30 C
Dhaka
Saturday, July 27, 2024

শ্রীলঙ্কার বন্দরে চীনের সামরিক জাহাজ; ভারতের তীব্র আপত্তি

ডেস্ক রিপোর্ট:

ভারতের ব্যাপক আপত্তির পরেও চীনের সামরিক বাহিনীর জরিপ জাহাজ ইউয়ান ওয়াং ৫ শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরে নোঙর করেছে। শ্রীলঙ্কার চলমান অর্থনৈতিক সঙ্কট মোকাবেলায় সবচেয়ে বেশি সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া দুই দেশ ভারত ও চীনের মধ্যে গত কিছুদিন ধরে এই জাহাজের নোঙর করা নিয়ে বাদানুবাদ চলছিল।

গতকাল সোমবার নৌযানের গতিপথের ওপর নজর রাখা রেফিনিটিভ ডাটা ও স্থানীয় গণমাধ্যম চীনা জাহাজের লঙ্কান বন্দরে ভেড়ার তথ্য নিশ্চিত করেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শক্তিশালী ও বড় প্রতিপক্ষ চীন এশিয়া ও ইউরোপের মধ্যে জাহাজ চলাচলের প্রধান পথের নিকটবর্তী হাম্বানটোটা বন্দরকে সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার করতে পারে, এমন আশঙ্কায় উদ্বিগ্ন নয়া দিল্লি ।

বৈদেশিক নিরাপত্তা বিশ্লেষকরা ইউয়ান ওয়াং ৫-কে চীনের অত্যাধুনিক প্রজন্মের স্পেস-ট্র্যাকিং জাহাজ বলে উল্লেখ করেছেন। তাদের ভাষ্য, এই ধরনের জাহাজগুলো উপগ্রহ, রকেট ও আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পর্যবেক্ষণে ব্যবহৃত হয়।

পেন্টাগন জানিয়েছে, ইউয়ান ওয়াং শ্রেণির জরিপ জাহাজগুলো চীনের সেনাবাহিনী গণমুক্তি ফৌজের কৌশলগত সহায়তা বাহিনী দ্বারা পরিচালিত।

তবে শ্রীলঙ্কার জলসীমায় থাকাকালে জাহাজটি কোনো গবেষণা পরিচালনা করবে না, এই শর্তে তাদের নোঙরের অনুমতি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার বন্দর কর্মকর্তারা।

শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, জাহাজটিকে চীনের পরিচালিত বন্দরটিতে ২২ অগাস্ট পর্যন্ত অবস্থান করার অনুমতি দেওয়া হয়েছে।

এদিকে ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনগুলোতে বলা হয়েছে, এই জাহাজ তাদের কার্যক্রমের ওপর নজরদারি করতে পারে বলে ভারত উদ্বেগ প্রকাশ করেছিল। কিন্তু নৌযানটিকে ফিরিয়ে দিতে শ্রীলঙ্কার ওপর ভারত চাপ সৃষ্টি করেছে, এমন ভাষ্য নয়া দিল্লি অস্বীকার করেছে।

সর্বশেষ সংবাদ

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...

কোটা আন্দোলন: ঢাকায় গুলিবিদ্ধ ৩ আন্দোলনকারী, সারাদেশে নিহত ৬  

কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ উত্তাল সমগ্র দেশ। এ আন্দোলনে রাজধানীর চানখারপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারীদের তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল...

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ

ভারতের সাথে দেশবিরোধী সকল চুক্তি বাতিল এবং চিহ্নিত দূর্নীতিবাজদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ শুক্রবার(৫ জুলাই) সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন...