29 C
Dhaka
Saturday, July 27, 2024

বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য পাঠানো বই কেজিদরে বিক্রি, বইসহ পিকআপ জব্দ

ডেস্ক রিপোর্ট:

পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় জনসাধারণের জীবনধারণ প্রক্রিয়ার পাশাপাশি শিক্ষা সামগ্রীও ক্ষতিগ্রস্থ হয়। এই ক্ষতি পোষাতে সরকারের পক্ষ থেকে বিনামূল্যে বিতরণের উদ্দেশ্যে বই পাঠানো হলেও এগুলি কেজিদরে বিক্রি করেছেন নৈশপ্র‍হরী।

শনিবার(৩০ জুলাই) সকালে সিলেটের কাজিরবাজার এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্ত মাধ্যমিকের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বিতরণের সহস্রাধিক বই অবৈধভাবে বিক্রির সময় একটি পিকআপ জব্দ করেছে পুলিশ৷ ওই পিকআপ থেকে ষষ্ঠ থেকে দশম শ্রেণির বইগুলো উদ্ধার করা হয়।

এ ঘটনায় আনোয়ার নামে এক ব্যক্তিকে আটক করা হয়। তিনি জানান, গোয়াইনঘাট থেকে ২৭ হাজার টাকায় বইগুলো তিনি কিনে এনেছেন। তাঁর কাছে গোয়াইনঘাট উপজেলা মাধ্যমিক শিক্ষা কার্যালয়ের নৈশপ্রহরী শাহাব উদ্দিন বইগুলো বিক্রি করেছেন তাঁর কাছে।

মহানগর পুলিশের কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আলী মাহমুদ জানান, পিকআপের চালকসহ দু’জনকে প্রায় দেড় হাজার কেজি বইসহ আটক করা হয়েছে। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

বই উদ্ধারের পর গোয়াইনঘাট থানা পুলিশের সহায়তায় উপজেলা মাধ্যমিক শিক্ষা কার্যালয়ের নৈশপ্রহরী শাহাব উদ্দিনকেও আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এ ঘটনা তদন্তে জেলা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা কার্যালয়ের তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

গোয়াইনঘাট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার শ্যামল কুমার রায় বলেন, সরকারের পক্ষ থেকে বিনামূল্যে বিতরণের কিছু বাড়তি ও বিভিন্ন জেলা থেকে আনা বইগুলো গোয়াইনঘাট মডেল উচ্চ বিদ্যালয়ের একটি কক্ষে সংরক্ষিত ছিল। সেখান থেকে বইগুলো গোপনে নৈশপ্রহরী শাহাব উদ্দিন সরিয়ে বিক্রি করেছেন।

অভিযুক্ত শাহাব উদ্দিন জিজ্ঞাসাবাদের পর অবৈধভাবে বই বিক্রির কথা স্বীকার করে  জানান, বন্যার পানিতে ভিজে যাওয়া কিছু বই তিনি বিক্রি করে দিয়েছেন।

সর্বশেষ সংবাদ

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...

কোটা আন্দোলন: ঢাকায় গুলিবিদ্ধ ৩ আন্দোলনকারী, সারাদেশে নিহত ৬  

কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ উত্তাল সমগ্র দেশ। এ আন্দোলনে রাজধানীর চানখারপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারীদের তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল...

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ

ভারতের সাথে দেশবিরোধী সকল চুক্তি বাতিল এবং চিহ্নিত দূর্নীতিবাজদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ শুক্রবার(৫ জুলাই) সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন...