30 C
Dhaka
Saturday, July 27, 2024

সাংবাদিকদের পিটিয়ে তাদের বিরুদ্ধেই মামলা

ডেস্ক রিপোর্ট:

সংবাদ সংগ্রহকালে পিটুনির শিকার সাংবাদিকদের বিরুদ্ধেই মামলা দিয়েছেন অভিযুক্তরা৷ দুর্নীতির বিরুদ্ধে সংবাদ সংগ্রহ করতে গিয়ে মারধরের শিকার সাংবাদিক সাইফুল ইসলাম জুয়েল ও ক্যামেরা পারসন আজাদ আহমেদ বেসরকারি টেলিভিশন ডিবিসি নিউজে কর্মরত। তথ্য সংগ্রহের সময় যারা মারধর করেছেন তাদের করা মামলায় চাঁদাবাজির অভিযোগ তোলা হয়েছে।

বুধবার (১৭ আগস্ট) সি এম এম আদালত এই দুই সাংবাদিকের বিরুদ্ধে মামলাটি করেছেন ভিক্টর ট্রেডিং করপোরেশনের স্বত্ত্বাধিকারী কাওছার ভুইয়ার ভাই নাজমুল হাসান ভূইয়া।

আদালত সূত্রে জানা গেছে, রিপোর্টার জুয়েল, ক্যামেরা ব্যক্তিত্ব আজাদসহ আরও ৮ থেকে ১০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। ভিক্টর ট্রেডিংয়ের কাছে ১০ লাখ টাকা চাঁদা দাবি করেছেন সাংবাদিক জুয়েল ও তার সঙ্গীরা এমনই অভিযোগ আনা হয়৷ মামলায় আরও অভিযোগ তোলা হয়, বাদী নাজমুলসহ অন্যান্যদের মারধর করেন সাংবাদিক জুয়েল, আজাদ ও অন্যরা। একপর্যায়ে মামলার ৩ নং সাক্ষী আ. মালেকের ড্রয়ার থেকে টাকা নিয়ে যায়।

মারধরের শিকার সাংবাদিক সাইফুল ইসলাম জুয়েল এই অভিযোগকে ভিত্তিহীন এবং উদ্দেশ্য- প্রণোদিত বলে দাবি করেছেন। তিনি বলেন, গত ২ আগস্ট দুপুরে ভিক্টর ট্রেডিংয়ের দুর্নীতি নিয়ে সংবাদ সংগ্রহ করতে যাওয়ার পর তারা আমাদের আটকে রেখে মারধর করে। আমাদের ডিভাইস ক্ষতিগ্রস্থ করে। আমাদের ধারণ করা সকল ফুটেজ মুছে দেয়। আমরা ওখান থেকে বের হয়ে শেরে বাংলা নগর থানায় মামলা করেছি।

তিনি বলেন, ওই মামলায় থানা পুলিশ কাওছার ভূইয়া ও তার সহযোগী সাত হামলাকারীকে গ্রেফতার করে। ঘটনার ১৫ দিন পর ঠিকাদার কাওছারের ভাই নাজমুল উল্টো আমাদের বিরুদ্ধে মামলা করেছে। মামলার অভিযোগ ভিত্তিহীন। আমাদের হয়রানি করার উদ্দেশে মামলাটি করেছে তারা।

সাংবাদিক জুয়েল আরও বলেন, আমি বাদী হয়ে যে মামলাটি করেছি, সেই মামলাটি সমঝোতা করার চেষ্টা করেছিল আসামিরা। আমরা বলেছি, মামলা করেছি। আইন আইনের গতিতে চলবে। আমাদের সাথে সমঝোতা করতে না পেরে হয়রানির জন্য ঘটনার ১৫ দিন পর আদালতে গিয়ে মামলা দিলো।

এদিকে, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব) এ মামলাটিকে মিথ্যা দাবি করে প্রতিবাদ জানিয়েছে৷

এক প্রেস বিজ্ঞপ্তিতে ক্র্যাবের সভাপতি মির্জা মেহেদী তমাল ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বিকুসহ কার্যনির্বাহী কমিটির সদস্যরা এ প্রতিবাদ জানিয়েছেন। এই মিথ্যা মামলা অনতিবিলম্বে প্রত্যাহার করা না হলে কঠোর কর্মসূচি দেয়ার হুঁশিয়ারি দিয়েছে ক্র্যাব।

ক্রাইম রিপোর্টারদের এই সংগঠনটি
মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে প্রতিবাদ সমাবেশের ডাক দিয়েছে। আগামীকাল (বৃহস্পতিবার) বেলা ১১ টায় রাজধানীর সেগুন বাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি(ডিআরইউ) প্রাঙ্গনে এ সমাবেশ অনুষ্ঠিত হবে।

সর্বশেষ সংবাদ

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...

কোটা আন্দোলন: ঢাকায় গুলিবিদ্ধ ৩ আন্দোলনকারী, সারাদেশে নিহত ৬  

কোটা সংস্কারের দাবিতে রাজধানীসহ উত্তাল সমগ্র দেশ। এ আন্দোলনে রাজধানীর চানখারপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে আন্দোলনকারীদের তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল...

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল আজ

ভারতের সাথে দেশবিরোধী সকল চুক্তি বাতিল এবং চিহ্নিত দূর্নীতিবাজদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে আজ শুক্রবার(৫ জুলাই) সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন...