32 C
Dhaka
Saturday, July 27, 2024

দেশের মানুষকে একটু কষ্ট করতে হবে, তবে দুর্ভিক্ষ হবে না: কৃষিমন্ত্রী

ডেস্ক রিপোর্ট:

বর্তমান বিশ্ব পরিস্থিতিতে দেশের মানুষকে একটু কষ্ট করতে হবে, তবে হাহাকার, চরম সংকট, দুর্ভিক্ষ হবে না বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন,বিএনপি এই সুযোগে রাজনৈতিক ফায়দা লুটার চেষ্টা করছে।

বুধবার (৩ আগস্ট) সকাল সাড়ে ১১টায় বরিশাল জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট আয়োজিত কর্মশালায় কৃষিমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ বন্ধ হলে আন্তর্জাতিক বাজারে সারের দাম কমলে বাংলাদেশেও সারের দাম কমবে। সারের দাম বাড়ানোয় খাদ্য উৎপাদনে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না। গত দুই-আড়াই বছর যাবৎ এ বিষয়টি নিয়ে চিন্তা-ভাবনা চলছিল।

তিনি বলেন, বিশ্ব বাজারে এক কেজি সারের দাম ৮১ টাকা। সেই সার ভর্তুকি দিয়ে দেশে ১৬ টাকায় বিক্রি হতো। কৃষকরা ইউরিয়া সার বেশি ব্যবহার করে। সামগ্রিক অর্থনীতিতে ভারসাম্য আনার জন্য সারের দাম কিছুটা বাড়ানো হয়েছে। ড্যাপ ব্যবহার করলে খাদ্য উৎপাদনে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না।

আন্তর্জাতিক পর্যায়ে অর্থনীতিতে সমস্যা তৈরি হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এই সংকটে ঘোলা পানিতে রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টা করছে বিএনপি। তাদের লক্ষ্য রাজনৈতিক লাভ নেওয়া। বাংলাদেশের মানুষ খুব সচেতন। বিএনপি আহাম্মকের স্বর্গে বাস করছে। তাদের দুর্নীতির কারণে দেশের অর্থনীতি ভেঙে পড়েছিল।

ড. আব্দুর রাজ্জাক বলেন, বিএনপি যা বলছে বর্তমানে দেশের এমন কোনো পরিস্থিতির সৃষ্টি হয়নি। বিশ্বের উন্নত দেশগুলোতেও মুদ্রাস্ফীতি হচ্ছে। তাই দেশের মানুষকে একটু কষ্ট সহ্য করতে হবে।

এ কর্মশালায় কৃষি সচিব মো. সায়েদুর ইসলাম উপস্থিত ছিলেন। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, বিভাগীয় কমিশনার মো. আমিন উল আহসান, জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার প্রমুখ।

সর্বশেষ সংবাদ

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...

কোটা আন্দোলন: ঢাকায় গুলিবিদ্ধ ৩ আন্দোলনকারী, সারাদেশে নিহত ৬  

কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ উত্তাল সমগ্র দেশ। এ আন্দোলনে রাজধানীর চানখারপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারীদের তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল...

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ

ভারতের সাথে দেশবিরোধী সকল চুক্তি বাতিল এবং চিহ্নিত দূর্নীতিবাজদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ শুক্রবার(৫ জুলাই) সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন...