30 C
Dhaka
Saturday, July 27, 2024

পুলিশকে যা বললেন শিনজো আবের ঘাতক তেৎসুয়া

ডেস্ক রিপোর্ট:

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে খুন করা আসল লক্ষ্য ছিল না বলে দেশটির পুলিশকে জানিয়েছেন ঘাতক তেৎসুয়া ইয়ামাগামি (৪১)। পুলিশকে তিনি জানান, মূল লক্ষ্য ছিল একটি ধর্মীয় সংগঠনের নেতাকে হত্যা করা। সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে জাপানি সংবাদমাধ্যম কিয়োডো নিউজ।

পুলিশি জেরায় শুটার তেৎসুয়া ইয়ামাগামি আরও দাবি করেন, ওই ধর্মীয় নেতা তার মায়ের সঙ্গে প্রতারণা করেছেন। তার মা ওই ধর্মীয় গোষ্ঠীকে দান করে দেউলিয়া হয়ে পড়েন। এ কারণে তাকে খুন করতে চেয়েছিলেন।

জাপানের সংবাদমাধ্যম কিয়োডো নিউজ বলছে, পুলিশি জেরায় তেৎসুয়ার দাবি, শিনজো আবে ওই ধর্মীয় সংগঠনকে প্রচারের আলোয় নিয়ে এসেছেন। সাবেক প্রধানমন্ত্রীকে রাজনৈতিক কারণে খুন করেননি বলেও জানান তিনি।

এদিকে রয়টার্সের খবরে বলা হয়েছে, শিনজো আবেকে গুলি করতে তেৎসুয়া ইয়ামাগামি যে অস্ত্রটি ব্যবহার করেছেন, সেটি ঘরে তৈরি। অস্ত্রটি নিয়ে তিনি কয়েকমাস ধরে পরিকল্পনা করছিলেন সেই ধর্মীয় নেতাকে খুন করার জন্য।

শুক্রবার সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে খুব কাছ থেকে দুইবার গুলি করার পরও ঘটনাস্থল থেকে পালানোর কোনো রকম চেষ্টা করেননি তেৎসুয়া। ওখানেই দাঁড়িয়ে ছিলেন তিনি। এতে তাকে গ্রেফতার করতে বিশেষ কোনো বেগ পেতে হয়নি পুলিশকে।

জাপানের স্থানীয় সময় শুক্রবার সকাল সাড়ে ১১টা নাগাদ নারা শহরে এক কর্মসূচিতে বক্তৃতা করছিলেন শিনজো। সে সময়ই গুলি চালান ওই আততায়ী। ঘটনাস্থলেই লুটিয়ে পড়েন সাবেক প্রধানমন্ত্রী। রক্তাক্ত অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানেই তার মৃত্যু হয়।

সর্বশেষ সংবাদ

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...

কোটা আন্দোলন: ঢাকায় গুলিবিদ্ধ ৩ আন্দোলনকারী, সারাদেশে নিহত ৬  

কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ উত্তাল সমগ্র দেশ। এ আন্দোলনে রাজধানীর চানখারপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারীদের তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল...

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ

ভারতের সাথে দেশবিরোধী সকল চুক্তি বাতিল এবং চিহ্নিত দূর্নীতিবাজদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ শুক্রবার(৫ জুলাই) সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন...