29 C
Dhaka
Wednesday, October 16, 2024

জাতীয় নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের গোয়েন্দা বাহিনী তুলে নেওয়ার অভিযোগ বিএনপির

- Advertisement -

দেশের বিভিন্ন এলাকা থেকে আগামী জাতীয় নির্বাচনে বিএনপির সম্ভাব্য প্রার্থীদের গোয়েন্দা বাহিনী তুলে নিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়াও বিএনপির প্রার্থী হিসেবে যাঁরা বিগত সংসদ নির্বাচন করেছেন এবং বিএনপির সক্রিয় রাজনীতির সঙ্গে যারা জড়িত, এমন নেতাদেরও গোয়েন্দা বাহিনী তুলে নিয়ে যাচ্ছে বলে দাবি করেন তিনি। তিনি বলেন, তুলে নিয়ে যাওয়ার পর বলা হচ্ছে, বিএনপি যদি নির্বাচন না–ও করে, তাঁদেরকে নির্বাচন করতে হবে।

আজ বৃহস্পতিবার দুপুরে বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ অভিযোগ করেন।

এমন অভিযোগের ব্যাখ্যা দিতে গিয়ে বিএনপির মহাসচিব বলেন, ‘একটা ভয়াবহ কথা বলি আপনাদের। আপনাদের জানানো দরকার। বিএনপির যারা অ্যাকটিভ পলিটিকস করে, ইলেকশন করেছে বা করবে, এই ধরনের নেতাদের গোয়েন্দা বাহিনী তুলে নিয়ে যাচ্ছে এবং তাদের বলা হচ্ছে, “বিএনপি যদি নির্বাচন না করে, তা–ও তোমরা নির্বাচন করবা।” আমি আজকে এটা আপনাদের প্রকাশ্যে বললাম। আমাদের অনেক নেতা এই অভিযোগ করেছেন।’

রাষ্ট্রযন্ত্রে যারা আইনশৃঙ্খলার সাথে জড়িত তাদের প্রতি অসংবিধানিক কাজের সঙ্গে নিজেদের সম্পৃক্ত না করার অনুরোধ জানিয়ে মির্জা ফখরুল বলেন, জনগণের বিরুদ্ধে দাঁড়াবেন না। এ দেশের মানুষ বরাবরই যেকোনো অগণতান্ত্রিক শক্তির বিরুদ্ধে দাঁড়িয়েছে। যেকোনো ফ্যাসিবাদের বিরুদ্ধে দাঁড়িয়েছে এবং তারা তাদের অধিকার আদায় করে নিয়েছে। এখন তারা সে অধিকার আদায় করে নেবে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উদ্দেশ্যে তিনি আরও বলেন, ‘অন্যায়ভাবে বেআইনি নির্দেশের ফলে গণতান্ত্রিক প্রক্রিয়াগুলোকে ব্যাহত করবেন না। জনগণ যেখানে তার অধিকারের জন্য লড়াই করছে, সংগ্রাম করছে; সেই শান্তিপূর্ণ আন্দোলন বাধাগ্রস্ত করতে গ্রেপ্তার করাটা রাষ্ট্রদ্রোহিতার শামিল বলে আমরা মনে করি। দয়া করে এসব কর্মকাণ্ড থেকে বিরত থাকুন।’

মির্জা ফখরুল বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সরকার আবারও পরিকল্পিতভাবে নির্বাচনের মাঠ থেকে বিরোধী দলের নেতা–কর্মী শূন্য করার চক্রান্ত শুরু করেছে। সরকারের এ কৌশলের অংশ হিসেবে সারা দেশে মিথ্যা মামলা করা হচ্ছে। গ্রেপ্তার করে কারাগারে পাঠানো এবং সাজা দেওয়া একই সঙ্গে শুরু করা হয়েছে। বিষয়টাকে হালকা করে দেখার কোনো কারণ নেই বলেও মনে করেন বিএনপির এই শীর্ষ নেতা।

তিনি বলেন, একদিকে পুরো পৃথিবী যখন বাংলাদেশে গণতন্ত্রহীনতার কথা বলছে, মানবাধিকার লঙ্ঘনের কথা বলছে এই সরকারের বিরুদ্ধে, তখন এই সরকারের প্রধান এবং সরকারের মন্ত্রী যাঁরা আছেন, তাঁরা ও আওয়ামী লীগের নেতারা আবারও জনগণের সঙ্গে চরম প্রতারণার লক্ষ্যে মিথ্যা কথা বলছেন। রাজনৈতিক প্রতিপক্ষ যাঁরা, তাঁদের দমন–নিপীড়ন করতে সব ধরনের কৌশল অবলম্বন করা হচ্ছে।

বিএনপির মহাসচিব অভিযোগ করেন, বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের গুরুত্বপূর্ণ নেতাদের গ্রেপ্তারের পর তাঁদের আর ছাড়া হচ্ছে না। জামিন হলেও আরেকটি মামলায় গ্রেপ্তার দেখানো হচ্ছে। অত্যন্ত পরিকল্পিতভাবে চক্রান্ত শুরু হয়েছে। ২০১৮ সালে নির্বাচনের আগে যে ঘটনাগুলো শুরু হয়েছিল, গায়েবি মামলা দিয়ে গ্রেপ্তার করে ঢুকিয়ে দেওয়া, সেই কাজগুলো আবার শুরু হয়েছে।

তারা (ক্ষমতাসীন আওয়ামী লীগ) পরিষ্কার বুঝতে পেরেছে যে জনগণ তাদের আর গ্রহণ করবে না। তাই কোনোভাবেই তারা একটা নিরপেক্ষ নির্বাচন দিতে চাইছে না। তবে মানুষ ঘুরে দাঁড়িয়েছেন, মানুষ প্রতিবাদ করছেন। এবার সেটা আর করতে দেবেন না বলেও উল্লেখ করেন তিনি।

সরকারের উদ্দেশে মির্জা ফখরুল বলেন, জনগণের ভাষা বুঝতে পেরে, জনগণের চাহিদা বুঝতে পেরে আপনারা পদত্যাগ করুন। একটা নিরপেক্ষ, নির্দলীয় সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করুন। সংসদ বিলুপ্ত করে নতুন নির্বাচনের ব্যবস্থা করুন। অন্যথায় দেশের মানুষ তাঁদের অধিকার কীভাবে আদায় করে নিতে হয়, তা তাঁরা জানেন।

সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

- Advertisement -
ফেস দ্যা পিপল লাইভ টক শো উইথ সাইফুর সাগর
Video thumbnail
ঘেরাও প্রতিবাদ, উত্তাল আদালত প্রাঙ্গন।জাতির পিতা বিতর্ক ও জাতীয় দিবসগুলো বাতিল প্রসঙ্গ।
00:00
Video thumbnail
দুর্ভাগ্য, না কি ব্যর্থতা? এখনও অ'প'রাধীরা দাপিয়ে বেড়াচ্ছে! সমস্যাটা আসলে কোথায়? মনজুর আহমেদ চৌধুরী
08:01
Video thumbnail
আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও নির্বাচন কাঠামো নিয়ে অবাক করা তথ্য দিলেন ড. সিনহা এম এ সাঈদ
15:16
Video thumbnail
আ. লীগ নেতা জা'মি'ন পায়, মাহমুদুর রহমান জে'লে ছিল কেন? কৃষকদল নেতার বি'ক্ষু'ব্ধ প্রতিক্রিয়া
09:41
Video thumbnail
চব্বিশের বি’প্ল’ব যে কারণে সফল হয়নি: রাষ্ট্রপতি ও সেনাপ্রধানকে নিয়ে ক’ঠি’ন মন্তব্য দর্শকের
13:49
Video thumbnail
আ. লীগ যতদিন অ'বৈ'ধভাবে ক্ষমতায় ছিল ততদিন এদেরকে নি'ষি'দ্ধ করা দরকার: ভিপি ইব্রাহিম
12:58
Video thumbnail
ড. ইউনূস জনগণের কথা শোনেন না! ড. ইউনূসের যেসব ব্যর্থতার কথা জানালেন ড. মনজুর আহমেদ চৌধুরী
14:45
Video thumbnail
ড. ইউনূস প্রমাণ করছেন তিনি রাজনীতি বুঝেন না! এ কী বললেন ড. সিনহা এম এ সাঈদ?
14:15
Video thumbnail
আইন শৃঙ্খলা ও বাজার নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতা কি প্রমাণিত? কোন উপদেষ্টার কি উদ্দেশ্য?
01:30:27
Video thumbnail
পুলিশের সাথে কল রেকর্ড ফাঁ*স! এবার নিজের অবস্থান জানালেন সেই নেতা শেখ রেজওয়ান!
06:33

সর্বশেষ

আমাদের সাথে সংযুক্ত হোন

1,600,000FansLike
428FollowersFollow
1,270,000SubscribersSubscribe