27 C
Dhaka
Friday, October 18, 2024

জামানত হারানোর যুগে প্রবেশ করেছে আওয়ামী লীগ:জুনায়েদ সাকি

- Advertisement -

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেছেন। আওয়ামী লীগ জামানত হারানোর যুগে প্রবেশ করেছে। কয়েকদিন আগে দেশে দুটি ঘটনা ঘটেছে। বাংলাদেশ মেট্রোরেলের যুগে প্রবেশ করেছে আর আওয়ামী লীগ জামানত হারানোর যুগে প্রবেশ করেছে। রংপুরে তারা জামানত হারিয়েছে।

শুক্রবার (৩০ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে সাতটি রাজনৈতিক দলের সমন্বয়ে গঠিত জোট গণতন্ত্র মঞ্চ আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন।

সমাবেশে জোনায়েদ সাকি বলেন, ৩০ ডিসেম্বর দেশের নির্বাচনী ইতিহাসে সবচেয়ে কলঙ্কজনক দিন। বর্তমান প্রধানমন্ত্রী সব রাজনৈক দলের সঙ্গে সংলাপ করে আশ্বাস দিয়েছিলেন, তার উপরে ভরসা ভরসা রাখতে। তিনি সুষ্ঠু নির্বাচন দেবেন। দেশের ইতিহাসে সব রাজনৈতিক দলের অংশগ্রহণে এমন কলঙ্কজনক নির্বাচন আর ঘটেনি। মধ্যরাতে আইনশৃঙ্খলা রক্ষকারী বাহিনী, প্রশাসন ও দলীয় গুন্ডা বাহিনী দিয়ে তারা ব্যালট বাক্সে ভরেছে।

সরকারের সমালোচনা করে তিনি আরও বলেন, তারা (সরকার) বলছেন, উন্নয়ন করে দেশকে নাকি তারা ভাসিয়ে দিচ্ছেন। আর আর্ন্তজাতিক ও দেশীয় সংস্থা বলছে, এ সরকার গত ১৪ বছরে অন্তত ১০ লাখ কোটি টাকা বিদেশে পাচার করেছে। এগুলো সব ব্যাংকিং হিসাব। আর হুন্ডিসহ অন্যান্য মাধ্যমে তারা কত কোটি টাকা পাচার করেছে তা আমরা জানি না।

দেশকে তারা ফোকলা বানিয়ে দিয়েছে অভিযোগ তুলে গণসংহতি আন্দোলনে এ নেতা আরও বলেন, আজকে আমাদের রিকশা চালক, সিএনজি চালক, বাস ড্রাইভার, হেলপার, হকার, দেশের সব মেহনতি-শ্রমজীবী মানুষের জীবনে আহাজারি। দ্রব্যমূল্যের ঊধ্বগতির কারণে তাদের আজকে নাভিশ্বাস উঠছে। আর বর্তমান সরকার উন্নয়নের ডামাডোল করে।

তিনি বলেন, একদিকে তারা (সরকার) মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে, আর অন্যদিকে দেশের মানুষকে বিভাজিত করে, নানাভাবে বিভক্ত করে আজকে এমন একটা গৃহযুদ্ধ তৈরি করতে চাইছে, যাতে দেশটাই বেহাত হয়ে পড়ে। একটা দেশের মানুষ যদি বিভক্ত হয়ে পড়ে, রাষ্ট্র যদি জনগণ থেকে বিচ্ছিন্ন হযে পড়ে, সেই দেশ সার্বভৌমত্ব রাখতে পারে না।  বর্তমান সরকার দেশের সার্বভৌমত্ব হুমকির মুখে ফেলছে। যে কোনো কিছুর বিনিময়ে তাদের গদি আঁকড়ে ধরে রাখতে হবে। তারা কি আর পারবে? এরই মধ্যে তাদের পতনের ঘণ্টা বেজে উঠেছে।

আগামী দিনের বাংলাদেশ জবাবদিহিতার বাংলাদেশ হবে এমন আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, মানুষ ভোট দিয়ে সরকার নির্বাচন করবে। সে সরকার জনগণের কাছে জবাবদিহিতা করে দেশ পরিচালনা করবে। তার জন্য এ সরকারের পদত্যাগ দরকার, অন্তবর্তীকালীন সরকারের অধীনে নির্বাচন দরকার, শাসন ব্যবস্থাকে বদলানো দরকার।

এ সময় রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম বলেন,বাংলাদেশের ইতিহাসে অনেক ধরনের ভোট ডাকাতি হয়েছে। গত নির্বাচনে আওয়ামী লীগ রাতের আঁধারে যে ভোট ডাকাতি করেছে এটা অভিনব। এর আগে ২০১৪ সালে যে ভোট ডাকাতি হয়েছে সেটাও অভিনব। আমরা শুরু থেকেই সরকার পরিবর্তন চেয়েছি, রাষ্ট্র কাঠামো সংস্কার চেয়েছি।

তিনি বলেন, যতক্ষণ পর্যন্ত এ সরকারকে জনগণের কাছে জবাবদিহিতার ব্যবস্থা করতে না পারবো, সংবিধানে জবাবদিহিতার আইন প্রতিষ্ঠা করতে না পারব ততক্ষণ পর্যন্ত কেবল সরকার পরিবর্তন করে, দল পরিবর্তন করে, নির্বাচনের ব্যবস্থা করে জনগণের অধিকার আদায় হবে না।

এ সময় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক বলেন, সরকার জনগণের ভোটের অধিকার কেড়ে নিয়েছে। আওয়ামী লীগ এমন কোনো নির্বাচন দেবে না যে নির্বাচনে তারা হেরে যাবে। তাই এদেরকে পদত্যাগে বাধ্য করতে হবে।

নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার বলেন, আইয়ুব খান যখন ক্ষমতায় ছিল তখন আমরা স্লোগান দিয়েছি রাজ বন্দিদের মুক্তি চাই। এখনো আমরা একই স্লোগান দিচ্ছি। মানুষ জেগে উঠেছে, পাকিস্তানকে যেভাবে রুখে দিয়েছে এ সরকারকেও সেভাবে রুখে দেবে।

ভাসানী অনুসারী পরিষদের আহবায়ক শেখ রফিকুল ইসলাম বাবলুর সভাপতিত্ব সমাবেশে গণতন্ত্র মঞ্চের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

এ সমাবেশ থেকে গণতন্ত্র মঞ্চের যুগপৎ আন্দোলের পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হয়।

গণতন্ত্র মঞ্চের ঘোষণা অনুযায়ী, আগামী ১১ জানুয়ারি বিভাগীয় গণঅবস্থান কর্মসূচি পালন করবে জোটটি। ঢাকায় ওইদিন জাতীয় প্রেসক্লাবের সামনে বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত গণঅবস্থান কর্মসূচি পালন করবেন নেতাকর্মীরা।

সমাবেশ শেষে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে গণমিছিল বের করা হয়। মিছিলটি জাতীয় প্রেসক্লাব থেকে শুরু করে পুরানা পল্টন, বিজয় নগর, নয়াপল্টন হয়ে কাকরাইল মোড়ে গিয়ে শেষ হয়।

- Advertisement -
ফেস দ্যা পিপল লাইভ টক শো উইথ সাইফুর সাগর
Video thumbnail
শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা। তত্বাবধায়ক না হলে আন্দোলনের হুমকি!
00:00
Video thumbnail
বুধবার আসলে কী ঘটেছিল রা'ফায়? যা জানা যাচ্ছে তার মৃ'ত্যু সম্পর্কে
02:03
Video thumbnail
বিমানবন্দর থেকে ফিরিয়ে একদিন পর শমসের মবিন চৌধুরী গ্রে'ফ'তার
02:05
Video thumbnail
এবার সাবেক সেনাপ্রধানের নতুন নিষে'ধা'জ্ঞা
02:25
Video thumbnail
জাতীয় দিবসগুলো বাতিল করা প্রয়োজন! কেন, তা ব্যাখ্যা করলেন জামায়াত মুখপাত্র ব্যারিস্টার আবু বকর মোল্লা
08:16
Video thumbnail
জাতীয় দিবসগুলো বাতিল করার পক্ষ বিপক্ষ নিয়ে এবার যা বললেন এডঃ সাইয়্যেদ মামুন মাহবুব
11:59
Video thumbnail
৭ই মার্চ মানুষ শো'ষ'ণে'র বিরুদ্ধে কথা বলতে গিয়েছে, মুজিবের ভাষণ শুনতে নয়ঃ ফরহাদ কবির
08:33
Video thumbnail
শসার কেজি ১৮ হাজার, টমেটো ২১ ও ডিমের ডজন ৯ হাজার টাকা: গা’জায় চড়া মূল্যে বেঁ’চে ম’রা’র অবস্থা
02:35
Video thumbnail
আওয়ামী বিচারপতিদের নিয়ে এবার যে বি'স্ফো'রক মন্তব্য করলেন জামায়াত মুখপাত্র ব্যারিস্টার আবু বকর মোল্লা
08:34
Video thumbnail
আল্লাহ'র দোহাই লাগে আপনারা কালই প'দত্যা'গ করুণ, আদালত প্রাঙ্গন ঘে'রাও নিয়ে এডঃ মামুন মাহবুব
09:18

সর্বশেষ

আমাদের সাথে সংযুক্ত হোন

1,600,000FansLike
428FollowersFollow
1,270,000SubscribersSubscribe