30 C
Dhaka
Friday, September 20, 2024

ঢাবিতে ক্রিকেট বিশ্বকাপ উপলক্ষে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট:

ঢাবি প্রতিনিধি:ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি প্রাঙ্গনে ঢাকা ইউনিভার্সিটি কুইজ সোসাইটির আয়োজনে ক্রিকেট বিশ্বকাপ উপলক্ষে “নগদ প্রেজেন্টস স্পোর্টস কুইজ ২০২৩” অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৮ নভেম্বর) সন্ধ্যায় নগদের সৌজন্যে কুইজ সোসাইটির সভাপতি রিমন আল মাহদি এবং কন্টেন্ট উইং প্রধান আব্দুল্লাহ আল নাফি গৌরব-এর সঞ্চালনায় শুরু হয় এই অনুষ্ঠান।

বিশ্বকাপ ক্রিকেটের খুঁটিনাটি গভীরভাবে জানার পাশাপাশি তৎক্ষনাৎ প্রশ্নের উত্তর দিয়ে নির্বাচিত হওয়া নিঃসন্দেহে কুইজারদের মেধারই বহিঃপ্রকাশ। সকলের জন্য উন্মুক্ত এই স্পোর্টস কুইজে শ্রেণী, পেশা, বয়স নির্বিশেষে উপস্থিত সকলেই ছিলেন প্রতিযোগী। ভিন্ন ধরণের এই কুইজ প্রতিযোগিতায় আগ্রহ ও অংশগ্রহণই জানান দিচ্ছিলো বাঙালিদের ক্রিকেটের প্রতি ভালোবাসা।

প্রতিযোগিতায় দুই কুইজ মাস্টার ঢাকা ইউনিভার্সিটি কুইজ সোসাইটির সাধারণ সম্পাদক শোয়াইব রহমান এবং কুইজার মোহাম্মদ আসিফ আহমেদ সর্বক্ষণ মাতিয়ে রেখেছিলেন টিএসসির পায়রা চত্ত্বর। প্রতিটি প্রশ্নেই শত শত প্রতিযোগীর মধ্যে উত্তর দেয়ার জন্য হাত উঠছিলো প্রায় অর্ধশত।

বিপুল সংখ্যক ক্রিকেট প্রেমীদের মাঝ থেকে প্রশ্নের সঠিক উত্তর দিয়ে মোট ১৫ জন পৌছায় ফাইনাল রাউন্ডে। তাদেরকে ভাগ করে দেয়া হয় ৫টি দলে। নগদ-এর বিশাল ডিজিটাল স্ক্রিনে ছবি, ভিডিও ও অডিও, ক্লু- র সমন্বয়ে অনুষ্ঠিত হয় ফাইনাল রাউন্ড। ফাইনালিস্ট দলগুলোর মধ্যে দেখা যায় টানটান উত্তেজনা। দর্শক সারির মধ্যেও কৌতুহল লেগে থাকে। ফাইনাল রাউন্ড চলাকালীন কুইজ মাস্টার দর্শক সারিতেও ছুড়ে দিচ্ছিলেন প্রশ্ন। প্রশ্নের সঠিক উত্তরদাতাদের জন্য কুইজ সোসাইটির পক্ষ থেকে ছিলো নিশ্চিত পুরস্কার।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় মাহমুদ ওয়াসিফ নাফি, জোবায়ের মাহমুদ ও নাহিদ আল মাহমুদের দল এবং রানার্স-আপ হয় আবদুল্লাহ হেল বুবন, ইয়ামিন আদনান উৎসবের দল। বিজয়ী দলগুলোর জন্য ছিলো সার্টিফিকেট, বিশেষ বই পুরস্কার এবং টিশার্ট। এছাড়াও ফাইনালিস্ট সকলের জন্য পুরস্কার প্রদান করা হয়।

পুরস্কার বিতরণী ও সমাপনী অংশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা ইউনিভার্সিটি কুইজ সোসাইটির মডারেটর ড. মাহবুবুর রহমান ও ড. রায়হান সরকার। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় এবং বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত। অতিথিদের হাত থেকে পুরস্কার গ্রহণ করে উচ্ছ্বাসিত ছিল বিজয়ী দলগুলো।

২০১৫ সাল থেকে ঢাকা ইউনিভার্সিটি কুইজ সোসাইটি আয়োজন করে আসছে এরকমই উৎসবমুখর কুইজ প্রতিযোগিতা। জ্ঞানের তৃষ্ণা মেটাতে দীর্ঘ আট বছর ধরে ঢাকা ইউনিভার্সিটি কুইজ সোসাইটি-র চলমান কার্যক্রমে নতুন মাত্রা যোগ করেছে এবারের “স্পোর্টস কুইজ ২০২৩”।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...