27 C
Dhaka
Thursday, October 17, 2024

শিক্ষার্থীদের তীব্র আন্দোলনের মুখে ‘সমকামি’ শিক্ষককে অপসারণ

- Advertisement -

সাভারের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান সাভার মডেল কলেজে শিক্ষার্থীদের গত তিন দিনের তীব্র আন্দোলনের মুখে ইসলাম শিক্ষা বিভাগের শিক্ষক রমজান আলীকে পাঠদান কার্যক্রম থেকে অপসারণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গতকাল সোমবার দুপুরে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কয়েক ঘণ্টা আলোচনা শেষে এমন সিদ্ধান্তের কথা জানান সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাজহারুল ইসলাম।

এর আগে গত দুই সপ্তাহ আগে শিক্ষাবোর্ড ও স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে কলেজে এসে কার্যক্রম শুরু করেন ২০০৮ সালে একাধিক ছাত্রকে বলাৎকারের অভিযোগে বহিষ্কৃত ইসলামী শিক্ষা বিভাগের শিক্ষক রমজান আলী। সেই ঘটনায় তাকে অপসারণের ১৪ বছর পর আদালতে এখনও মামলা চলমান থাকলেও গত কয়েকদিন আগে তাকে শিক্ষা কার্যক্রমে নিয়োগ করেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিলারা খানম। গত রোববার বিতর্কিত এ শিক্ষক (রমজান আলী) ক্লাস নিতে গেলে মানবিকের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করেন।

পরে মানবিক বিভাগের সাথে অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা একাত্মতা প্রকাশ করে রমজান আলীকে কলেজ থেকে স্থায়ী আপসারণের দাবিতে আন্দোলনে নামের সহস্রাধিক শিক্ষার্থী। এসময় রমজান আলীকে প্রত্যাহার করে তার স্থলে পূর্বে দায়িত্বপালনকারী মো. আবু সাঈদ স্যারকে এবং অর্থনীতি বিভাগের, পক্ষপাতমূলক শোকজ করা শিক্ষক আসাদুজ্জামান জিম স্যারকেও স্বপদে বহাল রাখার দাবি জানান আন্দোলনকারীরা।

এছাড়া প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ শিক্ষকদের সকল প্রকার হয়রানি বন্ধ সহ কতিপয় যেসকল শিক্ষক, আন্দোলনরত ছাত্রীদের সাথে অশালীন ও সম্মানহানিকর আচরণ করেছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

একই দাবিতে গতকাল সোমবার সকাল থেকে শিক্ষার্থীদের তুমুল আন্দোলনের কারণে পরিস্থিতি যখন উত্তাল তখন বিষয়টি সুরুাহা করতে কলেজ ক্যাম্পসে আসেন সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম, সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মাইনুল ইসলামসহ প্রশাসনের কর্মকর্তারা। পরে শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে রুদ্ধধর আলোচনায় বসেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

এ সময় সকলের সম্মতিক্রমে ওই শিক্ষককে কলেজের পাঠদান কার্যক্রম থেকে বিরত রাখার সিদ্ধান্ত নেয়া হয়। একই সাথে ইসলাম শিক্ষা বিভাগে তার স্থানে দায়িত্বপালনকারী মো. আবু সাঈদ ও অর্থনীতি বিভাগের শোকজ করা শিক্ষক আসাদুজ্জামান জিমকেও স্বপদে বহালসহ অন্যান্য সকল দাবি মেনে নেওয়ার আশ্বাস দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

এবিষয়ে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম বলেন, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ওই শিক্ষক ক্লাস কার্যক্রমে উপস্থিত থাকতে পারবে না।

এ ব্যাপারে জানতে চাইলে অভিযুক্ত রমজান আলী বলেন, বিষয়টি তো অনেক আগেই মীমাংসা করা হয়েছে। এখন কেন এত দিন পর এ নিয়ে কথা হচ্ছে?

নাম প্রকাশে অনিচ্ছুক কলেজটির একজন অধ্যাপক বলেন, ২০০৮ সালে টেস্ট পরীক্ষায় ফেল করা এক শিক্ষার্থীকে বাসায় নিয়ে বলাৎকার করেন শিক্ষক রমজান আলী। কলেজ কর্তৃপক্ষের কাছে ভুক্তভোগী বিচার চেয়ে আবেদন করলে অভিযোগটি বোর্ড পাঠানো হয়। বোর্ডে নির্দেশনা অনুযায়ী গঠিত তদন্ত কমিটি সেই ঘটনার সত্যতার পাশাপাশি আরও কয়েকজন ছাত্রের সাথে একই ঘটনার অভিযোগ পায়। এবিষয়ে অভিযুক্ত রমজান আলীকে চিঠি দিয়ে তার বক্তব্য জানতে চাওয়া হয়। কিন্তু তিনি কলেজে না এসে নিন্ম আদালতে একটি মামলা করেন। আমরা আদালতে মামলাটির জবাব দেই তবে রমজান হাজিরা না দেয়ায় মামলাটি খারিজ হয়ে যায়।

তিনি আরও বলেন, অভিযুক্ত রমজান আলী পরবর্তীতে আরও একটি মামলা করেন যা এখন সুপ্রিমকোর্টে পেন্ডিং রয়েছে। সম্প্রতি উপজেলা নির্বাহী কর্মকর্তা হাইকোর্টের দেয়া নির্দেশনা অমান্য করে এবং জ্যেষ্ঠতা লঙ্ঘন করে দ্বিতীয়বারের মতো দিলারা খানমকে অধ্যক্ষের দায়িত্ব দেন। এই সুযোগে রমজান আলী বোর্ডকে ম্যানজ করে একটা চিঠি নিয়ে কলেজে যোগদান করেছেন। কিন্তু সেই চিঠি আমরা কেউ দেখিনি। এছাড়া যেহেতু আদালতে মামলা বিচারাধীন, সেটা নিষ্পত্তি হওয়ার আগে অভিযুক্ত রমজান আলী কলেজে যোগদান করতে পারেন না। গত দু’দিন ধরে শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে তাকে প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ করছে। যেখানে একজন সমকামী শিক্ষকের কাছে ছাত্ররাই নিরাপদ নয়, সেখানে ছাত্রীরা কিভাবে তার কাছে নিরাপদ এমন প্রশ্নও করেন তিনি।

এদিকে আন্দোলনরত শিক্ষার্থীরা গতকাল উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে সমকামী শিক্ষকের অপসারণ সহ যে পাঁচ দফা দাবী পেশ করেছে তার বাস্তবায়ন দেখতে চায়। যদি তা একান্তই আশ্বাস নির্ভর হয়, তবে ছাত্ররা পূনরায় ক্লাস বর্জনসহ বৃহত্তর আন্দোলনে ফিরে যাবে।

উল্লেখ্য, যেকোো অপ্রীতিকর ঘটনা এড়াতে কলেজ ক্যাম্পসের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

- Advertisement -
ফেস দ্যা পিপল লাইভ টক শো উইথ সাইফুর সাগর
Video thumbnail
আওয়ামী বিচারপতিদের নিয়ে এবার যে বি'স্ফো'রক মন্তব্য করলেন জামায়াত মুখপাত্র ব্যারিস্টার আবু বকর মোল্লা
08:34
Video thumbnail
আল্লাহ'র দোহাই লাগে আপনারা কালই প'দত্যা'গ করুণ, আদালত প্রাঙ্গন ঘে'রাও নিয়ে এডঃ মামুন মাহবুব
09:18
Video thumbnail
বর্তমান সরকারকে আরো কঠোর হতে হবে, আওয়ামীলীগকে নিয়ে যা বললেন ফরহাদ কবির
08:05
Video thumbnail
ঘেরাও প্রতিবাদ, উত্তাল আদালত প্রাঙ্গন।জাতির পিতা বিতর্ক ও জাতীয় দিবসগুলো বাতিল প্রসঙ্গ।
01:39:33
Video thumbnail
দুর্ভাগ্য, না কি ব্যর্থতা? এখনও অ'প'রাধীরা দাপিয়ে বেড়াচ্ছে! সমস্যাটা আসলে কোথায়? মনজুর আহমেদ চৌধুরী
08:01
Video thumbnail
আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও নির্বাচন কাঠামো নিয়ে অবাক করা তথ্য দিলেন ড. সিনহা এম এ সাঈদ
15:16
Video thumbnail
আ. লীগ নেতা জা'মি'ন পায়, মাহমুদুর রহমান জে'লে ছিল কেন? কৃষকদল নেতার বি'ক্ষু'ব্ধ প্রতিক্রিয়া
09:41
Video thumbnail
চব্বিশের বি’প্ল’ব যে কারণে সফল হয়নি: রাষ্ট্রপতি ও সেনাপ্রধানকে নিয়ে ক’ঠি’ন মন্তব্য দর্শকের
13:49
Video thumbnail
আ. লীগ যতদিন অ'বৈ'ধভাবে ক্ষমতায় ছিল ততদিন এদেরকে নি'ষি'দ্ধ করা দরকার: ভিপি ইব্রাহিম
12:58
Video thumbnail
ড. ইউনূস জনগণের কথা শোনেন না! ড. ইউনূসের যেসব ব্যর্থতার কথা জানালেন ড. মনজুর আহমেদ চৌধুরী
14:45

সর্বশেষ

আমাদের সাথে সংযুক্ত হোন

1,600,000FansLike
428FollowersFollow
1,270,000SubscribersSubscribe