25 C
Dhaka
Thursday, June 20, 2024

পাকিস্তান পুলিশের শীর্ষ পদে প্রথম হিন্দু নারী

ডেস্ক রিপোর্ট:

প্রথম হিন্দু নারী হিসেবে পাকিস্তানে পুলিশের ডেপুটি সুপার পদে নিয়োগ পেয়েছেন মনীষা রূপেতা। পাকিস্তান পুলিশের এত উঁচু পদে কোনো হিন্দু নারী এর আগে বসেননি।

শুক্রবার (২৯ জুলাই) এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা ও দ্য ওয়াল।

জানা গেছে, পাকিস্তানের সিন্ধু প্রদেশের জেকবাবাদে মধ্যবিত্ত পরিবারে বেড়ে উঠেছেন মনীষা। ১৩ বছর বয়সে বাবার অকালমৃত্যুর পর সন্তানদের নিয়ে করাচিতে বসবাস করতে শুরু করেন তার মা। মনীষার তিন বোন চিকিৎসক। ভাইও ডাক্তার হওয়ার জন্য পড়াশোনা করছেন।

ছোটবেলা থেকে ইউনিফর্মপরাদের দেখে অনুপ্রেরণা পেলেও পুলিশের চাকরি করার কথা ভাবেননি তিনি। প্রস্তুতি নিচ্ছিলেন এমবিবিএস প্রবেশিকা পরীক্ষার। কিন্তু ১ নম্বরের জন্য ভর্তি পরীক্ষায় সফল হতে পারেননি। এরপর মনীষা ফিজিক্যাল থেরাপি শেখার চেষ্টা করেন পাশাপাশি সিন্ধু পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষায় অংশ নেন। পুলিশের চাকরির পরীক্ষায় ৪৬৮ জন পরীক্ষার্থীর মধ্যে ১৬তম স্থান লাভ করেন মনীষা।

পুলিশের ট্রেনিং শেষে লিয়ারির মতো অপরাধপ্রবণ এলাকায় কাজে যোগ দিয়েছেন মনীষা।

মনীষা বলেন, আমরা পুরুষতান্ত্রিক পরিবেশে বড় হয়েছি। ছোটবেলা থেকে আমাদের বলা হত, পড়াশোনা করলেও পেশা বাছাইয়ের সময় শিক্ষকতা অথবা ডাক্তারিকেই বেছে নিতে হবে। মাত্র ১ নম্বরের জন্য ডাক্তারি ভর্তি পরীক্ষায় চান্স পাইনি।  

তিনি আরও বলেন, আমাদের সমাজে প্রায়শই অপরাধের শিকার হন নারীরা। এ সমাজে নারীদের রক্ষক প্রয়োজন। সে জন্যই পুলিশের চাকরিতে যোগ দিয়েছি আমি।

সর্বশেষ সংবাদ

শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ফেরাতে নতুন পরিকল্পনা করছে মন্ত্রণালয় শিখনঘাটতি পূরণ করতে শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়। এ মুহূর্তে বর্তমান শিক্ষাপঞ্জি অনুসরণ করে ঈদুল...

ঈদে মোটরসাইকেলে বাড়ি ফিরতে গিয়ে প্রাণ গেলো ২ ভাইয়ের

আবারও ঈদের দিনে দুর্ঘটনার খবর। ঈদে বাড়ি ফেরার পথে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে আপন দুই ভাই নিহত হয়েছেন। সোমবার (১৭ জুলাই) সকালে ঢাকা-সিলেট মহাসড়কে...