36 C
Dhaka
Thursday, May 2, 2024

জেলেনস্কিকে হত্যার পরিকল্পনা, পোল্যান্ডে গ্রেপ্তার একজন

ডেস্ক রিপোর্ট:

আবারও রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ উঠেছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে খুনের পরিকল্পনা নিয়ে। এই ষড়যন্ত্রে যুক্ত এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি করলো পোল্যান্ড। এর আগেও জেলেনস্কিকে হত্যা করার ষড়যন্ত্র করা হয়েছিল। বহুবার সেই তথ্য ফাঁস করেছে ইউক্রেনের গোয়েন্দা সংস্থাগুলো।

এবার এক বিবৃতিতে প্রসিকিউটররা বলেছেন, পোলিশ নাগরিক পাওয়েলকে  রাশিয়ান সামরিক গোয়েন্দাদের কাছে তথ্য সরবরাহ করার এবং জেলেনস্কির বিরুদ্ধে রাশিয়ান বিশেষ বাহিনীকে সম্ভাব্য হত্যা প্রচেষ্টার পরিকল্পনা করতে সহায়তা করার দায়ে অভিযুক্ত করা হয়েছে।

সন্দেহভাজন ওই ব্যক্তি জানিয়েছে যে, সে রাশিয়ান ফেডারেশনের সামরিক গোয়েন্দা সংস্থার পক্ষে কাজ করছিলো এবং ইউক্রেনের যুদ্ধে সরাসরি জড়িত রাশিয়ান নাগরিকদের সাথে যোগাযোগ স্থাপন করেছিল।

অভিযুক্ত ব্যক্তি পোল্যান্ডের রেঝও-জাসিওঙ্কা বিমানবন্দরের নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন তথ্য রুশ এজেন্টদের পাচার করতে প্রস্তুত ছিল বলে জানা গেছে। দক্ষিণ-পূর্ব পোল্যান্ডের ওই বিমানবন্দরটি ইউক্রেন সীমান্তের কাছে অবস্থিত। যা এখন মার্কিন সেনার নিয়ন্ত্রণে রয়েছে।

এখান থেকে বিভিন্ন দেশ ইউক্রেনে সামরিক রসদ ও ত্রাণ পৌঁছে দেয়। কিন্তু পাওয়েলের সমস্ত ছক ধরে ফেলেছিল পোল্যান্ডের গোয়েন্দা সংস্থা। সেই সূত্র ধরেই অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়।

এ নিয়ে একটি বিবৃতি দিয়ে গোটা বিষয়টি জানায় পোলিশ সরকার। দোষী সাব্যস্ত হলে পাওয়েলের আট বছরের কারাদণ্ড হতে পারে। ইউক্রেনীয় প্রসিকিউটররা সন্দেহভাজন ব্যক্তির বিরুদ্ধে ‘প্রয়োজনীয় প্রমাণ’ সংগ্রহ করেছে বলে দাবি করা হয়েছে।

ইউক্রেনের প্রসিকিউটর-জেনারেল অ্যান্ড্রি কোস্টিন বলেছেন যে, এই মামলাটি রাশিয়ার ক্রমাগত হুমকির উপর আলোকপাত করে যা শুধুমাত্র ইউক্রেন এবং ইউক্রেনীয়দের জন্য নয়, সমগ্র মুক্ত বিশ্বের জন্য। ক্রেমলিনের অপরাধী শাসন… অন্যান্য সার্বভৌম রাষ্ট্রের ভূখণ্ডে নাশকতামূলক কর্মকাণ্ড সংগঠিত করে এবং পরিচালনা করে।

পোলিশ পররাষ্ট্রমন্ত্রী রাডোস্লা সিকোরস্কি অপারেশনে তার দেশের বিশেষ পরিষেবা এবং প্রসিকিউটরদের কাজের পাশাপাশি প্রতিবেশী ইউক্রেনের সাথে সহযোগিতার প্রশংসা করেছেন।

সর্বশেষ সংবাদ

শুধু মনোরঞ্জনের জন্য প্রতিবছর ২৫ জন কুমারী মেয়েকে তুলে নেন কিম!

নারীঘটিত বিভিন্ন ইস্যুতে কিছু রাষ্ট্রের প্রধান ব্যক্তিরা অভিযুক্ত হন। তবে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সম্পর্কে যেই তথ্য এসেছে সেটি চাঞ্চল্যকর! দেশটি থেকে...

টেবিল দখল নিয়ে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ, আহত ৮

বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে (শজিমেক) পড়ার টেবিল দখল করা নিয়ে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষে আটজনের আহত হয়েছেন। বুধবার (১ মে) রাত ১০টা...

কোকাকোলার বোতল সরিয়ে সিকান্দার রাজার সংবাদ সম্মেলন

বাংলাদেশ-জিম্বাবুয়ের মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হতে যাচ্ছে ঠিক একদিন পরেই। প্রথম ম্যাচের আগে বৃহস্পতিবার (২ মে) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সংবাদ...

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ইসতিসকার নামাজ আদায়

ববি প্রতিনিধি: চলমান তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে বৃষ্টির প্রার্থনায় বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ইসতিসকার নামাজ আদায় করা হয়েছে। বৃহস্পতিবার (২ মে) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয়...

সমুদ্র সৈকতে বিনিয়োগ করতে চাইলে থাইল্যান্ডকে জায়গা দেওয়া হবে: প্রধানমন্ত্রী

থাইল্যান্ড চাইলে আমাদের দীর্ঘ ৮০ মাইল সমুদ্র সৈকতে জায়গা দেবো বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, থাইল্যান্ড পর্যটনের দিক থেকে অনেক অগ্রগামী। সে...