28 C
Dhaka
Sunday, September 8, 2024

আমাদের গণতন্ত্রের চেয়ে খাবারের ওষুধ ও টয়লেট বেশি জরুরি: পরিকল্পনামন্ত্রী

ডেস্ক রিপোর্ট:

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, আমার বিশ্বাস মানুষ এখন উন্নয়নে আগ্রহী। মানুষ এখন গণতন্ত্র নয়, তারা এখন উন্নয়ন চায়। আমাদের গণতন্ত্রের চেয়ে খাবারের ওষুধ আর টয়লেট বেশি জরুরি।

রবিবার (২৭ আগস্ট) রাজধানীর শেরে বাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে সেভ দ্য চিলড্রেন আয়োজিত সূচনা প্রকল্পের চূড়ান্ত ফলাফল প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা।

পরিকল্পনামন্ত্রী বলেন, দেশে দরিদ্র মানুষ আছে তা ঠিক, কিন্তু এখন সেই সংখ্যা দিন দিন কমেছে। এখন কেউ না খেয়ে মারা যায় না। এক দশকে দারিদ্র অর্ধেকে নেমেছে। ২০০১-১০ সালে দারিদ্রের হার ছিল ৪০-৪৫ শতাংশ, তা এখন কমে ১৮ শতাংশে নেমেছে। অতি দরিদ্রের হার নেমেছে চার শতাংশে। সরকার শহর-গ্রামে খাবার পানি, উন্নত শিক্ষার ব্যবস্থা করছে। আগের তুলনায় স্কুলে যাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

বিত্তবান ও নিম্নবিত্ত মানুষের বৈষম্যের কথা স্বীকার করে এম এ মান্নান বলেন, বৈষম্য বেড়েছে আমরা সেটা অস্বীকার করিনি। অস্বীকার করে আমরা পার পাবো না। যাদের কাছে সম্পদ আছে, অর্থ আছে, শিক্ষা আছে, মেধা আছে, যাদের যোগাযোগ শক্তিশালী তারা সম্পদ অর্জন করেছে। তারাই ওপরে উঠেছে, অধিক সম্পদশালী হয়েছে। যাদের কিছুই নেই, ভূমিহীন, ভিটাহীন, সংযোগহীন, যোগাযোগহীন তাদের সংখ্যা বেড়েছে। কিন্তু তারা কেউ না খেয়ে নেই।

ক্ষুধা ও দারিদ্র্য কমিয়ে আনাই আমাদের প্রধান লক্ষ্য উল্লেখ করে তিনি বলেন, আমাদের সরকার উদারনীতিতে বিশ্বাস করে। দেশের কল্যাণে, মানুষের কল্যাণে কাজ করে। সরকার সবার উন্নয়নের জন্য কাজ করে। দেশে আগের তুলনায় দারিদ্র্য অনেক কমেছে। সামনের দিনে আরও কমবে।

এ সময় খাদ্যসচিব মো. ইসমাইল হোসেন বলেন, সবার জন্য খাদ্য নিশ্চিত করার পর সরকার নিরাপদ ও পুষ্টিমান সমৃদ্ধখাদ্য নিশ্চিতে কাজ করছে। খাদ্য মন্ত্রণালয় ছাড়াও ১৭ মন্ত্রণালয় ও বিভাগ খাদ্য নিরাপত্তায় কাজ করে।

অনুষ্ঠানে মূল সূচনা কর্মসূচির চূড়ান্ত মূল্যায়নপত্র উপস্থাপন করেন ইনস্টিটিউট ডেভেলপমেন্ট স্টাডিজের ইঙ্কা বারনেট।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...