28 C
Dhaka
Monday, October 21, 2024

যদি সাবধানে এগিয়ে যাই, ইনশাআল্লাহ আমাদের সমস্যা হবে না: প্রধানমন্ত্রী

- Advertisement -

বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার পাশাপাশি সঞ্চয় করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া দেশব্যাপী খাদ্য উৎপাদন বৃদ্ধির মাধ্যমে যে কোন সংকট মোকাবিলায় প্রস্তুত থাকার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

মহামারি করোনাভাইরাস এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে মুদ্রাস্ফীতির ক্রমবর্ধমান প্রবণতা, বিদ্যুতের অভাব এবং বিশ্বব্যাপী খাদ্য সংকটের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের শুরু থেকেই সতর্ক থাকতে হবে। আমরা যদি সাবধানে এগিয়ে যাই, ইনশাআল্লাহ আমাদের কোন সমস্যা হবে না, এটা আমার বিশ্বাস। ’

মঙ্গলবার সকালে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা সেনানিবাসের পিজিআর সদর দপ্তরের অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, চলমান করোনাভাইরাস এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আমেরিকা, ইংল্যান্ড, গ্রেট ব্রিটেনের মতো উন্নত দেশগুলোসহ বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতি বৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি কয়লা না পাওয়া এবং গ্যাস ও ডিজেলের মতো বিদ্যুৎ উৎপাদনকারী উপাদানের অব্যাহত মূল্যবৃদ্ধির কারণে সেখানেও এখন বিদ্যুতের তীব্র সংকটের সৃষ্টি হয়েছে।

যুদ্ধের কারণে নিয়মিত জাহাজ চলাচল না করায় বিশ্ব বর্তমানে পরিবহন সমস্যার সম্মুখীন হচ্ছে, পরিবহন ব্যয় অত্যধিক বৃদ্ধি পেয়েছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

সরকার প্রধান বলেন, বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত জ্বালানির ব্যবহার কমাতে এলাকাভিত্তিক নির্দিষ্ট সময়ের লোডশেডিং করে বিদ্যুতের ব্যবহার কিছুটা কমানো যায় কি-না সে চিন্তাও করছেন তিনি। তবে সে ক্ষেত্রে আকস্মিক নয়, মানুষকে প্রস্তুত থাকার সময়টা দিয়েই তা করা যেতে পারে।

শেখ হাসিনা বলেন, ‘বিদ্যুতের ব্যাপারে আমাদের শুধু সাশ্রয়ীই হলে চলবে না। আমি যেমন চিন্তাও করেছি কিছুটা সময় বিদ্যুৎ উৎপাদন একটু কমিয়ে দিয়ে বিদ্যুৎ উৎপাদনের যে উপাদানগুলো সেগুলো যেন আমরা কম ব্যয় করতে পারি। ’

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে দেশবাসী প্রতিদিন ৮ থেকে ১০ ঘণ্টা লোডশেডিং প্রত্যক্ষ করেছে উল্লেখ করে তিনি বলেন, এখন বিশ্ব পরিস্থিতির কারণে সংকট উত্তরণে এলাকা ভিত্তিক কিছুটা লোডশেডিং চলতে পারে।

সরকার প্রধান বলেন, ‘এখন আমরা একটা সুনির্দিষ্ট সময় যদি ধরে দেই যে একেক এলাকাভিত্তিক কিছুক্ষণের জন্য সেখানে বিদ্যুতের কিছুটা লোড শেডিং হবে, হঠাৎ যাবে হঠাৎ আসবে না, মানুষ প্রস্তুতি নিতে পারবে। সেভাবেই আমাদের কিছু কিছু পদক্ষেপ এখন থেকেই যদি আমরা নেই তাহলে আগামী দিনে যে আরও সমস্যাটা দেখা দিতে পারে সে পরিস্থিতি থেকে আমরা নিজেদের রক্ষা করতে পারবো। ’

‘অনেক উন্নত দেশে দুর্ভিক্ষ শুরু হয়েছে’ উল্লেখ করে তিনি দেশের প্রতি ইঞ্চি জমি এবং জলাশয়কে কাজে লাগানোর মাধ্যমে খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্য ব্যক্তি থেকে প্রতিষ্ঠান পর্যায়ে সকলের প্রতি আহ্বান জানান।

- Advertisement -
ফেস দ্যা পিপল লাইভ টক শো উইথ সাইফুর সাগর
Video thumbnail
শেখ হাসিনা পদত্যাগ করেননি? রাষ্ট্রপতির ভাষণ নিয়ে তোলপাড়! আগরতলায় প্রতি বিপ্লবের প্রস্তুতি?
00:00
Video thumbnail
কেন এই সরকারকে দিয়েই সকল প্রকার সংস্কার আদায় করে নিতে হবে? ড. স্নিগ্ধা রেজোয়ানা
12:18
Video thumbnail
এ সরকার কীভাবে সংস্কার করবে? ড. ইউনূস ছাড়া কোনো উপদেষ্টাকে তো মানুষ বিশ্বাসই করে না! তারেক রহমান
09:59
Video thumbnail
আওয়ামী দো’সরদের সাথে সাকিব-মাফরাফির যোগাযোগ, যাদের ইশারাতেই যেভাবে চলছে এ নাটক
08:01
Video thumbnail
সাকিব নিজেই ইস্যুগুলো তৈরী করছে! সে নিজেই ভ'য়ে আসতে চাচ্ছে না! তারেক রহমান
11:00
Video thumbnail
সাকিব রাজনৈতিক খেলা খেলছে? সাকিব আসছে না, নাকি আসতে দেওয়া হচ্ছে না? যা বললেন ড. স্নিগ্ধা রেজোয়ানা
13:12
Video thumbnail
ক্রিকেটকে শে'ষ করে দিতেই পরিকল্পিত ভাবে খেলোয়াড়দের রাজনীতিতে এনেছিলো হাসিনা সরকারঃ রিতা রহমান
08:01
Video thumbnail
সাকিব আল হাসানকে নিয়ে মুখোমুখি দুইপক্ষ।বহুরূপে আঃলীগ ফেরার চেষ্টায় মরিয়া।
01:15:30
Video thumbnail
ই'রানে ই'স'রায়েলি হা'মলা পরি'ক'ল্পনার গো'পন ন'থি ফাঁ'স! যা আছে সেই ন'থিতে
02:23
Video thumbnail
এই সরকারের মধ্যে এক ধরণের উদাসীনতা দেখি! তাঁর উচিৎ সবাইকে নিয়ে দেশ চালানো! অধ্যাপক ড. জামাল উদ্দিন
09:19

সর্বশেষ

আমাদের সাথে সংযুক্ত হোন

1,600,000FansLike
428FollowersFollow
1,270,000SubscribersSubscribe