28 C
Dhaka
Saturday, April 20, 2024

বিদেশে বন্ধুত্ব আছে, কোনো প্রভু নেই: কাদের

ডেস্ক রিপোর্ট:

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিদেশে আমাদের বন্ধুত্ব আছে, কোনো প্রভু নেই। আমরা কারো দয়ায় ক্ষমতায় আসিনি। দেশের জনগণ আমাদের সর্মথন করেছে ভোট দিয়েছে, আল্লাহ তাআলার রহমত আছে, তাই ক্ষমতায় এসেছি।

শনিবার (২০ আগস্ট) রাজধানীর বিএমএ অডিটোরিয়ামে জাতীয় শোক দিবসে উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, বিএনপির অনেক নেতা আওয়ামী লীগে যোগদান করার অপেক্ষায় আছেন। বিএনপি থেকে কত নেতাকর্মী আওয়ামী লীগে যোগদান করতে লম্বা লাইন ধরে আছে।দরজা খুলে দিলে তখন টের পাবেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগারে যখন আটক ছিলেন এবং তাকে ফাঁসি দেওয়া হবে বলে কবর খুঁড়ে রাখা হয়েছিল। তখন বঙ্গবন্ধু বলেছিলেন আমার লাশটা বাংলাদেশে পাঠিয়ে দিও, কত ভালোবাসা ছিল এদেশের মানুষ প্রতি। সেই নেতার (বঙ্গবন্ধু) হত্যার পরে সমাধিতে ফুল দিতেও পারিনি। এমনকি বঙ্গবন্ধুর মৃত্যুকালে আমরা যে ডাক (এক সঙ্গে আন্দোলন) দিতে ব্যর্থ হয়েছি এই আক্ষেপ সারাজীবন থেকে যাবে।

বঙ্গবন্ধুর হত্যার সঙ্গে যারা জড়িত ছিল তাদের অনেকের স্বাভাবিক মৃত্যু হয়নি মন্তব্য করে তিনি বলেন, জিয়াউর রহমানেরও স্বাভাবিক মৃত্যু হয়নি। ১৫ আগস্টে যারা বিশ্বাসঘাতকা করেছে তাদেরও স্বাভাবিক মৃত্যু হয়নি।

ওবায়দুল কাদের বলেন, ১৫ আগস্ট হত্যাকাণ্ড যারা জড়িত প্রচলিত আদালত এড়িয়ে গেলেও ইতিহাসের আদালত থেকে তারা বাঁচতে পারেনি।

তিনি বলেন, জিয়াউর রহমান যদি বঙ্গবন্ধুর হত্যার সঙ্গে জড়িত না থাকতেন তাহলে তাদের সঙ্গে সখ্য গড়ে তুলে আবার পুরস্কৃত করলেন কেন। জিয়াউর রহমান নিজে ক্ষমতা দখল করে নিজেই রাষ্ট্রপতি হলেন। ইতিহাসের আদালত নিয়তির বিচার করে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপি আওয়ামী লীগকে প্রতিপক্ষ নয় শত্রু মনে করে। যাদেরকে আমরা প্রতিপক্ষ ভাবি তারা আমাদের শত্রুভাবে। ৭৫ সালের বঙ্গবন্ধুকে হত্যা পরে তাদের কী ভূমিকা ছিল? এসব বিষয় দেশের মানুষ ভুলে যায়নি। তারপরও বিএনপি রাজনৈতিক সম্পর্কের মধ্যে বারবার দেয়াল তুলছে। তারা রাজনৈতিক সম্পর্ক নষ্ট করে দিয়েছে।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনের বির্তকিত মন্তব্যের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমরা বঙ্গবন্ধুর আর্দশ ধারণ করি। এটাই আমাদের বড় অস্ত্র। আমাদের ক্ষমতা উৎসব জনগণ। ক্ষমতায় বসিয়ে দেওয়ার জন্য কাউকে অনুরোধ করিনি।

সর্বশেষ সংবাদ

ইরান হামলায় যুক্তরাষ্ট্র জড়িত নয়: ব্লিনকেন

মধ্যপ্রাচ্যে উত্তেজনা ইসরাইলের ইরানে পাল্টা আক্রমণে আরও একধাপ বেড়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। তবে ইরানে ইসরাইলের হামলার সঙ্গে যুক্তরাষ্ট্র জড়িত নয় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী...

জেলেনস্কিকে হত্যার পরিকল্পনা, পোল্যান্ডে গ্রেপ্তার একজন

আবারও রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ উঠেছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে খুনের পরিকল্পনা নিয়ে। এই ষড়যন্ত্রে যুক্ত এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি করলো পোল্যান্ড।...

বাউন্ডারি ভেঙে বিমানবন্দরের ভেতরে ঢুকে গেল বাস, প্রকৌশলীর মৃত্যু

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের বাউন্ডারি ভেঙে রাইদা পরিবহনের একটি বাস ঢুকে গেছে। এ ঘটনায় সিভিল এভিয়েশনের সিনিয়র একজন ইঞ্জিনিয়ার নিহত হয়েছেন। নিহতের নাম...

রাজধানীর শিশু হাসপাতালে আগুন

রাজধানীর আগারগাঁওয়ে ঢাকা শিশু হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ ইউনিটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট। শুক্রবার (১৯ এপ্রিল) দুপুর পৌনে ২টার...

ভারতের লোকসভা নির্বাচন ঘিরে সংঘর্ষ

ভারতে লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গের কোচবিহারের চাঁদমারি এলাকায় বিজেপি ও তৃণমূল কংগ্রেসের সদস্যদের মধ্যে সংঘর্ষ হয়েছে। উভয় পক্ষ থেকে ইট-পাটকেল ছোড়ার ঘটনা ঘটেছে। এতে...