25 C
Dhaka
Thursday, June 20, 2024

‘মোটরসাইকেল বন্ধ; সুযোগ কাজে লাগিয়ে বাস-নৌপথে ভাড়া নৈরাজ্য চলছে’

ডেস্ক রিপোর্ট:

দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঈদু আযহার ছুটিতে কর্মস্থল থেকে ঘরে ফিরতে শুরু করেছে কর্মজীবীরা। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি অভিযোগ করেছে এই ঈদযাত্রায় মোটরসাইকেল বন্ধের সুযোগ কাজে লাগিয়ে বাস এবং নৌপথে ভাড়া নিয়ে নৈরাজ্য ও যাত্রী হয়রানি চলছে।

শুক্রবার(৮ জুলাই) গণমাধ্যমকে পাঠানো এক বিবৃতিতে সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী এসব অভিযোগ করেন।

বিবৃতিতে তারা জানিয়েছে, দূরপাল্লায় ঢাকা-রংপুর, ঢাকা-রাজশাহী, নওগাঁ, ঠাকুরগাঁও, দিনাজপুর উত্তরাঞ্চলের প্রতিটি রুটে বিদ্যমান ভাড়া থেকে গন্তব্য ভেদে ৩০০ থেকে দেড় হাজার টাকা বেশি ভাড়া নেওয়া হচ্ছে। ঢাকা থেকে কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি- প্রতিটি রুটে এই ভাড়া নৈরাজ্য চলছে। দেশের এক জেলা থেকে অপর জেলায় চলাচলকারী গণপরিবহণগুলোতেও অতিরিক্ত ভাড়া আদায়ের এই চিত্র অব্যাহত আছে।

সমিতি পর্যাবেক্ষণ করে বলছে, পদ্মা সেতু হয়ে যাতায়াতকারী প্রতিটি রুটে বিভিন্ন নন ব্র্যান্ডের বাসে দ্বিগুণ ভাড়া আদায়ের নৈরাজ্য চলছে। এছাড়াও খ্যাতনামা ব্র্যান্ডের বাসগুলো বিদ্যমান ভাড়ায় যাত্রী বহন করলেও কোনো কোনো পথে যাত্রী সাধারণকে স্বল্প দূরুত্বে যাতায়াতের ক্ষেত্রে বেশি দূরত্বের টিকিট কিনতে বাধ্য করছে।এতে করে নিম্ন আয়ের মানুষ, শ্রমজীবী, কর্মজীবী, দিনমজুর এ ধরনের স্বল্প আয়ের মানুষজনকে পণ্যবাহী ট্রাক-পিকআপে স্বল্প ভাড়ায় যাতায়াতে বাধ্য হচ্ছে।

পদ্মা সেতু চালু হওয়ার পর যাত্রী সংকটের কারণে ঢাকা-বরিশালের বিভিন্ন নৌপথের ভাড়া কমানো হলেও এখন এই পথেও ভাড়া নৈরাজ্য চরমে ঠেকেছে উল্লেখ করে যাত্রী কল্যাণ সমিতি বলছে, রেলে টিকিট কালোবাজারি, অনলাইনে টিকিট পেতে বিড়ম্বনাসহ নানা কারণে যাত্রী সাধারণের হাতে টিকিট পৌঁছাতে নির্ধারিত মূল্যের তিনগুণ পর্যন্ত বাড়তি ভাড়া গুনতে হচ্ছে বলেও জানতে পেরেছে প্রতিষ্ঠানটি। বলছে, দেশের অভ্যন্তরীণ রুটে আকাশ পথেও এই ভাড়া নৈরাজ্য চলছে।

রাজধানীর নগর পরিবহনের দিকেও আঙুল তুলে তারা জানিয়েছে, ঈদযাত্রার পাশাপাশি নগর পরিবহণেও একই দশা। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে রাজধানীর সিটি সার্ভিসের বাসের ভাড়া কোনো কোনো পথে ৫ থেকে ৬ গুণ পর্যন্ত বাড়তি আদায় করা হচ্ছে। উত্তরা থেকে সায়েদাবাদে ৫০ টাকার বাস ভাড়া ৩০০ টাকা, শ্যামলী থেকে গুলিস্তানে ৩০ টাকার বাস ভাড়া ২০০ টাকা, ধানমন্ডি থেকে সদরঘাট ২৫ টাকার বাস ভাড়া ২০০ টাকা আদায় করার কথাও জেনেছে তারা।

‘বাসের পাশাপাশি রিকশা ও অটোরিকশা ভাড়াও তিন থেকে চারগুণ ভাড়া আদায় করা হচ্ছে’, বলেও জানিয়েছে সমিতি।

সর্বশেষ সংবাদ

শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ফেরাতে নতুন পরিকল্পনা করছে মন্ত্রণালয় শিখনঘাটতি পূরণ করতে শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়। এ মুহূর্তে বর্তমান শিক্ষাপঞ্জি অনুসরণ করে ঈদুল...

ঈদে মোটরসাইকেলে বাড়ি ফিরতে গিয়ে প্রাণ গেলো ২ ভাইয়ের

আবারও ঈদের দিনে দুর্ঘটনার খবর। ঈদে বাড়ি ফেরার পথে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে আপন দুই ভাই নিহত হয়েছেন। সোমবার (১৭ জুলাই) সকালে ঢাকা-সিলেট মহাসড়কে...