28 C
Dhaka
Sunday, September 8, 2024

কিংবদন্তি পেলের বিদায়; যে-নক্ষত্র ঝরে যায়

ডেস্ক রিপোর্ট:

ফুটবল বিশ্বে খ্যাতির সর্বোচ্চটুকু পাথেয় করে বিদায় নিয়েছেন ব্রাজিলিয়ান তারকা ও ফুটবলের রাজা পেলে। নেইমারদের হেক্সা মিশনের স্বপ্ন অদেখাই রয়ে গেলো তার। জীবনানন্দ দাশের কবিতার ভাষায়–যে নক্ষত্র ঝরে যায়। ৮২ বছর বয়সে ঝরে গেছেন ব্রাজিলিয়ান এই মহাতারকা। 

ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষনিঃশ্বাস ত্যাগ করেন জাদুকরী ফুটবলের এই জনক। পেলের মেয়ে কেলি নাসকিমেন্তোর বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন পেলে। প্রচণ্ড অসুস্থতার পরও ভক্তদের মাঝে ফিরে এসেছেন তিনি। তবে এইবার আর ফেরা হবে না তার। কাতার বিশ্বকাপ চলাকালীন যখন পেলে অত্যন্ত অসুস্থ হয়ে পড়েছিলেন, তখন তার আরোগ্য কামনা করতে থাকেন বিশ্বজুড়ে ফুটবল তারকা ও সমর্থকরা। বিশ্বকাপ শেষের পরই তার এই বিদায়।

তিনবার বিশ্বকাপ জয়ী ফুটবলার হিসেবে একমাত্র সম্মান তো তারই। ১৯৫৮ বিশ্বকাপে ৪ ম্যাচে করেছেন ৬ গোল, মাত্র ১৭ বছর বয়সে কনিষ্ঠতম ফুটবলার হিসেবে জিতেছেন বিশ্বকাপ। এরপর ১৯৬২ এবং ১৯৭০ বিশ্বকাপ তো তার হাত ধরেই নিজের করে পেয়েছিল ব্রাজিল।

আধুনিক সময়ে সর্বকালের সেরার স্বীকৃতি পাওয়া লিওনেল মেসি-ক্রিস্টিয়ানো রোনালদো কিংবা হালের নেইমার-কিলিয়ান এমবাপ্পেরাও সেই পেলের পথ ধরেই যেন পেয়েছেন খ্যাতি। পেলের মৃত্যু তাই কাঁদিয়েছে তাঁদেরও।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...