30 C
Dhaka
Saturday, July 27, 2024

বৈশ্বিক ব্যস্ততম বন্দরের তালিকায় তিন ধাপ এগোলো চট্টগ্রাম বন্দর

ডেস্ক রিপোর্ট:

প্রতিবছরের ধারাবাহিকতায় ১০০ শীর্ষ ব্যস্ততম বন্দরের তালিকা প্রকাশ করেছে লন্ডনভিত্তিক শিপিংবিষয়ক বিশ্বের সবচেয়ে পুরোনো সংবাদমাধ্যম লয়েড’স। এই তালিকায় বিশ্বের ব্যস্ততম বন্দর হিসেবে  তিন ধাপ এগিয়েছে চট্টগ্রাম বন্দর। দেশের প্রধান এই বন্দর বর্তমানে বিশ্বের ৬৪তম ব্যস্ততম বন্দর হিসেবে স্বীকৃতি দিয়েছে লন্ডনভিত্তিক এই প্রতিষ্ঠান। এক বছর আগের তালিকায় ৬৭তম অবস্থানে ছিল এই বন্দর।

গতকাল বৃহস্পতিবার (১৮ আগস্ট) লয়েডস তালিকার ১০০ বন্দরের সর্বশেষ সংস্করণটি প্রকাশিত হয়েছে। 

২০২১ সালে বিশ্বের অভিজাত বন্দর সুবিধাগুলোর বার্ষিক কন্টেইনার হ্যান্ডলিংয়ের পরিসংখ্যান সমন্বিত করে লয়েড’স তালিকার ১০০ বন্দরের সর্বশেষ সংস্করণ প্রকাশ করা হয়। 

সেই হিসাবে, বাংলাদেশের প্রধান সমুদ্র বন্দর ২০২১ সালে মোট ৩২ লাখ ১৪ হাজার ৫৪৮ টিইইউ (বিশ ফুট সমতুল্য ইউনিট) কন্টেইনার হ্যান্ডল করেছে, যা আগের বছরের ২৮ লাখ ৩৯ হাজার ৯৭৭ টিইইউ থেকে বেশি, যা বছরে ১৩ দশমিক ২ শতাংশ কনটেইনার হ্যান্ডলিং প্রবৃদ্ধি।

সংবাদমাধ্যম লয়েড চট্টগ্রাম বন্দরের অবস্থানের বিষয়ে জানিয়েছে, চট্টগ্রাম বন্দরের সক্ষমতার সীমাবদ্ধতা থাকার পরও কনটেইনার হ্যান্ডলিংয়ে আগের ট্র্যাকে ফিরে এসেছে।

বাংলাদেশের গেটওয়ে খ্যাত এই চট্টগ্রাম বন্দরের অবস্থান ২০২১ সালে নেমে গিয়েছিল ৬৭তম স্থানে। তবে ২০২০ সালে চট্টগ্রাম বন্দর বিশ্বের সেরা ১০০ বন্দরের মধ্যে ছিল ৫৮তম। ২০১৯ সালে ৬৪তম। ২০১৮ সালে ছিল ৭০তম। এরও আগে ২০০৮ সালে এ তালিকায় দেশের প্রধান সমুদ্রবন্দরটির অবস্থান ছিল ৯৮তম।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (সিপিএ) চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান বলেন, ২০২১ সালে কনটেইনার হ্যান্ডলিংয়ে ১৩ শতাংশ বার্ষিক বৃদ্ধি পেয়েছে, যার অর্থ মহামারির পরে দেশের বৈদেশিক বাণিজ্য তার আসল ট্র্যাকে ফিরে এসেছে।

তিনি বলেন, বন্দরের এ সফলতা হচ্ছে বন্দর ব্যবহারকারীদের জন্য।বন্দরের স্টেকহোল্ডারা হলো বন্দরের প্রাণ।

শিপিংবিষয়ক বিশ্বের সবচেয়ে পুরনো সংবাদমাধ্যম এই লয়েড’স লিস্ট ১৭৩৪ সালে প্রতিষ্ঠিত হয়৷ লন্ডনের কফি শপের পত্রিকা হিসেবে লয়েড’স লিস্টের যাত্রা শুরু হয়। জাহাজ ও এ সংক্রান্ত ব্যবসায়- বাণিজ্যের নানা খবর ও বিশ্লেষণ নিয়ে দীর্ঘদিন ধরেই আধিপত্য ধরে রাখা প্রতিষ্ঠানটি পত্রিকার প্রিন্ট সংস্করণ বন্ধ করে ইন্টারনেটনির্ভর সংস্করণ চালু করেছে।

সর্বশেষ সংবাদ

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...

কোটা আন্দোলন: ঢাকায় গুলিবিদ্ধ ৩ আন্দোলনকারী, সারাদেশে নিহত ৬  

কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ উত্তাল সমগ্র দেশ। এ আন্দোলনে রাজধানীর চানখারপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারীদের তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল...

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ

ভারতের সাথে দেশবিরোধী সকল চুক্তি বাতিল এবং চিহ্নিত দূর্নীতিবাজদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ শুক্রবার(৫ জুলাই) সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন...