29 C
Dhaka
Monday, July 22, 2024

ভারতে নতুন সশস্ত্র বাহিনী ‘অগ্নিপথ’র নাম ঘোষণা

ডেস্ক রিপোর্ট:

ভারতে নতুন সশস্ত্র বাহিনী হিসেবে ‘অগ্নিপথ’র নাম প্রকাশ করেছে দেশটির কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার নিজেদের নতুন সশস্ত্র বাহিনীর এ নাম ঘোষণা করা হয়। গত কিছুদিন ধরেই একটি নতুন বাহিনী গঠনের বিষয়ে বিভিন্ন সূত্রে জানা যাচ্ছিল। এবার সেই খবরের সত্যতা নিশ্চিত করেছে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার ও এনডিটিভি। 

ভারতেরর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে দুই সপ্তাহ আগে নতুন বাহিনীর কথা জানিয়েছিলেন দেশটির তিন বাহিনীর প্রধান। ‘অগ্নিপথ’ নামক এ বাহিনীতে সাড়ে ১৭ বছর থেকে ২১ বছর বয়সীদের নিয়োগ দেওয়া হবে বলে জানা গেছে। তবে তারা মাত্র চার বছরের জন্য কাজ করার সুযোগ পাবেন। 

ভারতীয় গণমাধ্যম আনন্দ বাজার জানিয়েছে, ৪৫ হাজার ভারতীয় এই প্রকল্পের অধীনে সেনাবাহিনীতে কাজের সুযোগ পাবেন। প্রতি মাসে তারা ৩০ থেকে ৪০ হাজার রুপি বেতন এবং অন্যান্য ভাতা পাবেন।

অল্প সময়ের জন্য একটি চৌকস বাহিনী গঠন করার লক্ষে শুধুমাত্র তরুণদেরই ‘অগ্নিপথে’ নিয়োগ দেওয়া হবে। এক্ষেত্রে অন্যন্য বাহিনীর অফিসারদের যেমন শিক্ষাগত যোগ্যতা ও মেধা প্রয়োজন নতুন বাহিনী ‘অগ্নিপথে’ যোগ দিতেও সেই সমান শিক্ষা ও মেধা লাগবে।

ভারতীয় আরও কিছু গণমাধ্যমের খবরে জানা যায়, চার বছর কাজ করার পর বাহিনীর সদস্যদের ছেড়ে দেওয়া হবে। তবে যারা চাইবে তাদের নিয়মিত বাহিনীতে যুক্ত করা হবে।

এনডিটিভি জানিয়েছে, অগ্নিপথের প্রতি ব্যাচের কমপক্ষে ২৫ ভাগ সদস্য যোগ্যতার ভিত্তিতে অন্য তিন বাহিনীতে কাজ করার সুযোগ পাবেন।

যারা অগ্নিপথ বাহিনীতে কাজ করার সুযোগ পাবেন তাদের ডাকা হবে অগ্নিভার নামে। তারা মরুভূমি, পাহাড়, স্থল, সমুদ্র এবং আকাশে কাজ করবেন।

যারা পরবর্তীতে নিয়মিত বাহিনীতে কাজ করার সুযোগ পাবেন তারা আরও ১৫ বছর চাকরি করতে পারবেন। এই চার বছর মেয়াদে নিয়োগ পাওয়া সেনারা কোনো ধরনের পেনশন পাবেন না।

সর্বশেষ সংবাদ

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...

কোটা আন্দোলন: ঢাকায় গুলিবিদ্ধ ৩ আন্দোলনকারী, সারাদেশে নিহত ৬  

কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ উত্তাল সমগ্র দেশ। এ আন্দোলনে রাজধানীর চানখারপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারীদের তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল...

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ

ভারতের সাথে দেশবিরোধী সকল চুক্তি বাতিল এবং চিহ্নিত দূর্নীতিবাজদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ শুক্রবার(৫ জুলাই) সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন...

কোটা ব্যবস্থা বহালের প্রতিবাদে মহাসড়ক অবরোধ জাবি শিক্ষার্থীদের 

জাবি প্রতিনিধি: ২০১৮ সালে জারি করা সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ চার দফা দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে...

শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ফেরাতে নতুন পরিকল্পনা করছে মন্ত্রণালয় শিখনঘাটতি পূরণ করতে শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়। এ মুহূর্তে বর্তমান শিক্ষাপঞ্জি অনুসরণ করে ঈদুল...