32 C
Dhaka
Friday, June 21, 2024

গ্রিসকে হুমকি দিয়ে এরদোয়ান বললেন, আমি মজা করছি না

ডেস্ক রিপোর্ট:

তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোয়ান প্রতিবেশী দেশ গ্রিসকে হুমকি দিয়ে বলেন, গ্রিস যেন আজিয়ান সাগরের দ্বীপসমূহ থেকে সেনা ও সামরিক সরঞ্জাম সরিয়ে নেয়। তুরস্কের দাবি, চুক্তি ভঙ্গ করে গ্রিস আজিয়ান সাগরের দ্বীপসমূহে অস্ত্র মোতায়েন করছে। কিন্তু গ্রিসের কাছে এ দ্বীপগুলো ছেড়ে দেওয়া হয়েছিল সেখানে তারা কোনো ধরনের সামরিক স্থাপনা তৈরি করবে এ শর্তে।

এসময় এরদোয়ান তার হুমকি প্রসঙ্গে বলেন, আমি মজা করছি না। আমি সিরিয়াসলি কথা বলছি। এই জাতি (তুরস্ক) বদ্ধপরিকর। যদিও গ্রিস দাবি করছে, তুরস্কের কাছে অবস্থিত এসব দ্বীপসমূহ অরক্ষিত রাখা যায় না।

বৃহস্পতিবার ইজমিরে তুরস্কের সামরিক বাহিনীর মহড়ার সমাপনী বক্তব্যে প্রেসিডেন্ট এরদোগান গ্রিসকে হুমকি দিয়ে বলেন, আমরা গ্রিসকে আমন্ত্রণ জানাচ্ছি দ্বীপগুলোতে অস্ত্র মজুদ বন্ধ করুন। এটি একটি বেসামরিক স্থান। আপনারা আন্তর্জাতিক চুক্তি মেনে চলুন।

গ্রিসকে আরও হুমকি দিয়ে এরদোগান বলেন, আমরা গ্রিসকে সতর্ক করছি স্বপ্ন, বিবৃতি ও সেসব কার্যক্রম থেকে দূরে থাকুন যেগুলোর জন্য দুঃখ করবেন। একশ বছর আগে যেমনটি দুঃখ করেছিলেন।

উল্লেখ্য, তুরস্ক ও গ্রিস দুটি দেশই ন্যাটো জোট ভুক্ত। যদিও ঐতিহাসিকভাবেই তাদের মধ্যে সম্পর্ক বেশ খারাপ। গত ৫০ বছরের মধ্যেই তিনবার দুই দেশের মধ্যে যুদ্ধ লাগার সম্ভাবনা তৈরি হয়েছিল। সর্বশেষ ১৯৯৬ সালে একটি ক্ষুদ্র দ্বীপ নিয়ে দুই দেশ মুখোমুখি অবস্থান নেয়।

সর্বশেষ সংবাদ

শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ফেরাতে নতুন পরিকল্পনা করছে মন্ত্রণালয় শিখনঘাটতি পূরণ করতে শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়। এ মুহূর্তে বর্তমান শিক্ষাপঞ্জি অনুসরণ করে ঈদুল...

ঈদে মোটরসাইকেলে বাড়ি ফিরতে গিয়ে প্রাণ গেলো ২ ভাইয়ের

আবারও ঈদের দিনে দুর্ঘটনার খবর। ঈদে বাড়ি ফেরার পথে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে আপন দুই ভাই নিহত হয়েছেন। সোমবার (১৭ জুলাই) সকালে ঢাকা-সিলেট মহাসড়কে...