28 C
Dhaka
Saturday, April 20, 2024

সরকারি কর্মকর্তাদের স্যুট-কোট না পরার নির্দেশ প্রধানমন্ত্রীর

ডেস্ক রিপোর্ট:

গরমের মধ্যে সরকারি কর্মকর্তাদের স্যুট-কোট পরিধান না করা এবং সেইসঙ্গে বিদ্যুৎ সাশ্রয়ে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার সীমিত রাখতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও এসি তাপমাত্রা নিয়েও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এই পরামর্শ দেন। সভাশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রেস ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর বিস্তারিত বক্তব্য তুলে ধরেন।

রাজধানীর শেরেবাংলানগর এনইসি সভাকক্ষে অনুষ্ঠিত সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বৈশ্বিক মূল্যস্ফীতির প্রেক্ষাপটে মন্ত্রিসভার সদস্যসহ সরকারি ও বেসরকারি পর্যায়ের সবাইকে বিদ্যুৎ ব্যবহারসহ অন্যান্য ক্ষেত্রেও মিতব্যয়ী হওয়ার পরামর্শ দিয়েছেন।

পরিকল্পনা প্রতিমন্ত্রী জানান, সভায় বিদ্যুৎ সাশ্রয় নিয়ে কথা উঠলে তখন প্রধানমন্ত্রী সরকারি কর্মকর্তাদের পোশাক নিয়ে এ নির্দেশনা দেন।

তিনি বলেন, শীতকালে (স্যুট) পরতে পারবেন এবং বিদেশি কোনো ডেলিগেট আসলে তখন স্যুট-কোট পরা যাবে।

তিনি বলেন, প্রধানামন্ত্রী সরকারি কর্মকর্তাদের অফিস চলাকালীন এসি ২৪ (ডিগ্রি সেলসিয়াস) এর নিচে না নামানোর নির্দেশ দিয়েছেন। এবং অফিস থেকে বের হয়ে যাওয়ার সময় অব্শ্যই এসি বন্ধ করে যেতে হবে।

বৈঠকে সাময়িক বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে মান্নান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বিভিন্ন ধরনের অপচয় ও দুর্নীতির বিরুদ্ধে আরও সজাগ হওয়ার নির্দেশ দিয়ে সরকার এবং সরকারের বাইরেও সতর্ক থাকতে গুরুত্বারোপ করেছেন।

সঙ্কট মোকাবেলায় সরকার সচেষ্ট জানিয়ে তিনি বলেন, দেশে এখন মৌলিক কিছু নিত্যপণ্যের দাম নিম্মমূখী হচ্ছে। ভোজ্যতেলের দাম নিম্নমূখী হচ্ছে, এটা এখন দৃশ্যমান। আগামীতে চালের মুল্যেও পরিবর্তন আশা করছি আমরা।

দেশের খাদ্য নিরাপত্তায় সরকার আগামী রোপা আমনের উপর গুরুত্ব দিচ্ছে বলে জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, এই মৌসুমে সরকার প্রান্তিক কৃষকের জন্য বিনামুল্যে সার ও বীজ এবং বড় কৃষকের জন্য ন্যায্যমূল্যে সার-বীজ বিতরণ করবে।

সর্বশেষ সংবাদ

ইরান হামলায় যুক্তরাষ্ট্র জড়িত নয়: ব্লিনকেন

মধ্যপ্রাচ্যে উত্তেজনা ইসরাইলের ইরানে পাল্টা আক্রমণে আরও একধাপ বেড়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। তবে ইরানে ইসরাইলের হামলার সঙ্গে যুক্তরাষ্ট্র জড়িত নয় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী...

জেলেনস্কিকে হত্যার পরিকল্পনা, পোল্যান্ডে গ্রেপ্তার একজন

আবারও রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ উঠেছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে খুনের পরিকল্পনা নিয়ে। এই ষড়যন্ত্রে যুক্ত এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি করলো পোল্যান্ড।...

বাউন্ডারি ভেঙে বিমানবন্দরের ভেতরে ঢুকে গেল বাস, প্রকৌশলীর মৃত্যু

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের বাউন্ডারি ভেঙে রাইদা পরিবহনের একটি বাস ঢুকে গেছে। এ ঘটনায় সিভিল এভিয়েশনের সিনিয়র একজন ইঞ্জিনিয়ার নিহত হয়েছেন। নিহতের নাম...

রাজধানীর শিশু হাসপাতালে আগুন

রাজধানীর আগারগাঁওয়ে ঢাকা শিশু হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ ইউনিটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট। শুক্রবার (১৯ এপ্রিল) দুপুর পৌনে ২টার...

ভারতের লোকসভা নির্বাচন ঘিরে সংঘর্ষ

ভারতে লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গের কোচবিহারের চাঁদমারি এলাকায় বিজেপি ও তৃণমূল কংগ্রেসের সদস্যদের মধ্যে সংঘর্ষ হয়েছে। উভয় পক্ষ থেকে ইট-পাটকেল ছোড়ার ঘটনা ঘটেছে। এতে...