27 C
Dhaka
Monday, October 21, 2024

গমের বদলে চালের রুটি খেতে পরামর্শ দিলেন ধর্ম প্রতিমন্ত্রী

- Advertisement -

বিশ্বজুড়ে জ্বালানি সংকট এবং দেশীয় অর্থনীতিতে বৈদেশিক মুদ্রার সাশ্রয়ের লক্ষ্যে দেশবাসীকে গমের রুটির বদলে চালের রুটি খাওয়ার পরামর্শ দিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। প্রতিমন্ত্রী জানিয়েছেন, গমের রুটি না খেলে সেটি আমদানি করতে হবে না। এতে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।

রবিবার(৩১ জুলাই) রাজধানীর নিউ ইস্কাটনে বিয়াম ভবনের মাল্টিপারপাস হলে ‘ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ’ প্রকল্পের অধীন দুটি পরামর্শক প্রতিষ্ঠানের কর্মপরিকল্পনা বিষয়ক ওয়ার্কশপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এমন পরামর্শ দেন।

প্রতিমন্ত্রী বলেন, খাব না, গমের আটার রুটি খাব না। তাহলে আমার গম ইমপোর্ট করতে হবে না। আমার ফরেন কারেন্সি যেটা আছে, সেটাতে শর্ট পড়বে না। আমার ডলার শর্ট পড়বে না। আমরা সবাই যেন গমের আটার রুটি খাওয়ার জন্য অস্থির হয়ে গেছি। আমরা তিন মাস গমের রুটি না খাই। দেখি না কী হয়? আমরা চালের আটার রুটি খাব। অসুবিধা কোথায়?

তিনি জানান, দ্রব্যমূল্যের দাম অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে সামান্য বেড়েছে। সবাই বলে জিনিসের দাম বেড়েছে। সবাই বলে এটা হয়েছে, সেটা হয়েছে। জিনিসের দাম কী বেড়েছে, বাংলাদেশের মানুষ বুঝতে পারছেন না। এখানে সামান্য বেড়েছে, তাতেই মানুষের মনে অশান্তির সৃষ্টি হয়েছে।

এই যে ভোজ্যতেল, সেটি আসে কোত্থেকে? প্রশ্ন তুলে তিনি বলেন, সব আসে ইউক্রেন-রাশিয়া থেকে। আজকে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ হওয়ার কারণে সারা বিশ্বে ধস নেমেছে। এমনো দেশ আছে এক কেজি চালের দাম ৫০০ টাকা। অথচ বাংলাদেশের মানুষ এখনো স্বল্পমূল্যে সব খাচ্ছেন।

ফরিদুল হক খান বলেন,  লন্ডনে পেট্রলের দাম তিন গুণ বেড়েছে। আজকে বাংলাদেশে পেট্রলের দাম হলো ৯০ টাকা। লন্ডনে গিয়ে দেখি, পেট্রলের দাম এক পাউন্ড ছিল। এক পাউন্ডের দাম হলো ১১০ টাকা। সেখানে এখন পেট্রলের দাম ৩.৫৩ পাউন্ড। এর মানে হচ্ছে, লন্ডনে ৩৭০-৩৮০ টাকা এক লিটার পেট্রলের দাম। আর আমাদের এখানে সরকার দিচ্ছে ৯০ টাকায়। অথচ মানুষ বুঝতে পারে না কিছু।

সৌদিতে যান না কেন? আমাদের হজযাত্রীদের জিজ্ঞাসা করেন, তারা একটা ডিম খেয়েছেন ৫ রিয়াল দিয়ে এমনই প্রসঙ্গ টেনে তিনি বলেন, ১ রিয়াল ২৪ টাকা ধরে ১২০ টাকা একটা ডিমের দাম। আর বাংলাদেশে ১২০ টাকায় খাচ্ছেন কতগুলো ডিম।

প্রতিমন্ত্রী নিজের পারিবারিক অভিজ্ঞতার কথা তুলে ধরে তিনি বলেন, আমার মেয়ে অস্ট্রেলিয়ায় থাকে। আসছিল দেশে। গতকাল চলে গেছে। ও বলল- বাবা, যদি আমরা গোশত কিনতে যাই, সেটি ভাগ করে বিক্রি করে। মুরগির কলিজা, গিলা বা রান তারা কেটে ভাগ করে বিক্রি করে। দাম শুনলে মাথা ঘুরে যায়। ওই দেশে একটা মুরগির দাম বাংলাদেশি টাকায় তিন হাজার টাকা। বাঙালি মায়ের পেটে বাস করছেন। কিন্তু বোঝেন না যে মা এই দেশের জন্য কতটুকু করছেন।

বিদ্যুতের একটু ঘাটতি হয়েছে। কেন হয়েছে, সেটি দেশ ও জাতিকে বুঝতে হবে জানিয়ে
প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ তৈরি করতে দরকার হয় গ্যাস ও তেলের। দুটিই ইউক্রেন-রাশিয়া থেকে আমদানি করতে হয়। সেখান থেকে এখন এগুলো আনতে গেলে বিদ্যুতের দাম তিন-চার গুণ বেড়ে যায়। অন্য দেশ থেকে এনে বিদ্যুতে দ্বিগুণ ভর্তুকি দিচ্ছে। সরকারের আয়ের টাকা ভর্তুকি দিতেই শেষ।’

‘তবে আগামী তিন মাসের মধ্যে এসব অনেকাংশ সমস্যারই সমাধান হবে। ইতোমধ্যে রাশিয়া গ্যাস ও ভোজ্যতেল দেওয়ার জন্য রাজি হয়েছে’, যোগ করেন প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

- Advertisement -
ফেস দ্যা পিপল লাইভ টক শো উইথ সাইফুর সাগর
Video thumbnail
শেখ হাসিনা পদত্যাগ করেননি? রাষ্ট্রপতির ভাষণ নিয়ে তোলপাড়! আগরতলায় প্রতি বিপ্লবের প্রস্তুতি?
00:00
Video thumbnail
কেন এই সরকারকে দিয়েই সকল প্রকার সংস্কার আদায় করে নিতে হবে? ড. স্নিগ্ধা রেজোয়ানা
12:18
Video thumbnail
এ সরকার কীভাবে সংস্কার করবে? ড. ইউনূস ছাড়া কোনো উপদেষ্টাকে তো মানুষ বিশ্বাসই করে না! তারেক রহমান
09:59
Video thumbnail
আওয়ামী দো’সরদের সাথে সাকিব-মাফরাফির যোগাযোগ, যাদের ইশারাতেই যেভাবে চলছে এ নাটক
08:01
Video thumbnail
সাকিব নিজেই ইস্যুগুলো তৈরী করছে! সে নিজেই ভ'য়ে আসতে চাচ্ছে না! তারেক রহমান
11:00
Video thumbnail
সাকিব রাজনৈতিক খেলা খেলছে? সাকিব আসছে না, নাকি আসতে দেওয়া হচ্ছে না? যা বললেন ড. স্নিগ্ধা রেজোয়ানা
13:12
Video thumbnail
ক্রিকেটকে শে'ষ করে দিতেই পরিকল্পিত ভাবে খেলোয়াড়দের রাজনীতিতে এনেছিলো হাসিনা সরকারঃ রিতা রহমান
08:01
Video thumbnail
সাকিব আল হাসানকে নিয়ে মুখোমুখি দুইপক্ষ।বহুরূপে আঃলীগ ফেরার চেষ্টায় মরিয়া।
01:15:30
Video thumbnail
ই'রানে ই'স'রায়েলি হা'মলা পরি'ক'ল্পনার গো'পন ন'থি ফাঁ'স! যা আছে সেই ন'থিতে
02:23
Video thumbnail
এই সরকারের মধ্যে এক ধরণের উদাসীনতা দেখি! তাঁর উচিৎ সবাইকে নিয়ে দেশ চালানো! অধ্যাপক ড. জামাল উদ্দিন
09:19

সর্বশেষ

আমাদের সাথে সংযুক্ত হোন

1,600,000FansLike
428FollowersFollow
1,270,000SubscribersSubscribe