27 C
Dhaka
Tuesday, September 17, 2024

আমদানির খবরে কেজিপ্রতি যত কমেছে পেঁয়াজের দাম

ডেস্ক রিপোর্ট:

ভারত থেকে রপ্তানি বন্ধের ঘোষণার পর এক রাতের ব্যবধানে দ্বিগুণ হওয়া পেঁয়াজের দাম আমদানি করা হচ্ছে এমন খবরে আবার কমতে শুরু করেছে সবধরনের পেঁয়াজের দাম।

ফলে দিনাজপুরের হিলিতে প্রতিকেজিতে অন্তত ২০ টাকা করে কমেছে। গত বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) ভারত সরকার রপ্তানি বন্ধের সিদ্ধান্ত নিলে রাতারাতি ৮০-৯০ টাকার পেঁয়াজের দাম বেড়ে বিক্রি হয় ১৬০-১৮০ টাকা।

বর্তমানে বন্দরের মোকামে ভারতীয় আমদানি করা পেঁয়াজ ১৬০ টাকা, দেশি মুড়িকাটা পেঁয়াজ ১২০ টাকায় এবং দেশি শুকনা পেঁয়াজ ১৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

সোমবার (১১ ডিসেম্বর) সকালে হিলি স্থলবন্দরের মোকাম ঘুরে এ তথ্য পাওয়া গেছে।

ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) জানায়, অভ্যন্তরীণ সংকট ও দাম বাড়ার কারণে গত বৃহস্পতিবার থেকে ৩১ মার্চ পর্যন্ত বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেয়। এর ফলে পেঁয়াজের দাম বেড়ে যায়।

হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা আশিকুর রহমান বলেন, দেশের পেঁয়াজ ব্যবসায়ীরা সাধারণ মানুষকে নিয়ে তামাশা করছে। কেজি প্রতি ১০০ থেকে ১৫০ টাকা বৃদ্ধি করে মাত্র ২০ টাকা কমিয়েছে। এটা কমা বলে না।

তিনি বলেন, সরকারের পক্ষ থেকে যদি নিয়মিত বাজার মনিটরিং করা হতো তাহলে অসাধু ব্যবসায়ীরা দাম বৃদ্ধি করে মুনাফা লুটে নিতে পারত না।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা শাকিল মাহমুদ বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানি হতে পারে এমন সংবাদে দেশের বিভিন্ন মোকামে কমেছে দেশি পেঁয়াজের দাম। আমরা কম দামে কিনে কম দামে বিক্রি করছি।

‘তবে আগের থেকে ক্রেতা অনেক কমে গেছে। আজ সোমবারও ভারত থেকে কোনো পেঁয়াজ আমদানি হয়নি’, যোগ করেন এই ব্যবসায়ী। 

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...