33 C
Dhaka
Friday, May 24, 2024

জেলেনস্কিকে হত্যার পরিকল্পনা, পোল্যান্ডে গ্রেপ্তার একজন

ডেস্ক রিপোর্ট:

আবারও রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ উঠেছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে খুনের পরিকল্পনা নিয়ে। এই ষড়যন্ত্রে যুক্ত এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি করলো পোল্যান্ড। এর আগেও জেলেনস্কিকে হত্যা করার ষড়যন্ত্র করা হয়েছিল। বহুবার সেই তথ্য ফাঁস করেছে ইউক্রেনের গোয়েন্দা সংস্থাগুলো।

এবার এক বিবৃতিতে প্রসিকিউটররা বলেছেন, পোলিশ নাগরিক পাওয়েলকে  রাশিয়ান সামরিক গোয়েন্দাদের কাছে তথ্য সরবরাহ করার এবং জেলেনস্কির বিরুদ্ধে রাশিয়ান বিশেষ বাহিনীকে সম্ভাব্য হত্যা প্রচেষ্টার পরিকল্পনা করতে সহায়তা করার দায়ে অভিযুক্ত করা হয়েছে।

সন্দেহভাজন ওই ব্যক্তি জানিয়েছে যে, সে রাশিয়ান ফেডারেশনের সামরিক গোয়েন্দা সংস্থার পক্ষে কাজ করছিলো এবং ইউক্রেনের যুদ্ধে সরাসরি জড়িত রাশিয়ান নাগরিকদের সাথে যোগাযোগ স্থাপন করেছিল।

অভিযুক্ত ব্যক্তি পোল্যান্ডের রেঝও-জাসিওঙ্কা বিমানবন্দরের নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন তথ্য রুশ এজেন্টদের পাচার করতে প্রস্তুত ছিল বলে জানা গেছে। দক্ষিণ-পূর্ব পোল্যান্ডের ওই বিমানবন্দরটি ইউক্রেন সীমান্তের কাছে অবস্থিত। যা এখন মার্কিন সেনার নিয়ন্ত্রণে রয়েছে।

এখান থেকে বিভিন্ন দেশ ইউক্রেনে সামরিক রসদ ও ত্রাণ পৌঁছে দেয়। কিন্তু পাওয়েলের সমস্ত ছক ধরে ফেলেছিল পোল্যান্ডের গোয়েন্দা সংস্থা। সেই সূত্র ধরেই অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়।

এ নিয়ে একটি বিবৃতি দিয়ে গোটা বিষয়টি জানায় পোলিশ সরকার। দোষী সাব্যস্ত হলে পাওয়েলের আট বছরের কারাদণ্ড হতে পারে। ইউক্রেনীয় প্রসিকিউটররা সন্দেহভাজন ব্যক্তির বিরুদ্ধে ‘প্রয়োজনীয় প্রমাণ’ সংগ্রহ করেছে বলে দাবি করা হয়েছে।

ইউক্রেনের প্রসিকিউটর-জেনারেল অ্যান্ড্রি কোস্টিন বলেছেন যে, এই মামলাটি রাশিয়ার ক্রমাগত হুমকির উপর আলোকপাত করে যা শুধুমাত্র ইউক্রেন এবং ইউক্রেনীয়দের জন্য নয়, সমগ্র মুক্ত বিশ্বের জন্য। ক্রেমলিনের অপরাধী শাসন… অন্যান্য সার্বভৌম রাষ্ট্রের ভূখণ্ডে নাশকতামূলক কর্মকাণ্ড সংগঠিত করে এবং পরিচালনা করে।

পোলিশ পররাষ্ট্রমন্ত্রী রাডোস্লা সিকোরস্কি অপারেশনে তার দেশের বিশেষ পরিষেবা এবং প্রসিকিউটরদের কাজের পাশাপাশি প্রতিবেশী ইউক্রেনের সাথে সহযোগিতার প্রশংসা করেছেন।

সর্বশেষ সংবাদ

বেনজীর আহমেদের সম্পত্তি ক্রোকের নির্দেশ

নানা অভিযোগের পর এবার সাবেক আইজিপি বেনজীর আহমেদের সম্পত্তি ক্রোকের নির্দেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (২৩ মে) ঢাকা মহানগর দায়রা জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত...

এবার সীমান্তে গুলি চালিয়ে নিজেদের নাগরিক হত্যা করলো বিএসএফ

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে এবার দেশটিরই এক নাগরিক নিহত হয়েছেন। বৃহস্পতিবার (২৩ মে) ভোরে বাংলাদেশ-ভারত সীমান্তের ভারতীয় সীমান্তের ভেতর এ ঘটনা ঘটে। নিহত রাকেশ...

এমপি আনারের খুনিদের চিহ্নিত করে ফেলেছি: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ভারতের কলকাতায় ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য (এমপি) আনোয়ারুল আজিম আনারের খুনিদের প্রায় চিহ্নিত করা হয়েছে। বৃহস্পতিবার (২৩ মে) সচিবালয়ে স্বরাষ্ট্র...

ইরানের মাশহাদে মানুষের ঢল, প্রেসিডেন্ট রাইসির দাফন আজ

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি সম্প্রতি এক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মর্মান্তিক দুর্ঘটনায় নিহত হয়েছেন। বৃহস্পতিবার দুপুরে তার জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হবেন তিনি। ইরানের আধা-সরকারি বার্তা...

এমপি আনারের হত্যাকাণ্ড: পরিকল্পনা শাহীনের, কিলিং মিশনের প্রধান মোকাররম

এমপি আনোয়ারুল আজিম আনারকে বাংলাদেশ থেকেই হত্যার পরিকল্পনা করা হয়। খুনিরাও একই সময়ে ভারতে গেলেও তারা একসঙ্গে যাননি। কিলিং মিশনের প্রধান মোকাররম এমপি আজিমের...