26 C
Dhaka
Wednesday, October 16, 2024

ইমরান খানের গ্রেফতার ঠেকাতে পুলিশের সঙ্গে সংঘর্ষ কর্মী-সমর্থকদের

- Advertisement -

তোষাখানা মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং দেশটির রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের গ্রেফতার ঠেকাতে পুলিশের সঙ্গে দিনভর সংঘর্ষ চলেছে পিটিআইয়ের কর্মী-সমর্থকদের। মঙ্গলবার সকাল থেকে চেষ্টা চালালেও এই সংঘর্ষের জেরে এখন পর্যন্ত ইমরান খানকে গ্রেফতার করতে পারেনি পুলিশ।

এদিকে সরকারের এই ‘অন্যায়’ ও ‘নিপীড়নমূলক’ গ্রেফতার অভিযান প্রতিহত করতে নিজ দলের কর্মী-সমর্থকদের ‘লড়াই চালিয়ে যাওয়ার’ নির্দেশ দিয়েছেন ইমরান খান। 

মঙ্গলবার সকাল থেকে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের বানিগালা এলাকায় ইমরান খানের বাসভবনের সামনে ও তার আশপাশের এলাকায় পুলিশ ও পিটিআই কর্মীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। বিকালের দিকে অবশ্য ইমরান খানের বাসভবন সংলগ্ন জামান পার্ক থেকে পিটিআই সমর্থকদের পুলিশ হটিয়ে দিয়েছে বলে উল্লেখ করা হয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম জিও টিভির প্রতিবেদনে।

সংঘাতে উসকানি, বিচারককে হুমকি, তোষাখানা দুর্নীতি প্রভৃতি বিভিন্ন ঘটনায় পিটিআই চেয়ারম্যানের বিরুদ্ধে পাকিস্তানের বিভিন্ন থানা ও আদালতে ৩৭টি মামলা দায়ের করা হয়েছে। 

গত দুই সপ্তাহে ইমরান খানের বিরুদ্ধে তোষাখানা দুর্নীতিসহ কয়েকটি মামলায় জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানাও জারি করেছেন পাকিস্তানের একাধিক আদালত।

ইমরানের আইনজীবীদের তৎপরতায় অন্যান্য মামলায় তার গ্রেফতারি পরোয়ানা আদালতে স্থগিত করা হলেও তোষাখানা মামলায় গ্রেফতারি পরোয়ানা বাতিল হয়নি। সোমবারের শুনানিতে ইসলামাবাদের সেশন জজ আদালত এ মামলায় পরোয়ানা স্থগিত বিষয়ক আবেদন নাকচ করে দেন। তারপর মঙ্গলবার ইমরানকে গ্রেফতার করতে তার বাসভবনের উদ্দেশে রওনা হয় পুলিশ।

কিন্তু পুলিশ সাবেক এই প্রধানমন্ত্রীকে গ্রেফতার করতে তার বাসভবনের কাছাকাছি পৌঁছামাত্র বাসভবন সংলগ্ন সড়ক ও তার আশপাশের এলাকায় বিক্ষোভ শুরু করেন পিটিআই কর্মী-সমর্থকরা। এ সময় পুলিশের দিকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়ার পাশাপাশি লাঠি ও গুলতি হাতেও অনেককে তৎপর হতে দেখা গেছে বলে জানিয়েছে পাকিস্তানের বিভিন্ন সংবাদমাধ্যম।

জবাবে পুলিশও জলকামান ব্যবহার ও লাঠিচার্জের মাধ্যমে বেশ কয়েকবার বিক্ষুব্ধ পিটিআই কর্মীদের ছত্রভঙ্গ করে দেওয়ার চেষ্টা করলেও তা বিশেষ ফলপ্রসূ হয়নি।

ইসলামাবাদ পুলিশের উপ-মহাপরিদর্শক সৈয়দ শাহজাদ নাদিম ঘটনাস্থলে উপস্থিত সাংবাদিকদের সংক্ষিপ্ত এক ব্রিফিংয়ে বলেন, ‘আমরা কেবল আদালতের নির্দেশ পালন করতে এখানে এসেছি কিন্তু পিটিআইয়ের কর্মী-সমর্থকরা সম্পূর্ণ বিনা উসকানিতে এই সংঘাত শুরু করেছে। তাদের হামলায় ইতোমধ্যে আমাদের বেশ কয়েকজন পুলিশ সদস্য আহতও হয়েছেন।’

এদিকে নিজের গ্রেফতার ঠেকাতে সড়কে অবস্থান নেওয়া কর্মী-সমর্থকদের উৎসাহ দেওয়ার পাশাপাশি জনসাধারণকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ইমরান খান। মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক ভিডিও বার্তায় ইমরান খান বলেন, ‘পুলিশ আমাকে গ্রেফতার করতে এসেছে। তারা ভাবছে আমাকে গ্রেফতারের পরও জাতি ঘুমিয়ে থাকবে; কিন্তু তাদের এই ভুল ধারণা আপনাদেরকেই ভেঙে দিতে হবে।’

পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ) নেতা মরিয়ম নওয়াজ বলেছেন, কোনো পুলিশ কর্মকর্তা আহত বা ক্ষতিগ্রস্ত হলে তার জন্য ইমরান খানই দায়ী থাকবেন।

উল্লেখ্য, গত ২৮ ফেব্রুয়ারি পিটিআই চেয়ারম্যান ইমরান খানের বিরুদ্ধে তোষাখানা মামলার শুনানিতে ধারাবাহিকভাবে অনুপস্থিতির কারণে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করেন ইসলামাবাদের একটি নিম্ন আদালত।

সেই পরোয়ানা গত সপ্তাহে স্থগিত করেন ইসলামাবাদ হাইকোর্ট এবং ইমরান খানকে ১৩ মার্চ নিম্ন আদালতে উপস্থিত হওয়ার নির্দেশ দেন। কিন্তু সেদিনও আদালতে উপস্থিত না হওয়ার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার তাকে গ্রেফতার করতে যায় পুলিশ।

এ নিয়ে গত ১০ দিনের মধ্যে দ্বিতীয়বার মতো সাবেক এই প্রধানমন্ত্রীকে গ্রেফতার করতে চাইলেও গত ৫ মার্চ কৌশলে পুলিশের হাত থেকে গ্রেফতার এড়িয়েছিলেন তিনি।

- Advertisement -
ফেস দ্যা পিপল লাইভ টক শো উইথ সাইফুর সাগর
Video thumbnail
ড. ইউনূস জনগণের কথা শোনেন না! ড. ইউনূসের যেসব ব্যর্থতার কথা জানালেন ড. মনজুর আহমেদ চৌধুরী
14:45
Video thumbnail
ড. ইউনূস প্রমাণ করছেন তিনি রাজনীতি বুঝেন না! এ কী বললেন ড. সিনহা এম এ সাঈদ?
14:15
Video thumbnail
আইন শৃঙ্খলা ও বাজার নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতা কি প্রমাণিত? কোন উপদেষ্টার কি উদ্দেশ্য?
01:30:27
Video thumbnail
পুলিশের সাথে কল রেকর্ড ফাঁ*স! এবার নিজের অবস্থান জানালেন সেই নেতা শেখ রেজওয়ান!
06:33
Video thumbnail
ড. ইউনূসের সরকারের ফেইল ঠে'কা'তে কী কী করা প্রয়োজন তা নিয়ে এবার মুখ খুললেন ব্যারিস্টার সরোয়ার হোসেন!
13:08
Video thumbnail
'সরিষার মধ্যে ভূঁ*ত' পুলিশের সাহস নিয়ে বো*/মা ফা'টা*লে'ন ড. সোলায়মান চৌধুরী
11:25
Video thumbnail
আওয়ামী লীগ খুব দ্রুত আসতে পারে দুইটি কারণে! কী সেই দুই কারণ? জানালেন ব্যারিস্টার সরোয়ার হোসেন!
11:38
Video thumbnail
বিএনপির আন্দোলনের হুঁশিয়ারি। আঃলীগ ফেরার সম্ভাবনা এবং প্রত্যাশা ও ব্যর্থতার সরকার।
01:19:44
Video thumbnail
কল রেকর্ড ফাঁ'স | মা'ম'লা নেওয়ায় পুলিশকে হু'ম'কি জামায়াত নেতার
05:46
Video thumbnail
মির্জা ফখরুলের মেয়েও কি মাস্টারমাইন্ড? আ’ন্দো’লনের সময় তার এ্যাকটিভিটি জানালেন মেজর রেজা
08:32

সর্বশেষ

আমাদের সাথে সংযুক্ত হোন

1,600,000FansLike
428FollowersFollow
1,270,000SubscribersSubscribe