28 C
Dhaka
Sunday, September 8, 2024

আওয়ামী লীগ ও গণতন্ত্র একসঙ্গে যেতে পারে না: রিজভী

ডেস্ক রিপোর্ট:

বাংলাদেশের গণতন্ত্র পুলিশি অনুমতির কাছে বন্দি বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, বিএনপিসহ সমমাননা দলগুলোর কারও স্বাধীনভাবে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করার সুযোগ নেই। আওয়ামী লীগ এবং গণতন্ত্র কখনো একসঙ্গে যেতে পারে না। ভিন্নমতের প্রতি শ্রদ্ধা আওয়ামী লীগ কখনো শেখেনি। তাদের জন্ম থেকেই তারা গুণ্ডা-পাণ্ডাদের ভালবেসেছে।

রোববার (২০ আগস্ট) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জাতীয়তাবাদী তাঁতীদল ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে কেন্দ্রীয় তাঁতীদলের যুগ্ম-আহ্বায়ক রেজাউল করিম রানার মুক্তির দাবিতে আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রুহুল কবির রিজভী বলেন, গতকাল (শনিবার) উচ্চপর্যায়ের পুলিশ কর্মকর্তাদের একটি বৈঠক হয়েছে। সেখানে একজন কর্মকর্তার বক্তব্য শোনার পর মনে হয়েছে তিনি কী আসলেই পুলিশের উচ্চপর্যায়ের কর্মকর্তা? নাকি মোহাম্মদপুর কিংবা শাহবাগ থানা আওয়ামী লীগের প্রচার সম্পাদক! আমি এটার কোনো পার্থক্য করতে পারিনি। 

আইনশৃঙ্খলা বাহিনী আওয়ামী লীগের দলীয় ক্যাডার হিসেবে কাজ করছে উল্লেখ করে রিজভী বলেন, জনগণের টাকায় তাদের বেতন দেওয়া হয়। তারা জনগণের টাকায় সব সুযোগ-সুবিধা পায়। অথচ তারা আওয়ামী লীগের দলীয় ক্যাডার হিসেবে কাজ করছে। 

বিএনপির এই সিনিয়র নেতা বলেন, গোটা বিশ্ব থেকে আওয়ামী লীগ সরকার বিচ্ছিন্ন হয়ে গেছে। কেউ নাই। হয়তো দু-একটা দেশ থাকতে পারে। সেখানে তারা খুব হাত-পা ধরছেন, কাকুতি-মিনতি করছেন। ক্ষমতায় যেন তাদের রাখা হয়। এরকমই শোনা যায়।

তিনি বলেন, আওয়ামী লীগের এক প্রভাবশালী মন্ত্রী, উনি কলকাতার সাংবাদিকদের নাকি ২ টন ইলিশ মাছ পাঠিয়েছেন। আমরা জানি না এই ঘটনা কতটুকু সত্য। এরকম জনশ্রুতি আছে।

সাবেক এ ছাত্রনেতা বলেন, যারা স্লোগান দেন যারা মিছিল করেন যারা সমাবেশ করে যারা এ অবৈধ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমালোচনা করে যারা এক দলীয় প্রহসনের নির্বাচনের সমালোচনা করে তাদের শত্রু মনে করেন শেখ হাসিনা। এ কারণে আজকে মজনু জেলে, নিরব জেলে, মোনায়েম মুন্না জেলে, হাবিব জেলে, গোলাম মওলা শাহীন জেলে, কয়েকবারের এমপি সালাউদ্দিন আহমেদ কারাগারে বন্দি, আজকে মুসাব্বির কারাগারে। এর অন্য কোনো কারণ নেই।

বিএনপি নেতারা কারাগারে কেন, সরকারের কাছে এমন প্রশ্ন রেখে রিজভী বলেন, কই ক্যাসিনোর মালিকরা তো আজ কারাগারে নেই? যারা সন্ত্রাস করেছে, বিশ্বজিৎকে কুপিয়ে হত্যা করেছে, তারা কেন কারাগারে নেই? কেন বিচার হয় না আবরার হত্যার? আজ কেন তানভীর আহমেদ রবিনকে ধাওয়া করে, ঝাঁপিয়ে পড়ে তুলে নিয়ে যাওয়া হলো?

প্রকাশ্যে অস্ত্র উচিয়ে বিএনপির সভা সমাবেশে যে প্রশাসনের ছত্রছায়ায় যুবলীগের ছাত্রলীগের নেতারা হামলা চালায় তাদের কেন গ্রেপ্তার করা হয় না? এমন প্রশ্ন তুলেন বিএনপির এই সিনিয়র নেতা।

জাতীয়তাবাদী তাঁতীদলের আহ্বায়ক আবুল কালাম আজাদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মুজিবুর রহমানের সঞ্চালনায় মানববন্ধনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক সেলিমুজ্জামান সেলিম উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...