29 C
Dhaka
Saturday, July 27, 2024

দেশের রিজার্ভ ১৬ বিলিয়নের বেশি না: মির্জা ফখরুল

ডেস্ক রিপোর্ট:

সরকার দেশকে ‘ফোকলা’ দেশে পরিণত করেছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার দাবি, সরকারের ভাষ্য অনুযায়ী দেশের ব্যবহারযোগ্য রিজার্ভ ৩১ বিলিয়ন ডলারের বক্তব্য সঠিক নয়।

মির্জা ফখরুল বলেন, দেশে এখন ব্যবহারযোগ্য রিজার্ভ ৩১ বিলিয়ন ডলার। এই ৩১ বিলিয়ন ডলার সঠিক নয়। এখানে ৮/৯ কোটি ডলার আছে সোনা। আর শুধু ব্যবহার করা যায় এর পরিমাণ বিশেষজ্ঞরা বলছেন ১৬ বিলিয়নের বেশি নয়।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে লোড শেডিং ও জ্বালানি খাতে অব্যবস্থাপনার প্রতিবাদে এক বিক্ষোভ সমাবেশে তিনি এমন মন্তব্য করেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেন, কিছুদিন আগে অর্থমন্ত্রী বললেন ‘আমরা আইএমএফ থেকে টাকা ধার নেব না। আমরা এখন শক্তি বাড়াচ্ছি অর্থনীতির মধ্যে’। কালকে আমরা পত্রিকায় দেখলাম তারা সাড়ে চার শ বিলিয়ন ডলার ধার চেয়েছে আইএমএফের কাছে। আসলে ভেতরে ভেতরে সরকার শূন্য হয়ে গেছে। তারা দেশটাকে ফোকলা দেশে পরিণত করেছে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের বক্তব্যের সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, গতকাল ওবায়দুল কাদের বলেছেন, ‘দেশে বিদ্যুত ও জ্বালানির কোনো ঘাটতি নেই’। আমার প্রশ্ন ঘাটতি নেই তো লোড শেডিং কেন, ঘাটতি নেই তো ৮ ঘণ্টা বিদ্যুত নেই কেন? কেন আপনারা জ্বালানি লোড শেডিং রেশন করছেন, গ্যাস রেশন করছেন। কেন বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশে এখন অশনি সংকেত?

বিএনপির এই নেতা বলেন, শহরে দুই-তিন ঘণ্টা বিদ্যুৎ থাকে না, আর গ্রামে ৭-৮ ঘণ্টা বিদ্যুৎ থাকে না। অথচ এই সরকার বিদ্যুতের জন্য হাজার হাজার কোটি টাকা লুট করেছে এবং লুট করে বিদেশে পাঠিয়েছে।

তিনি বলেন, এই সরকার পরিকল্পিতভাবে বাংলাদেশের অর্থনীতিকে ধবংসের মুখে নিয়ে যাচ্ছে। বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে। সরকারকে আর কোনো সুযোগ দেওয়া যাবে না, আর কোনো সময় দেওয়া যাবে না। যত বেশি সময় এরা থাকবে, এরা থাকলেই বাংলাদেশকে ধবংস করে ফেলবে।

সর্বশেষ সংবাদ

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...

কোটা আন্দোলন: ঢাকায় গুলিবিদ্ধ ৩ আন্দোলনকারী, সারাদেশে নিহত ৬  

কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ উত্তাল সমগ্র দেশ। এ আন্দোলনে রাজধানীর চানখারপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারীদের তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল...

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ

ভারতের সাথে দেশবিরোধী সকল চুক্তি বাতিল এবং চিহ্নিত দূর্নীতিবাজদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ শুক্রবার(৫ জুলাই) সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন...