29 C
Dhaka
Saturday, July 27, 2024

পাঞ্জাবের প্রাদেশিক নির্বাচনে ইমরানের বড় জয়

ডেস্ক রিপোর্ট:

পাকিস্তানের পাঞ্জাবে প্রধানমন্ত্রীর দলকে বড় ধাক্কা দিয়ে বিধানসভা উপনির্বাচনে ২০টির মধ্যে ১৫টি আসনে জিততে চলেছে ইমরানের দল। তারাই সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে। এই ফলাফলের পর পাঞ্জাবে বিধানসভায় ইমরানের পিটিআই সবচেয়ে বড় দলে পরিণত হচ্ছে। তারা এবার বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের ছেলে ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হামজা শরীফকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে দিয়ে নিজেদের সরকার গঠন করতে সক্ষম।

গত রবিবার পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের ২০টি কেন্দ্রে উপনির্বাচন হয়। আনুষ্ঠানিকভাবে ফলঘোষণা না হলেও বলা হচ্ছে, ২০টি আসনের মধ্যে ১৫টিতে জিতেছে ইমরানের দল এবং শাহবাজ শরীফের পিএমএল-এন জিতেছে মাত্র চারটি আসনে। এই ফলাফল ইমরানের পিটিআই এবং শাহবাজ শরীফের পিএমএল-এন মেনে নিয়েছে। ইমরান খান এরপরই দ্রুত জাতীয় নির্বাচনের দাবি করেছেন। আর পিএমএল-এনের তরফ থেকে জানানো হয়েছে, তারা আত্মসমীক্ষা করবেন।

এর আগে মুখ্যমন্ত্রী হিসাবে হামজা শরীফকে সমর্থন করার জন্য ২০ জন এলএলএ-র সদস্যপদ খারিজ হয়। সেখানেই উপনির্বাচন হয়েছিল। এর মধ্যে ১৯টি পাঞ্জাবে এবং একটি লাহোরে।

ইমরান খানের পিটিআই এর টুইট বার্তায় বলা হয়েছে, ”এই ঐতিহাসিক ফলের পর আমরা গোটা বিশ্বকে জানাতে চাই, আমরা আমাদের দেশকে সম্মান করি। এখন পাকিস্তানি জনগণ যে সিদ্ধান্ত নেবে, সেটই হবে। আমাদের ভবিষ্যৎ কোনো বিদেশি শক্তি নির্ধারণ করতে পারবে না।”

ইমরান খান টুইট করে দলের সব কর্মীকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, মানুষ শুধু পিএমএল-এল প্রার্থীদের হারায়নি, তারা পুরো রাষ্ট্রযন্ত্রকে হারিয়েছে। তিনি শরিক পিএমএলকিউ, এমডাব্লিউএম ও সুন্নি ইত্তেহাদ কাউন্সিলকেও ধন্যবাদ জানিয়েছেন।

এই নির্বাচনের পর পাঞ্জাবে ইমরানের দলের সদস্যসংখ্যা গিয়ে দাঁড়ালো ১৭৮, শরিক পিএমএলকিউয়ের আছে ১০ জন সদস্য। শাহবাজ শরীফের দলের সঙ্গে আছে ১৬৭ জন সদস্য।

সর্বশেষ সংবাদ

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...

কোটা আন্দোলন: ঢাকায় গুলিবিদ্ধ ৩ আন্দোলনকারী, সারাদেশে নিহত ৬  

কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ উত্তাল সমগ্র দেশ। এ আন্দোলনে রাজধানীর চানখারপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারীদের তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল...

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ

ভারতের সাথে দেশবিরোধী সকল চুক্তি বাতিল এবং চিহ্নিত দূর্নীতিবাজদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ শুক্রবার(৫ জুলাই) সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন...