ শতাংশ পরিবারের খাবার পানির প্রধান উৎস ট্যাপ বা সরবরাহের পানি। রংপুর বিভাগে সর্বোচ্চ ৯৮ দশমিক ৮৩ শতাংশ পরিবারের খাবার পানির প্রধান উৎস গভীর ও অগভীর টিউবওয়েল। আর ঢাকা বিভাগে সর্বোচ্চ ২৬ দশমিক ৬৪ শতাংশ পরিবারের খাবার পানির উৎস ট্যাপ বা সরবরাহের পানি।

সর্বশেষ সংবাদ

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...

কোটা আন্দোলন: ঢাকায় গুলিবিদ্ধ ৩ আন্দোলনকারী, সারাদেশে নিহত ৬  

কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ উত্তাল সমগ্র দেশ। এ আন্দোলনে রাজধানীর চানখারপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারীদের তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল...

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ

ভারতের সাথে দেশবিরোধী সকল চুক্তি বাতিল এবং চিহ্নিত দূর্নীতিবাজদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ শুক্রবার(৫ জুলাই) সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন...