29 C
Dhaka
Thursday, September 19, 2024

আগামী অর্থবছরেই চালু হচ্ছে সর্বজনীন পেনশন, প্রবাসীরা পাবেন সুবিধা

ডেস্ক রিপোর্ট:

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আশা প্রকাশ করেছেন, আগামী ২০২৩-২৪ অর্থবছর থেকেই সর্বজনীন পেনশন কর্মসূচি চালু করা সম্ভব হবে।

বৃহস্পতিবার (১ জুন) বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী জানিয়েছেন, সর্বজনীন পেনশন কর্মসূচিতে প্রবাসীরাও যুক্ত হতে পারবেন।

আ হ ম মুস্তফা কামাল বলেন, প্রস্তাবিত কর্মসূচিতে অন্তর্ভুক্ত হলে ১৮ থেকে ৫০ বছর বয়সী একজন সুবিধাভোগী ৬০ বছর পর্যন্ত এবং ৫০ বছরের বেশি বয়স পর্যন্ত একজন সুবিধাভোগী ন্যূনতম ১০ বছর পর্যন্ত চাঁদা দিলে আজীবন পেনশন সুবিধা ভোগ করতে পারবেন। আর পেনশনে থাকাকালে ৭৫ বছরের আগে কেউ মারা গেলে তাঁর নমিনি বাকি সময়ের পেনশন পাবেন।

অর্থমন্ত্রী বলেন, এ ছাড়া চাঁদা দেওয়ার ১০ বছরের মধ্যে কেউ মারা গেলে জমাকৃত টাকা মুনাফাসহ নমিনিকে ফেরত দেওয়া হবে। চাঁদাদাতার আবেদনের পরিপ্রেক্ষিতে জমাকৃত অর্থের সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত অর্থ ঋণ হিসেবে নেওয়া যাবে।

তিনি বলেন, নির্ধারিত চাঁদা বিনিয়োগ হিসেবে গণ্য হবে এবং কর রেয়াত সুবিধা পাওয়া যাবে। মাসিক পেনশনের অর্থ আয়করমুক্ত থাকবে।

আ হ ম মুস্তফা কামাল বলেন, সর্বজনীন পেনশনব্যবস্থার প্রবর্তন প্রধানমন্ত্রীর অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন কৌশলের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সংযোজন। শিগগির একটি পেনশন কর্তৃপক্ষ গঠন করা হবে এবং প্রয়োজনীয় জনবল নিয়োগের মাধ্যমে এ কর্তৃপক্ষকে কার্যকর করা হবে।

আগামী এক মাস পর অর্থাৎ অর্থবছরের শুরুর দিন ১ জুলাই থেকেই সর্বজনীন পেনশনব্যবস্থা চালু করার কোনো প্রস্তুতি এখন পর্যন্ত সরকারের নেই বলেই অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সূত্রে জানা গেছে। কারণ, কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সদস্যসহ ১৬ সদস্যের যে পরিচালনা পর্ষদ গঠিত হওয়ার কথা, তা হয়নি এখনো। অর্থাৎ কেউই নিয়োগ পাননি। তহবিল, কর্মসূচি ইত্যাদির জন্য যে বিধিমালা তৈরি হওয়া দরকার, তা-ও হয়নি এখনো।

এর আগে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা ২০০৮ সালের নির্বাচনের আগে জাতীয়ভাবে সর্বজনীন পেনশনব্যবস্থা চালু করার ব্যাপারে নির্বাচনী ইশতেহারে যে অঙ্গীকার করেছিলেন, সেটারই বাস্তবায়ন হতে যাচ্ছে আগামী অর্থবছরে।

এর আগে ২০১৭-১৮ সালের বাজেট প্রয়াত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সর্বজনীন পেনশনব্যবস্থা চালুর জন্য তার বক্তব্যে একটি রূপরেখা দিয়েছিলেন। তারই ধারাবাহিকতায় গত বছরের ফেব্রুয়ারিতে ‘সর্বজনীন পেনশনব্যবস্থা’ চালুর বিষয়ে একটি কৌশলপত্র প্রণয়ন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে উপস্থাপন করে অর্থ বিভাগ।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...