30 C
Dhaka
Saturday, July 27, 2024

মার্কিন কর্মকর্তাদের তাইওয়ান সফরে বাধা দিতে পারে না চীন: পেলোসি

ডেস্ক রিপোর্ট:

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের তাইওয়ান সফরে বাধা দিয়ে চীন স্ব-শাসিত দ্বীপটিকে বিচ্ছিন্ন করতে পারবে না বলে জানিয়েছেন মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি।

শুক্রবার জাপানের টোকিওতে তিনি এ মন্তব্য করেন।
২৫ বছরের মধ্যে প্রথম মার্কিন হাউস স্পিকার হিসেবে তাইওয়ান সফর করেন পেলোসি। তার এ সফর নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা চরমে উঠে।

বুধবার তাইপেতে তিনি বলেছেন, স্ব-শাসিত দ্বীপটি ও অন্য যে কোনো স্থানে গণতন্ত্রের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি দৃঢ় রয়েছে। 

সিঙ্গাপুর, মালয়েশিয়া, তাইওয়ান ও দক্ষিণ কোরিয়া সফর শেষে বৃহস্পতিবার গভীর রাতে টোকিও পৌঁছান পেলোসি ও কংগ্রেসের অন্য পাঁচ সদস্য।

তাইওয়ানকে চীন নিজেদের ভূখণ্ড বলে দাবি করে এবং প্রয়োজনে বলপ্রয়োগ করে এটিকে যুক্ত করার হুমকি দিয়েছে। দ্বীপ দেশটিতে পেলোসির এ সফরকে উসকানি বলে অভিহিত করেছে চীন এবং বৃহস্পতিবার তাইওয়ানের আশপাশের ছয়টি অঞ্চলে ক্ষেপণাস্ত্র নিক্ষেপসহ সামরিক মহড়া শুরু করেছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা শুক্রবার বলেছেন, তাইওয়ানকে লক্ষ্য করে চীনের সামরিক মহড়া ‘গুরুতর সমস্যার’ প্রতিনিধিত্ব করে এবং তা আঞ্চলিক শান্তি ও নিরাপত্তাকে ঝুঁকির মধ্যে ফেলেছে।

চীনের সামরিক মহড়ার পাঁচটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র জাপানের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে পড়ার পর এমন মন্তব্য করেন জাপানি প্রধানমন্ত্রী।

সর্বশেষ সংবাদ

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...

কোটা আন্দোলন: ঢাকায় গুলিবিদ্ধ ৩ আন্দোলনকারী, সারাদেশে নিহত ৬  

কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ উত্তাল সমগ্র দেশ। এ আন্দোলনে রাজধানীর চানখারপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারীদের তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল...

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ

ভারতের সাথে দেশবিরোধী সকল চুক্তি বাতিল এবং চিহ্নিত দূর্নীতিবাজদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ শুক্রবার(৫ জুলাই) সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন...