36 C
Dhaka
Friday, April 12, 2024

বিচার বিভাগের বিরুদ্ধেই মামলা দিলেন ডোনাল্ড ট্রাম্প

ডেস্ক রিপোর্ট:

বাড়িতে এফবিআইয়ের অভিযানকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের বিরুদ্ধেই মামলা করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া তার বিরুদ্ধে চলমান মামলায় জব্দ করা নথি নিয়ে বিচার বিভাগের চলমান তদন্ত সাময়িকভাবে স্থগিত করে দেওয়ার অনুরোধ জানিয়েছেন ট্রাম্প।

এছাড়াও এফবিআইয়ের জব্দ করা ওই নথিগুলো খতিয়ে দেখতে নিরপেক্ষ আইনজীবী নিয়োগেরও দাবি জানানো হয়েছে ট্রাম্পের পক্ষ থেকে।

ট্রাম্পের বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপন নথি নিয়ম মেনে সঠিকভাবে সংরক্ষণ না করার অভিযোগের তদন্ত চলছে। নিয়ম অনুসারে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টদের নিজেদের সব নথি ও ই-মেইল ন্যাশনাল আর্কাইভে স্থানান্তর করতে হয়।

২০২১ সালের জানুয়ারিতে ক্ষমতা ছাড়ার পর ট্রাম্প সে নিয়ম না মেনে হোয়াইট হাউস থেকে কোনো নথি নিজের মালিকানাধীন রিসোর্ট ফ্লোরিডার মার-আ-লাগোতে নিয়ে গেছেন কি না, তা খতিয়ে দেখতে তদন্ত করছে এফবিআই। ট্রাম্প এ রকম কিছু করেননি বলেই দাবি করেছেন। পাশাপাশি বলেছেন, যে নথিগুলো এফবিআই জব্দ করেছে, তা আর রাষ্ট্রীয়ভাবে গোপনীয় তালিকাভুক্ত ছিল না।

সব মিলিয়ে ট্রাম্পের মামলার ২৭ পৃষ্ঠার একটি নথি জমা দেওয়া হয়েছে ফ্লোরিডার আদালতে। ওই নথিতে ট্রাম্পের আইনজীবীরা বিচার বিভাগের অনুসন্ধান প্রসঙ্গে বলেছেন, এটি ‘অহেতুকভাবে’ করা হচ্ছে। তাদের দাবি, প্রেসিডেন্ট ট্রাম্পকে আবারও নির্বাচনে দাঁড়ানো থেকে সরিয়ে দেওয়ার উদ্দেশ্যেই তা করা হচ্ছে।
মামলায় আরো দাবি করা হয়, আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর কাজ নাগরিকদের সুরক্ষা দেওয়া। এটি রাজনৈতিক উদ্দেশ্যে অস্ত্র হিসেবে ব্যবহার করা উচিত নয়।

এদিকে জার্মান গণমাধ্যম ডয়চেভেলের প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের আইনজীবী আদালতকে জানিয়েছিলেন, সাবেক প্রেসিডেন্টের ওই ফাইলগুলি গুরুত্বপূর্ণ। তৃতীয় ব্যক্তি বা সংস্থার উপস্থিতিতে যেন ওই ফাইল খোলা হয়। নইলে তদন্ত যথেষ্ট বিশ্বাসযোগ্য হবে না। আদালত ট্রাম্পের আইনজীবীর আবেদন মঞ্জুর করেছে। ফলে এখনই ফাইলগুলি এফবিআই খুলতে পারবে না। তদন্তও করতে পারবে না।

এদিন ট্রাম্পের আইনজীবী আদালতে আরও একটি আবেদন জানিয়েছিলেন। এফবিআই ট্রাম্পের বাড়ি থেকে যা বাজেয়াপ্ত করেছে তার একটি তালিকা চাওয়া হয়েছে। আদালত এফবিআই-কে সেই তালিকা দেওয়ার নির্দেশও দিয়েছে।

এদিকে সংক্ষিপ্ত এক বিবৃতিতে বিচার বিভাগ জানিয়েছেন, তাদের আইনজীবীরা ট্রাম্পের মামলার ব্যাপারে জানেন এবং এর জবাব আদালতেই দেবেন।

সর্বশেষ সংবাদ

বান্দরবান ভ্রমণে অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা

বান্দরবানের রুমা উপজেলায় সশস্ত্র গোষ্ঠীর বিরুদ্ধে চলছে যৌথবাহিনীর অভিযান। এ অভিযানের মধ্যে সেখানে ঘুরতে যেতে পর্যটকদের নিরুৎসহিত করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মো. দিদারুল আলম...

আ.লীগের মতো ককটেল পার্টিতে বিএনপি বিশ্বাসী নয়: রিজভী

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, বিএনপি পবিত্র রমজান মাসে কতগুলো ইফতার পার্টি করেছে, তা গণনার জন্য সরকার লোক নিয়োগ করেছে। বিএনপি...

আওয়ামী লীগ খেতে নয়, জনগণকে দিতে আসে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এবার ইফতার পার্টি না করে আওয়ামী লীগ প্রমাণ করেছে মানুষের কল্যাণে কাজ করে। দলটি খেতে নয়, জনগণকে দিতে আসে। বৃহস্পতিবার (১১...

প্রতিবেশীসহ সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সবার জন্য সুখী, আনন্দময় ও নিরাপদ ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন। আগামীকাল সারা দেশে পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে। আজ বুধবার এক...

জিম্মি জাহাজেই ঈদের নামাজ আদায় করলেন নাবিকরা

জাহাজেই ঈদে নামাজ আদায় করেছেন সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকরা। বুধবার (১০ এপ্রিল) বিভিন্ন দেশের মতো সোমালিয়ায় ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।...