31 C
Dhaka
Wednesday, October 16, 2024

বাংলাদেশে সংসদ সদস্য পদত্যাগের ইতিহাস

- Advertisement -

জাতীয় সংসদ থেকে নিজেদের পদত্যাগের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর সাত সংসদ সদস্য। দলটির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক এবং সংসদীয় হুইপ রুমিন ফারহানা জানান, আজই (রবিবার) সংসদে স্পিকারের হাতে পদত্যাগপত্র জমা দেবেন তারা।

বিএনপির তরফে প্রথম হলেও বাংলাদেশে সংসদ থেকে পদত্যাগের নজির এবারই প্রথম নয়। দেশের ইতিহাসে প্রথমবার এমন পদত্যাগের নজির ঘটে ১৯৯৪ সালের ২৮ নভেম্বর। সেবার ক্ষমতার আসনে ছিলো বিএনপি।

তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠার দাবিতে ১৯৯৪ সালের ২৮ ডিসেম্বর পঞ্চম জাতীয় সংসদের ১৪৭ বিরোধী দলীয় সদস্য একযোগে পদত্যাগ করেন। এদিন আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জামায়াতে ইসলামী ও এনডিপির সদস্যরা স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেন।

কিন্তু পদত্যাগপত্র গ্রহণ না করে স্পিকার শেখ আবদুর রাজ্জাক তাদেরকে অনুপস্থিত হিসেবে বিবেচনা করার সিদ্ধান্ত দেন। অনুমতি ছাড়া অনুপস্থিতির ৯০ কার্যদিবস পূরণ হওয়ার পর সংবিধানের বিধি মোতাবেক ১৯৯৫ সালের ৩১শে জুলাই সংসদীয় আসনগুলো শূন্য ঘোষণা করা হয়।

এরপর ওই সব আসনে উপনির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা করে সরকার ও নির্বাচন কমিশন। কিন্তু বিরোধীদলগুলো উপনির্বাচন বর্জনের ঘোষণা দেয়। পরবর্তীতে ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারিতে ৬ষ্ঠ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় বিরোধী কোনো পক্ষ ছাড়াই। তবে সেই সংসদ টিকেছিলো মাত্র ১২ কার্যদিবস।

২০০৯ সালের দশম সংসদ থেকে তৎকালীন আওয়ামী লীগ সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ যুক্তরাষ্ট্রে অবস্থান করে তাঁর সহকারীর মাধ্যমে পদত্যাগপত্র জমা দিয়েছিলেন। দীর্ঘদিন স্পিকারের দপ্তর তা গ্রহণ করেননি। ওই সময়ের স্পিকার (বর্তমান রাষ্ট্রপতি) আবদুল হামিদ জানিয়েছিলেন, সোহেল তাজ সশরীরে এসে পদত্যাগপত্র জমা দিলে তা গ্রহণ করা হবে। পরে তিনি নিজে এসে পদত্যাগপত্র জমা দেন।

এছাড়া গত নির্বাচনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বগুড়া-৬ আসন থেকে নির্বাচিত হলেও তিনি শপথ নেননি। নির্ধারিত সময়ে শপথ না নেওয়ায় তাঁর আসনটি শূন্য ঘোষণা করে পুনর্নির্বাচন হয়। পরে সেখানে জয়ী হন বিএনপি প্রার্থী জি এম সিরাজ।

সবমিলিয়ে, একাদশ জাতীয় সংসদে ৩৫০ আসনের মধ্যে বিএনপির সাতজন সংসদ সদস্য রয়েছেন। এর মধ্যে একজন সংরক্ষিত নারী আসনের এমপি। পদত্যাগ করতে যাওয়া সাত এমপি হলেন- ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের আবদুস সাত্তার, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুনুর রশীদ, বগুড়া-৬ আসনের জি এম (গোলাম মোহাম্মদ) সিরাজ, বগুড়া-৪ আসনের মোশাররফ হোসেন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান জাহিদ এবং সংরক্ষিত নারী আসনের রুমিন ফারহানা। দলের স্থায়ী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এই পদত্যাগের ঘোষণা দেওয়া হয়েছে বলে এমপিরা জানিয়েছেন।

- Advertisement -
ফেস দ্যা পিপল লাইভ টক শো উইথ সাইফুর সাগর
Video thumbnail
আ. লীগ নেতা জা'মি'ন পায়, মাহমুদুর রহমান জে'লে ছিল কেন? কৃষকদল নেতার বি'ক্ষু'ব্ধ প্রতিক্রিয়া
09:41
Video thumbnail
চব্বিশের বি’প্ল’ব যে কারণে সফল হয়নি: রাষ্ট্রপতি ও সেনাপ্রধানকে নিয়ে ক’ঠি’ন মন্তব্য দর্শকের
13:49
Video thumbnail
আ. লীগ যতদিন অ'বৈ'ধভাবে ক্ষমতায় ছিল ততদিন এদেরকে নি'ষি'দ্ধ করা দরকার: ভিপি ইব্রাহিম
12:58
Video thumbnail
ড. ইউনূস জনগণের কথা শোনেন না! ড. ইউনূসের যেসব ব্যর্থতার কথা জানালেন ড. মনজুর আহমেদ চৌধুরী
14:45
Video thumbnail
ড. ইউনূস প্রমাণ করছেন তিনি রাজনীতি বুঝেন না! এ কী বললেন ড. সিনহা এম এ সাঈদ?
14:15
Video thumbnail
আইন শৃঙ্খলা ও বাজার নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতা কি প্রমাণিত? কোন উপদেষ্টার কি উদ্দেশ্য?
01:30:27
Video thumbnail
পুলিশের সাথে কল রেকর্ড ফাঁ*স! এবার নিজের অবস্থান জানালেন সেই নেতা শেখ রেজওয়ান!
06:33
Video thumbnail
ড. ইউনূসের সরকারের ফেইল ঠে'কা'তে কী কী করা প্রয়োজন তা নিয়ে এবার মুখ খুললেন ব্যারিস্টার সরোয়ার হোসেন!
13:08
Video thumbnail
'সরিষার মধ্যে ভূঁ*ত' পুলিশের সাহস নিয়ে বো*/মা ফা'টা*লে'ন ড. সোলায়মান চৌধুরী
11:25
Video thumbnail
আওয়ামী লীগ খুব দ্রুত আসতে পারে দুইটি কারণে! কী সেই দুই কারণ? জানালেন ব্যারিস্টার সরোয়ার হোসেন!
11:38

সর্বশেষ

আমাদের সাথে সংযুক্ত হোন

1,600,000FansLike
428FollowersFollow
1,270,000SubscribersSubscribe