33 C
Dhaka
Thursday, September 19, 2024

ঢাবির অধ্যাপক ইমতিয়াজকে অব্যাহতি

ডেস্ক রিপোর্ট:

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক অধ্যাপক ইমতিয়াজ আহমেদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের ‘ইতিহাস বিকৃতির’ অভিযোগ উঠেছে। এ নিয়ে আলোচনা-সমালোচনার পর এবার তাকে অব্যাহতি দেওয়া হয়েছে।

অধ্যাপক ইমতিয়াজের জায়গায় সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালকের দায়িত্ব পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান (কার্জন)।

মঙ্গলবার (১১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ পরিবর্তনের সিদ্ধান্ত দিয়েছেন উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। 

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, উনি (অধ্যাপক ইমতিয়াজ) নিজেই অব্যাহতি চেয়ে আবেদন করেছেন। তাই তদন্ত কমিটির রিপোর্টের আগেই অব্যাহতি দেওয়া হয়েছে।

অব্যাহতি নিয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ বলেন, আমি গত ৬ এপ্রিল নিজের বিভাগ থেকে অবসর প্রস্তুতি ছুটিতে (এলপিআর) গেছি। সে কারণে সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ থেকে অব্যাহতি চেয়ে ৩ এপ্রিল আমি উপাচার্যের কাছে আবেদন করেছিলাম।

মুক্তিযুদ্ধের ‘ইতিহাস বিকৃতির’ অভিযোগ উঠার পর তীব্র সমালোচনা ও প্রতিবাদের মধ্যেই তাকে অব্যাহতি দেওয়া হলো।

প্রসঙ্গত, সুপ্রিমকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক সম্প্রতি একটি নিবন্ধ লেখেন। ২০০৯ সালে প্রকাশিত অধ্যাপক ইমতিয়াজের ‘হিস্টোরাইজিং ১৯৭১ জেনোসাইড: স্টেট ভার্সেস পারসন’ বইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘অবমাননা’ ও মুক্তিযুদ্ধের ‘ইতিহাস বিকৃতির’ অভিযোগ তোলা হয় সেখানে।

এর পর থেকেই অধ্যাপক ইমতিয়াজ আহমেদের লেখা বইয়ে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগ তদন্ত করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানায় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

এ দাবিতে অনেকে বিবৃতি দেন, মানববন্ধন-সমাবেশ কর্মসূচিও পালন করে কয়েকটি সংগঠন। 

এদিকে নিজের ওই বই নিয়ে তোলা অভিযোগ প্রত্যাখ্যান করেছেন অধ্যাপক ইমতিয়াজ।

সর্বশেষ সংবাদ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নামধারী ছাত্রলীগের হামলা, আহত ১৫

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে বরিশাল  বিশ্ববিদ্যালয়ের নামধারী ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনায় ১৫  জন শিক্ষার্থী আহত হয়েছেন।    সোমবার(২৯...

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জাবি শিক্ষকের পদত্যাগ

ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে পদত্যাগপত্র জমা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এক শিক্ষক। আজ...

কেমন ছিল বুধবারের আন্দোলন, যা বললেন ঢাবি শিক্ষার্থী

কোটা সংস্কার আন্দোলনের আরও একটি সহিংসতাময় দিন পার হলো বুধবার। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে চলে ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছেদের অভিযান। রাতে বেগম রোকেয়া হল...