33 C
Dhaka
Friday, June 21, 2024

৫ বছরের কম বয়সী শিশুরাও করোনার টিকা নিতে পারবে: এফডিএ

ডেস্ক রিপোর্ট:

মার্কিন শিশু, ছোট বাচ্চা এবং প্রাক-বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য করোনা টিকার প্রথম ডোজ অনুমোদনে বুধবার এক ধাপ এগিয়ে গেছে।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ বিষয়ক প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) ভ্যাকসিন উপদেষ্টারা ছোট বাচ্চাদের জন্য মডার্না ও ফাইজার টিকার অনুমোদন দিয়েছেন।

সংস্থার বাইরের বিশেষজ্ঞরা সর্বসম্মতিক্রমে ভোটের মাধ্যমে জানিয়েছেন, পাঁচ বছরের কম বয়সী শিশুদের টিকাতে যে ঝুঁকি তার চেয়ে বেশি ঝুঁকি করোনা ভাইরাসে। তাছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রে অনেক বাবা-মা তাদের ছোট বাচ্চাদের নিয়ে উদ্বিগ্ন।

সকল রকমের পদক্ষেপ নেয়া হয়েছে, সামনের সপ্তাহ থেকে এই টিকা পাওয়া যাবে।

মিসৌরির কানসাস সিটির চিলড্রেনস হাসপাতালের প্যানেলের সদস্য ডা. জে পোর্টনয় বলেন, ‘এটি দীর্ঘ প্রতীক্ষিত ভ্যাকসিন।’

তিনি বলেন, ‘অনেক অভিভাবক এই ভ্যাকসিন পাওয়ার জন্য একেবারে মরিয়া হয়ে আছেন এবং আমি মনে করি আমরা তাদের কাছে ঋণী যাদের মধ্যে টিকার চাহিদা রয়েছে।’

এফডিএ’র ভ্যাকসিন প্রধান ডা. পিটার মার্কস বুধবার অনুষ্ঠিত এক বৈঠকের উদ্বোধন করে করোনা আক্রান্ত শিশুদের তথ্য তুলে ধরেন। তার দেয়া তথ্যানুযায়ী, ওমিক্রন চলাকালীন সময় বেশ উদ্বেগজনক হারে অল্পবয়সী শিশুরা হাসপাতালে ভর্তি হয়েছিল এবং সে সময় চার বছরের কম বয়সী ৪৪২ শিশুর মৃত্যু হয়েছে। যদিও এটি প্রাপ্তবয়স্কদের মৃত্যুর চেয়ে অনেক কম, কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে সবচেয়ে ছোট বাচ্চাদের টিকা দেয়ার প্রয়োজনীয়তা বিবেচনা করা হয়েছে।

মার্কস বলেছেন, মূলত হারিয়ে যাওয়া প্রতিটি শিশুর পরিবার ভেঙে পড়েছে।

টিকা অনুমোদন বিষয়ে বেশ কিছু প্যানেল সদস্য জানিয়েছেন, তারা বিশ্বাস করেন যে ছোট বাচ্চাদের গুরুতর অসুস্থতা এবং মৃত্যুর সম্ভাবনা ন্যূনতম।

টাফ্টস ইউনিভার্সিটির ডা. কোডি মেইসনার বলেছেন, টিকাকরণের ঝুঁকি খুব কম, কিন্তু সবচেয়ে কম বয়সী বাচ্চাদের জন্য করোনার ঝুঁকিও রয়েছে।

এফডিএ পর্যালোচকরা বলেছেন, বৈঠকের বিশ্লেষণে সমস্ত ব্র্যান্ডই ছয় মাস বয়সী শিশুদের জন্য নিরাপদ এবং কার্যকর বলে মনে হচ্ছে।

সর্বশেষ সংবাদ

শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ফেরাতে নতুন পরিকল্পনা করছে মন্ত্রণালয় শিখনঘাটতি পূরণ করতে শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়। এ মুহূর্তে বর্তমান শিক্ষাপঞ্জি অনুসরণ করে ঈদুল...

ঈদে মোটরসাইকেলে বাড়ি ফিরতে গিয়ে প্রাণ গেলো ২ ভাইয়ের

আবারও ঈদের দিনে দুর্ঘটনার খবর। ঈদে বাড়ি ফেরার পথে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে আপন দুই ভাই নিহত হয়েছেন। সোমবার (১৭ জুলাই) সকালে ঢাকা-সিলেট মহাসড়কে...