25 C
Dhaka
Thursday, June 20, 2024

বৃটিশ টরি দলের নেতা নির্বাচনে এগিয়ে সুনাক

ডেস্ক রিপোর্ট:

বৃটেনে ক্ষমতাসীন টরি দলের নেতা নির্বাচনের লড়াইয়ে প্রথম দফা ভোটে প্রথম হয়েছেন দেশটির সাবেক অর্থমন্ত্রী রাইশি সুনাক।

কনজারভেটিভ দলের এমপিদের ৮৮ ভোট পেয়ে তিনি ৮ জন প্রার্থীর মধ্যে শীর্ষে উঠে আসেন। তার পেছনে রয়েছেন ৫ জন  এবং এই ভোটের মাধ্যমে বাদ যাচ্ছেন দু’জন। আজ বৃহস্পতিবার  দ্বিতীয় দফায় ভোট হওয়ার কথা ৬ জনের মধ্যে। 

চূড়ান্ত ভোটে যে দু’জন প্রার্থী টিকে যাবেন তাদের মধ্য থেকে একজন দলের নেতা নির্বাচিত হবেন এবং তিনিই বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসনের স্থলাভিষিক্ত হবেন। অর্থাৎ বৃটেনের পরবর্তী প্রধানমন্ত্রী। আগামী ৫ সেপ্টেম্বর এই বিজয়ীর নাম ঘোষণা করা হবে। অবশ্য ২০২৪ সালে দেশটিতে পরবর্তী সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

প্রথম দফা ভোটে দ্বিতীয় হয়েছেন সাবেক প্রতিরক্ষামন্ত্রী পেনি মরডান্ট, তিনি পেয়েছেন ৬৭ ভোট। তৃতীয় হয়েছেন ৫০ ভোট পেয়ে পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রুস। তাছাড়া ৩৫৭ ভোটের মধ্যে যথাক্রমে কেমি বাডেনচ ৪০, টম টুজেনধাত ৩৭ ও সুয়েলা ব্রাভার্মান ৩২ ভোট পেয়েছেন। বাদ পড়েছেন জেরেমি হান্ট ও নাদিম জাহাবি।

সর্বশেষ সংবাদ

শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ফেরাতে নতুন পরিকল্পনা করছে মন্ত্রণালয় শিখনঘাটতি পূরণ করতে শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়। এ মুহূর্তে বর্তমান শিক্ষাপঞ্জি অনুসরণ করে ঈদুল...

ঈদে মোটরসাইকেলে বাড়ি ফিরতে গিয়ে প্রাণ গেলো ২ ভাইয়ের

আবারও ঈদের দিনে দুর্ঘটনার খবর। ঈদে বাড়ি ফেরার পথে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে আপন দুই ভাই নিহত হয়েছেন। সোমবার (১৭ জুলাই) সকালে ঢাকা-সিলেট মহাসড়কে...