28 C
Dhaka
Sunday, September 8, 2024

কবে স্বাভাবিক হবে জীবনযাত্রার ব্যয়; যা বললেন কেন্দ্রীয় ব্যাংক গভর্নর

ডেস্ক রিপোর্ট:

আগামী দুই থেকে তিন মাসের মধ্যে জীবনযাত্রার ব্যয় সহনীয় পর্যায়ে চলে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার।

গভর্নর বলেন, চলমান করোনা মহামারির মধ্যে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে দেশের অভ্যন্তরীণ বৈদেশিক মুদ্রাবাজারে সংকট দেখা দিয়েছে। এই সংকট মোকাবিলায় সরকার ও বাংলাদেশ ব্যাংক থেকে সরবরাহ ব্যবস্থা উন্নতির জন্য সব নজরদারি বাড়ানো হয়েছে। এতে পরিস্থিতি স্বাভাবিক হবে।

শনিবার (২৭ আগস্ট) বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) দুদিনব্যাপী নবম বার্ষিক ব্যাংকিং সম্মেলনের শুরুর দিন তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

কেন্দ্রীয় ব্যাংক গভর্নর বলেন, দেশে জীবনযাত্রার খরচ, মূল্যস্ফীতি ও বৈদেশিক মুদ্রাবাজারের যে অস্থিরতা চলছে, তা দুই থেকে তিন মাসের মধ্যে সহনীয় পর্যায়ে চলে আসবে।

ডলার সংকট নিয়ে আবদুর রউফ বলেন, ডলার সংকট একটি জটিল সমস্যা। আমাদের সকলকে ধৈর্য ধরতে হবে। বর্তমানে আমরা যে মুদ্রাস্ফীতির সম্মুখীন হচ্ছি, তা আমদানি-প্ররোচিত।

এসময় তিনি আরও বলেন, বাজারদরের ভিত্তিতে ডলার রেট নির্ধারণের ব্যবস্থা করা হবে।

ব্যাংকগুলোকে নৈতিকতা মেনে মুনাফা করতে হবে জানিয়ে গভর্নর বলেন, খেলাপি ঋণ ব্যাংকের প্রভিশন এবং তারল্যের ওপর প্রভাব ফেলছে। ব্যাংকিং খাতে সুশাসন প্রতিষ্ঠায় জোর দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...