29 C
Dhaka
Saturday, July 27, 2024

‘টক শোতে বিরোধী দলের লোক যা খুশি তা-ই বলেন, সরকার বাধা দেয় না, এটাই বাকস্বাধীনতা’

ডেস্ক রিপোর্ট:

আইনমন্ত্রী আনিসুল হক জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাশেলেটের কাছে বাংলাদেশের মানবাধিকারকর্মী ও নাগরিক সমাজের প্রতিনিধিরা মানবাধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি বলেন, বাংলাদেশ পুলিশি রাষ্ট্র নয় বলেই তারা বৈঠক করতে পেরেছেন।

মঙ্গলবার (১৬ আগস্ট) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে জাতীয় শোক দিবস উপলক্ষে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত ‘বাঙালির শোকের শ্রাবণ’ শীর্ষক আলোচনা সভায় আইনমন্ত্রী এসব কথা বলেন।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের সঙ্গে মানবাধিকারকর্মীদের সোমবারের বৈঠকের প্রসঙ্গ টেনে আইনমন্ত্রী বলেন,তারা বলেছেন, বাংলাদেশ জনগণের রাষ্ট্র নয়, পুলিশি রাষ্ট্র। আমার প্রশ্ন, বাংলাদেশ যদি পুলিশি রাষ্ট্র হয়ে থাকে, তাহলে এই যে আপনারা বললেন, এটা বলতে কি কেউ আপনাদের বাধা দিয়েছে? দেয়নি। মিটিং করলেন, কেউ বাধা দিয়েছে? সরকার দেয়নি। সেই বক্তব্য খবরের কাগজে ছাপালেন, আমরা কি রাতের বেলা গিয়ে খবরের কাগজকে গলা চিপে ধরেছি যে ছাপানো যাবে না, তা করা হয়নি।

আনিসুল হক বলেন, টক শোতে বিরোধী দলের লোক যা খুশি তা-ই বলেন, কিন্তু সরকার বাধা দেয় না। এটাই সংবাদমাধ্যমের স্বাধীনতা, বাকস্বাধীনতা।
১৯৭৫ সালের ১৫ আগস্টের পর বাংলাদেশের পরিস্থিতি এমন ছিল না। জাতির পিতাকে হত্যার ব্যাপারে কোনো মামলা, কোনো প্রশ্ন না করার বিধান করা হয়েছিল। এটাই ছিল বাংলাদেশ। এদের চিহ্নিত করতে খুব একটা সময় লাগবে না। আমরা এদের চেহারা চিনি।

তিনি বলেন, বাংলাদেশের জাতির পিতা মানবে না, পতাকা মানবে না, সংবিধান মানবে না, জয় বাংলা মানবে না, হাইকোর্ট লাগবে জয় বাংলা বলতে, বাংলাদেশ বেতার, রেডিও বাংলাদেশ হয়ে যাবে—এটা যতক্ষণ থাকবে বা যারা করে, তারা কি বাংলাদেশে রাজনীতি করার অধিকার রাখে?

একটা কমিশন হওয়া প্রয়োজন জানিয়ে মন্ত্রী বলেন, রূপরেখা তৈরি করা হয়েছে। তবে এটা প্রতিহিংসা বা প্রতিশোধমূলক নয়। বাংলাদেশ যেখানে পৌঁছে গেছে, সে অবস্থাকে সুরক্ষা দেওয়ার জন্য। ভবিষ্যৎ প্রজন্ম, বর্তমান প্রজন্মকে বাংলাদেশের ইতিহাস সঠিকভাবে জানাতে হবে।

আনিসুল হক আরও বলেন, আইয়ুব খানের মন্ত্রিসভার অনেককেই জিয়াউর রহমান নিজের মন্ত্রিসভায় বসিয়েছিলেন। তিনি এই হত্যাকাণ্ডগুলো করার পরে দেশ শাসন শুরু করেছিলেন। বঙ্গবন্ধুকে হত্যা করে বাংলাদেশকে সম্পূর্ণভাবে ধ্বংস করে দিতে চেয়েছিল। বঙ্গবন্ধু হত্যার বিচার হওয়ার পর এদের চিহ্নিত না করলে এই শত্রুদের নিজেদের লালন-পালন করার সুযোগ দেওয়া হয়ে যাবে।

সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায়ের সভাপতিত্বে সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি শামসুদ্দীন চৌধুরী মানিক, রাজনৈতিক ও নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার এবং সাবেক রাষ্ট্রদূত এ কে এম আতিকুর রহমান আলোচনা সভায় আরও বক্তব্য দেন।

সর্বশেষ সংবাদ

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...

কোটা আন্দোলন: ঢাকায় গুলিবিদ্ধ ৩ আন্দোলনকারী, সারাদেশে নিহত ৬  

কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ উত্তাল সমগ্র দেশ। এ আন্দোলনে রাজধানীর চানখারপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারীদের তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল...

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ

ভারতের সাথে দেশবিরোধী সকল চুক্তি বাতিল এবং চিহ্নিত দূর্নীতিবাজদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ শুক্রবার(৫ জুলাই) সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন...